আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
130 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (17 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহ্।

১. উমরাহ এর সফর ১৫ দিনের কমবেশি হয়। এর মাঝে মক্কা থেকে মদিনা সফর থাকে। সেক্ষেত্রে উমরাহ এর পুরো সময়ে কসর আদায় করবে? নাকি পুরো স্বলাতই পড়বে?

২. ইহরামরত অবস্থায় গায়রে মাহরামের সামনে নারীদের কতটুকু সতর ঢাকতে হবে? ইহরাম অবস্থায় হাতমোজা, পামোজা, জুতা ব্যবহার করা যাবে কী?

৩. উমরাহ এর সময়ের মাঝে যদি কারো হায়েজের সম্ভাবনা থাকে সে হায়েজ ঔষধের মাধ্যমে বন্ধ রাখা যাবে কি?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
সফর অবস্থায় মুকিম হওয়ার জন্য কোনো এক স্থানে নির্দিষ্ট করে ১৫ দিন অবস্থানের নিয়ত করা শর্ত।যেহেতু  আপনারা ৭দিন মক্কায় এবং ৭দিন মদীনায় অবস্থান করবেন, তাই আপনারা মকিম হবেন না বরং মুসাফিরই থাকবেন।

في البدائع الصنائع 
"(وأما) اتحاد المكان: فالشرط نية مدة الإقامة في مكان واحد؛ لأن الإقامة قرار والانتقال يضاده ولا بد من الانتقال في مكانين وإذا عرف هذا فنقول: إذا نوى المسافر الإقامة خمسة عشر يومًا في موضعين فإن كان مصرًا واحدًا أو قريةً واحدةً صار مقيمًا؛ لأنهما متحدان حكمًا، ألايرى أنه لو خرج إليه مسافرًا لم يقصر فقد وجد الشرط وهو نية كمال مدة الإقامة في مكان واحد فصار مقيمًا وإن كانا مصرين نحو مكة ومنى أو الكوفة والحيرة أو قريتين، أو أحدهما مصر والآخر قرية لا يصير مقيما؛ لأنهما مكانان متباينان حقيقةً و حكمًا".(كتاب الصلاة، فصل: وأمابيان مايصيرالمسافربه مقيما، ج:1، ص:98، ايج ايم سعيد)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/69310

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
উমরাহ এর সফর ১৫ দিনের কমবেশি হয়। এর মাঝে মক্কা থেকে মদিনা সফর থাকে। সেক্ষেত্রে উমরাহ এর পুরো সময়ে কসর আদায় করতে হবে। কেননা পূর্ণ নামায পড়ার জন্য একই জায়গায় ১৫ দিন অবস্থান করা শর্ত।

(২) ইহরামরত অবস্থায় গায়রে মাহরামের সামনে নারীদের সমস্ত শরীরই সতরের অন্তর্ভুক্ত। সমস্ত শরীরকেই ঢেকে রাখতে হবে। মাথার উপর এমনভাবে উড়নাকে ছেড়ে দিতে হবে যাতেকরে মুখের সাথে জড়িয়ে না থাকে। এজাতীয় ক্যাপ ক্রয় বাজারে করতে পাওয়া যায়।


"وَ الْمَرْأَةُ فِي جَمِيعِ ذَلِكَ كَالرَّجُلِ، غَيْرَ أَنَّهَا لَاتَكْشِفُ رَأْسَهَا وَتَكْشِفُ وَجْهَهَا، وَلَوْ سَدَلَتْ عَلَى وَجْهِهَا شَيْئًا وَجَافَتْهُ عَنْهُ جَازَ." (عالمگیری ۔1/235، کتاب الحج، ط:رشیدیہ)

ইহরাম অবস্থায় মহিলারা হাতমোজা, পা মোজা, জুতা ব্যবহার করতে পারবে। তবে পুরুষ পারবে না।
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (2/ 490):
"(وخفين إلا أن لايجد نعلين فيقطعهما أسفل من الكعبين) عند معقد الشراك.
(قوله: وخفين) أي للرجال؛ فإن المرأة تلبس المخيط والخفين، كما في قاضي خان، قهستاني ... (قوله: فيقطعهما) أما لو لبسهما قبل القطع يومًا فعليه دم، وفي أقل صدقة".

وَعَلَى هَذَا فَقَوْلُ السِّنْدِيِّ فِي مَنْسَكِهِ الْمُتَوَسِّطِ الْمُسَمَّى بِاللُّبَابِ أَنَّهُ يُبَاحُ لَهُ تَغْطِيَةُ يَدَيْهِ أَرَادَ بِهِ تَغْطِيَتَهُمَا بِنَحْوِ مِنْدِيلٍ؛ لِأَنَّ التَّغْطِيَةَ غَيْرُ اللُّبْسِ فَلَا يَدْخُلُ فِيهِ لُبْسُ الْقُفَّازَيْنِ". ( البحر الرائق، كِتَابُ الْحَجِّ، باب الإحرام، لُبْسُ الْقَمِيصِ وَالسَّرَاوِيلِ وَالْعِمَامَةِ وَالْقَلَنْسُوَةِ وَالْقَبَاءِ وَالْخُفَّيْنِ لِلْمُحْرِمِ، ٢ / ٣٤٨، ط: دار الكتاب الإسلامي) فقط والله أعلم

لما في غنیة الناسک
"وتلبس من المخيط مابدالها كالدروع والقميص والسراويل والخفين والقفازين."
(باب الإحرام، فصل في إحرام المرأة، ص: 94، ط: إدارة القرآن)

(৩) উমরাহ এর সময়ের মাঝে যদি কারো হায়েজের সম্ভাবনা থাকে, সে হায়েজ ঔষধের মাধ্যমে বন্ধ রাখতে পারবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 220 views
0 votes
1 answer 144 views
0 votes
1 answer 164 views
...