আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
161 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (31 points)
আসসালামু আলাইকুম
১/হাত পায়ের নখ কয়দিন পর পর কাটতে হয়?

২/নির্ধারিত সময়ের মধ্যে যদি দেহের অন্যান্য লোম,পরিষ্কার করা না হয় তাহলে কি নামাজ হবেনা?

৩/আর কতো দিন পর পর শরীর থেকে অতিরিক্ত লেোম পরিষ্কার করতে হয়?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
 (১) হাত পায়ের নখ সাতদিন পর কাটা মুস্তাহাব।

(২) নির্ধারিত সময়ের মধ্যে যদি দেহের অন্যান্য লোম,পরিষ্কার করা না হয়, তাহলে নামাজ মাকরুহ হবে।

(৩) সাপ্তাহে একবার,না হয় ১৫ দিনে একবার,যদি সম্ভব না হয়, তাহলে অন্ততপক্ষে ৪০ দিনে একবার নখ কাটতে হবে। ৪০ দিন অতিক্রম করা মাকরুহ।তখন নামাযও মাকরুহ হবে।

" يستحب أن يقلم أظفاره ويقص شاربه ويحلق عانته وينظف بدنه في كل أسبوع مرة ويوم الجمعة أفضل ثم في خمسة عشر يوما والزائد على الأربعين آثم "
( طحطاوی علی مراقی ص 429 ) 

" و يستحب قلم اظافيره يوم الجمعة و كونه بعد الصلوة اى لتناله بركة الصلوة " اھ ( در مختار مع رد المحتار ج 9 ص 580 : کتاب الحظر و الاباحت ، باب الاستبراء وغیرہ ، دار الکتب العلمیہ بیروت )


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...