আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
92 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
আমার ফুফুরা ৪জন। তারা বাপের বাড়ির সম্পদ নেই নী আমার দাদা থেকে। দাদা তাদের থেকে কথা নিয়েছিলেন যে  তারা কি সম্পদ চায় কিনা? তখন তারা 'না'করেছিলেন। এরপর দাদা মারা যাওয়ার অনেক বছর পড়ে তারা বাবার কাছে  সম্পদ নিবে বলে, কিন্তু তারা কোনো অবস্থাতেই মানে নী। বাবা চেয়েছিল তাদের ফসলের জমি থেকে দিবে, আমাদের প্রায় জমি ফসলের জমি, পুকুর আর একটা জায়গা আছে ১২ডিসিম সেখানে আমরা দোকান করেছি+গ্যাস এর line নামাইছে বাবার নিজ টাকায় আর আছে আমাদের ভিটি বাড়ির। কিন্তু তারা ঐ ১২ ডিসিম নিতে চেয়েছিল। কিন্তু আমাদের পক্ষে এটা সম্ভব না।

আমার ফুফুদের কাছে থেকে আমরা অনেক টাকা পাওনা আছি।প্রায় ৩০/৩২ লক্ষ টাকা। এই টাকা তারা দিতে অস্বীকার করে। আমার এক ফুফা থেকে ২৭ লক্ষ পাই উনি মারা গেছেন। ওনার ছেলের সাথে মিটিং হয়েছে তারা টাকা কমিয়ে ৩লক্ষ টাকা পাবো বলতেছে। আমরা অনেক evidence, স্বাক্ষ দেখিয়েছি তার পড় ও তারা অস্বীকার করছে। তারা এখন আমাদের জন্য মামলা করেছে,অনেক লোকদের টাকার লোভ দেখাচ্ছে।যার কারণে আমরা কারো থেকে ন্যায় বিচার আশা করতে পারছি না।

আমাদের এই সমস্যা অনেক বছর যাবৎ। শুরু থেকে শেষ পর্যন্ত আমার বাবা-মা আমরা কখনো তাদের সাথে খারাপ আচরণ করি নী, তাদের হক নষ্ট করি নী।এতো অত্যাচার করার পরও তাদের না হক করি নী।তারা শুরু থেকেই আমাদের জুলুম করতেছে চিল্লাচিল্লি ঝগড়া ঝাটি আমাদের অপমান করার কোনো পথ আর বাকি রাখে নাই। বাবা মারা গেছেন,দূর সময়েও আমরা আমাদের টাকা পাই নাই, আমাদের কি অবস্থা খবর এই নাই। বাড়িতে এসে আমাদের বকাবকি করে, আমরা প্রতিউত্তর কখনোই করি নাই। এখন আমরা একদম নিরউপায়। আমরা চাই না, ঘুষ খাওয়াতে, হারাম কাজ করতে নিজেদের স্বার্থ উদ্ধার করতে। আমরা এখন কি করবো। তাদের কীভাবে জায়গা জমি বুঝিয়ে দিবো ইসলামি শারীয়াহ কি বলে এই ক্ষেত্রে? আমাদের একটা solution দিন প্লিজ। আমরা জুলুমের শিকার। আর ভালো লাগে না। বাবাকে এক জীবন কাঁদতে দেখছি। এখন মা কে এই অবস্থায় আর ভালো লাগে না। আমরা কেউ জায়গা জমি নিয়ে কবরে যাবো না।।আমাকে জানান কিভাবে আমি এসব থেকে একদম solution পেতে পারি, কোনো আমল/দোয়া আছে কি ?? মেয়েদের কীভাবে হক দেয়ার কথা বলা হয়েছে ইসলামে?

1 Answer

0 votes
by (682,440 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


আল্লাহ তা’আলা বলেন,
 
 يُوصِيكُمُ اللّهُ فِي أَوْلاَدِكُمْ لِلذَّكَرِ مِثْلُ حَظِّ الأُنثَيَيْنِ فَإِن كُنَّ نِسَاء فَوْقَ اثْنَتَيْنِ فَلَهُنَّ ثُلُثَا مَا تَرَكَ وَإِن كَانَتْ وَاحِدَةً فَلَهَا النِّصْفُ وَلأَبَوَيْهِ لِكُلِّ وَاحِدٍ مِّنْهُمَا السُّدُسُ مِمَّا تَرَكَ إِن كَانَ لَهُ وَلَدٌ فَإِن لَّمْ يَكُن لَّهُ وَلَدٌ وَوَرِثَهُ أَبَوَاهُ فَلأُمِّهِ الثُّلُثُ فَإِن كَانَ لَهُ إِخْوَةٌ فَلأُمِّهِ السُّدُسُ مِن بَعْدِ وَصِيَّةٍ يُوصِي بِهَا أَوْ دَيْنٍ آبَآؤُكُمْ وَأَبناؤُكُمْ لاَ تَدْرُونَ أَيُّهُمْ أَقْرَبُ لَكُمْ نَفْعاً فَرِيضَةً مِّنَ اللّهِ إِنَّ اللّهَ كَانَ عَلِيما حَكِيمًا
 
আল্লাহ তোমাদেরকে তোমাদের সন্তানদের সম্পর্কে আদেশ করেনঃ একজন পুরুষের অংশ দু?জন নারীর অংশের সমান। অতঃপর যদি শুধু নারীই হয় দু' এর অধিক, তবে তাদের জন্যে ঐ মালের তিন ভাগের দুই ভাগ যা ত্যাগ করে মরে এবং যদি একজনই হয়, তবে তার জন্যে অর্ধেক। মৃতের পিতা-মাতার মধ্য থেকে প্রত্যেকের জন্যে ত্যাজ্য সম্পত্তির ছয় ভাগের এক ভাগ, যদি মৃতের পুত্র থাকে। যদি পুত্র না থাকে এবং পিতা-মাতাই ওয়ারিস হয়, তবে মাতা পাবে তিন ভাগের এক ভাগ। অতঃপর যদি মৃতের কয়েকজন ভাই থাকে, তবে তার মাতা পাবে ছয় ভাগের এক ভাগ ওছিয়্যতের পর, যা করে মরেছে কিংবা ঋণ পরিশোধের পর। তোমাদের পিতা ও পুত্রের মধ্যে কে তোমাদের জন্যে অধিক উপকারী তোমরা জান না। এটা আল্লাহ কতৃক নির্ধারিত অংশ নিশ্চয় আল্লাহ সর্বজ্ঞ, রহস্যবিদ। (সূরা নিসা-১১)  
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
আপনার দাদা মারা যাওয়ার পরপরই যদি শরয়ী নীতিমালা মেনে ফুফুদের সম্পদ বন্টন করে দেয়া হতো,তাহলে সম্পদ বন্টন সংক্রান্ত জটিলতা সৃষ্টি হতোনা।

এখানে আপনার ফুফুদের সম্পদ হতে বঞ্চিত করা হয়েছে,যাহা স্পষ্ট হারাম।
তাদের সম্পদ না দেয়া হলে আর তারাও সন্তুষ্টি চিত্তে মাফ না করলে কিয়ামতের ময়দানে কঠিন শাস্তির সম্মুখীন হতে হবে।

সুতরাং খুব দ্রুত তাদের প্রাপ্য সম্পদ দিতে হবে।

তারা ঐ ১২ ডিসিম নিতে চেয়েছিল। কিন্তু আমাদের পক্ষে এটা সম্ভব না।
এহেন দাবী থেকে ফিরে আসতে হবে।

★প্রথমে জানতে হবে যে আপনার বাবাবা কয় ভাই?
নিয়ম হলো আপনার বাবা যে সম্পদ পাবে,আপনার দুই ফুফু মিলে সেই পরিমান সম্পদ পাবে।
অর্থাৎ এক ছেলে সমান দুই মেয়ে।

সুতরাং আপনার দাদার সমূদয় সম্পত্তি যাহা তিনি মৃত্যুর সময় রেখে গিয়েছিলেন,সেগুলোর হিসাব করে এক ছেলে সমান দুই মেয়ে হিসেবে সম্পদ বন্টন করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...