আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
75 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (10 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহু।
একজনের কাছে অল্প কিছু টাকা আছে,যেটা সে আল্লাহর রাস্তায় খরচ করতে চায়। দেশে অসহায় গরিব মানুষের সংখ্যা অগণিত, তাছাড়া মধ্যবিত্ত পরিবারের অসুস্থ ব্যাক্তির পক্ষে চিকিৎসার জন্য অধিক টাকার যোগান দেওয়া  সম্ভব না আবার দাওয়াহর কাজ করত ইচ্ছুক কিন্তু টাকার কারণে করতে পারছে না এমন লোকও আছে।
এমতাবস্থায় কে অধিক হকদার হবে ওই টাকা নেওয়ার,দয়া করে জানাবেন উস্তাদ।
by (10 points)
নাকি ওইসব এলাকায় মসজিদ মাদ্রাসা তৈরিতে যেখানে মসজিদ মাদ্রাসা নেই?

1 Answer

0 votes
by (712,600 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত,
ﺃﺑﻲ ﻫﺮﻳﺮﺓ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ ﺃﻥ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻗﺎﻝ : ( ﺇﺫﺍ ﻣﺎﺕ ﺍﻹﻧﺴﺎﻥ ﺍﻧﻘﻄﻊ ﻋﻨﻪ ﻋﻤﻠﻪ ﺇﻻ ﻣﻦ ﺛﻼﺛﺔ : ﺇﻻ ﻣﻦ ﺻﺪﻗﺔ ﺟﺎﺭﻳﺔ، ﺃﻭ ﻋﻠﻢ ﻳﻨﺘﻔﻊ ﺑﻪ، ﺃﻭ ﻭﻟﺪ ﺻﺎﻟﺢ ﻳﺪﻋﻮ ﻟﻪ
তরজমা- তিনি বলেন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: “মানুষ মরে গেলে তার আমল বন্ধ হয়ে যায়; তবে তিনটি আমল ব্যতীত: সদকায়ে জারিয়া, উপকারী ইলম কিংবা নেক সন্তান; যে তার জন্য দুআ করে।”[সহিহ মুসলিম (১৬৩১)

ইমাম নববী রাহ উক্ত হাদীসেরর ব্যখ্যায় বলেনঃ
" ﺍﻟﺼﺪﻗﺔ ﺍﻟﺠﺎﺭﻳﺔ ﻫﻲ ﺍﻟﻮﻗﻒ " ﺍﻧﺘﻬﻰ .
অর্থ্যাৎ- সদকায়ে জারিয়া দ্বারা উদ্দেশ্য হল ওয়াকফ।(আল-মিনহাজ্ব-১১/৮৫)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/18836

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সদকায়ে জারিয়া হিসেবে যে কোনো কাজে আপনি ব্যয় করে নিবেন। ইলম প্রচারে আপনি ব্যয় করে নিলে সেটাই উত্তম হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (10 points)
আমি এক ভাইকে টাকা দেওয়ার নিয়ত করে ফেলেছি+দিচ্ছি। এখন এই টাকাটা নওমুসলিমদের জন্য খরচ করা যাবে কি?নাকি নিয়তের কারণে করা যাবে না।নিয়ত এমন ছিলো যে,আমার উপার্জনের এক অংশ হতে তাকে দিব  যাতে সুদের মাঝে জড়ানোর চিন্তা না করে যেহেতু সে তার চিকিৎসার কাজে অনেক টাকার অপারেশন করায় ৫ লাখ টাকার মতো ঋণী।

আর ঘরের বাইরে বের হওয়ার সময় আল্লাহ যেন অপমৃত্যু হতে বাঁচান এমন নিয়তে করা সাদাকার টাকা কি নওমুসলিমদের খাতে ব্যয় করা যাবে? 
দয়া করে জানাবেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...