আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
43 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (4 points)
১.উমরাহের উদ্দেশ্যে এহরাম পড়ার আগে সুগন্ধিযুক্ত সাবান শ্যাম্পু  দিয়ে গোসল করে লোশন,ডিওডোরেন্ট(এলকোহলযুক্ত),আতর ইত্যাদি ব্যবহার করার পর যদি এহরাম পড়ি তাহলে যায়েজ হবে কিনা?

২.উমরাহ শেষে নফল তাওয়াফ যদি এহরাম পড়েই করি অথবা অন্য কাপড় পড়েই করি তখন কি উপোরোক্ত জিনিসগুলা ব্যবহার করা যাবে কিনা?

৩.মদিনায় সর্বাবস্থায় এগুলা ব্যবহার যায়েজ কিনা?

1 Answer

0 votes
by (676,360 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

(০১)
হাদীস শরীফে এসেছেঃ
  
حَدَّثَنَا عَبْدُ اللهِ بْنُ يُوسُفَ أَخْبَرَنَا مَالِكٌ عَنْ نَافِعٍ عَنْ عَبْدِ اللهِ بْنِ عُمَرَ أَنَّ رَجُلاً قَالَ يَا رَسُولَ اللهِ صلى الله عليه وسلم مَا يَلْبَسُ الْمُحْرِمُ مِنْ الثِّيَابِ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم لاَ يَلْبَسُ الْقُمُصَ وَلاَ الْعَمَائِمَ وَلاَ السَّرَاوِيلاَتِ وَلاَ الْبَرَانِسَ وَلاَ الْخِفَافَ إِلاَّ أَحَدٌ لاَ يَجِدُ نَعْلَيْنِ فَلْيَلْبَسْ خُفَّيْنِ وَلْيَقْطَعْهُمَا أَسْفَلَ مِنْ الْكَعْبَيْنِ وَلاَ تَلْبَسُوا مِنْ الثِّيَابِ شَيْئًا مَسَّهُ الزَّعْفَرَانُ أَوْ وَرْسٌ
‘আবদুল্লাহ ইবনু ‘উমার (রাঃ) হতে বর্ণিত যে, এক ব্যক্তি বললেন, হে আল্লাহর রাসূল! মুহরিম ব্যক্তি কী প্রকারের কাপড় পরবে? আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ সে জামা, পাগড়ী, পায়জামা, টুপি ও মোজা পরিধান করবে না। তবে কারো জুতা না থাকলে সে টাখ্নুর নিচ পর্যন্ত মোজা কেটে (জুতার ন্যায়) পরবে। 

তোমরা জা‘ফরান বা ওয়ারস্ (এক প্রকার খুশবু) রঞ্জিত কোন কাপড় পরবে না। [আবূ ‘আবদুল্লাহ (রহ.) বলেন, মুহরিম ব্যক্তি মাথা ধুতে পারবে। চুল অাঁচড়াবে না, শরীর চুলকাবে না। মাথা ও শরীর হতে উকুন যমীনে ফেলে দিবে।] 

(বুখারী শরীফ ১৫৪২.১৩৪, মুসলিম ১৫/১, হাঃ ১১৭৭, আহমাদ ৪৮৩৫) (আধুনিক প্রকাশনীঃ ১৪৪১, ইসলামিক ফাউন্ডেশনঃ ১৪৪৭)

غنية الناسك في بغية المناسك (ص:35، المطبعة الخيرية، هند):
"أما الثوب فلايجوز أن يتطيب بما تبقى عينه بعد الإحرام إجماعاً
সারমর্মঃ-
কাপড়কে আতর লাগিয়ে নেয়া,যার চিহ্ন ইহরামের পরেও বাকি থাকবে,এটি জায়েজ নেই।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
উমরাহের উদ্দেশ্যে এহরাম পড়ার আগে সুগন্ধিযুক্ত সাবান শ্যাম্পু  দিয়ে গোসল করে লোশন,ডিওডোরেন্ট(এলকোহলযুক্ত),কাপড়ে আতর ইত্যাদি ব্যবহার করার পর যদি এহরাম পড়েন, তাহলে জায়েজ হবে।
তবে শর্ত হলো কাপড়ে আতর লাগানোর পর যেনো আতরের কোনো চিহ্ন/দাগ কাপড়ে না থাকে,শুধু সুগন্ধি থাকতে পারে।

(০২)
ইহরাম এর কাপড় খুলে ফেলার পর এক্ষেত্রে সে যেহেতু আর মুহরিম নেই,তাই উপরোক্ত জিনিস গুলো ব্যবহার করতে পারবে।

(০৩)
উমরাহ এর কাজ সম্পন্ন করার পর ইহরাম এর কাপড় খুলে ফেলে মদিনায় গেলে সর্বাবস্থায় এগুলা ব্যবহার জায়েজ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 144 views
0 votes
1 answer 164 views
0 votes
1 answer 220 views
...