আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
74 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (25 points)
প্রশ্ন ১। কাপড় নাপাক হবার বিষয়ে নিশ্চিতভাবে জেনে কিংবা সন্দেহ পোষণ করে নামাজ পড়লে কি ঈমান চলে যায়? (ইসলামের বিধানের প্রতি কোনো অবজ্ঞা প্রদর্শন কিংবা তুচ্ছতাচ্ছিল্য না করে)

প্রশ্ন ২। এক ব্যাক্তির মজি আসলে তা দীর্ঘক্ষণ ধরে আসতেই থাকে। তার লুংগিতে মজি লেগেছে। পেশাব করে নিম্নাঙ্গ এবং দেহের নিম্নাংশ ধুয়ে পরিস্কার পায়জামা পড়লেন। তা সত্বেও মজি আসতে থাকার সন্দেহ আসলো। নিম্নাংশ ধোয়ার ফলে পায়জামা পানিসিক্ত ছিল এবং মনের মধ্য থেকে মজি আসতে থাকার চিন্তা দূর হলো না। এমতাবস্থায়, কাজে মনোনিবেশ তথা নামাজ আদায়ের জন্য জোর করে চিন্তা দূর করে পায়জামার সাথে একটি জামা পড়ার চিন্তা করলেন। তখনই আবার পায়জামাতে নাপাক থাকার চিন্তা মাথায় চলে আসে এবং পানিসিক্ত পায়জামা থেকে জামাটিতেও নাপাক লাগার চিন্তা মাথায় এলো।

এই চিন্তা থেকে উক্ত জামাটি পরিধান না করে এমন একটি জামা পড়লেন যেটা পাক হওয়া বিষয়ে ব্যাক্তিটি সন্দেহ (কিংবা ধারণা) পোষণ করতো। কেননা সেই দ্বিতীয় জামাটি সরাসরি সে নিজে ধোয়নি এবং সেটি সম্ভবত নাপাক কাপড়ের সাথে মিশিয়ে ধৌত করা হয়েছিল। যাহোক, দ্বিতীয় জামাটি পড়া হলো এই চিন্তা করে যে পায়জামার সংস্পর্শে নাপাক হলে যাতে সন্দেহযুক্ত জামাটিই (অর্থাৎ দ্বিতীয় জামাটি) নাপাক হয়।

এই চিন্তাগুলো স্বাভাবিক কাজকর্মের মধ্যে অটোমেটিক চলে আসে। এগুলো অযৌক্তিক চিন্তা। তবে যাই হোক এসব অযৌক্তিক চিন্তায় পরিচালিত হয়ে প্রথম জামাটির পরিবর্তে দ্বিতীয় জামাটি পড়া হল।

যাহোক, এরপরে সে নামাজে দাঁড়ালেন। নামাজরত অবস্থায় এটা মাথায় এলো যে নাপাক কাপড়ে নামাজ হয়না। তথাপি নামাজ না ভেংগে তা পড়া হল।

এরুপ চিন্তাভাবনা আসা এবং ফলশ্রুতিতে তাতে পরিচালিত হয়ে প্রথম জামার পরিবর্তে দ্বিতীয় জামা পড়ে নামাজ পড়ার দরুন কি ঈমান চলে যাবে?
(পাক-নাপাক বিষয়ে ব্যাক্তিটি নানারকম ওয়াসওয়াসায় আক্রান্ত হয়)

1 Answer

0 votes
by (678,240 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
নামাজের জন্য অন্যতম একটি শর্ত হলো শরীর পাক হওয়া।
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

وَ ثِیَابَکَ فَطَہِّرۡ ۪﴿ۙ۴﴾ 
আর আপনার পরিচ্ছেদ পবিত্র করুন।
(সুরা মুদ্দাচ্ছির ০৪)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে কাপড় নাপাক হওয়ার বিষয়ে নিশ্চিতভাবে জেনে সেই কাপড়েই নামাজ আদায় করলে প্রশ্নের বিবরণ মতে যদিও আপনার ঈমান চলে যাবেনা, তবে মারাত্মক গুনাহ হবে।

আর নাপাকির ব্যাপারে অহেতুক সন্দেহ ও ওয়াসওয়াসা আসলে ওয়াসওয়াসাকে পাত্তা না দিয়ে  সেই কাপড়ে নামাজ পড়া যাবে।
তবে নাপাকির ব্যপারে নিশ্চিত হলে বা প্রবল ধারনা হলে সেই কাপড়ে নামাজ আদায় জায়েজ হবেনা।

বিস্তারিত জানুনঃ- 

(০২)
প্রশ্নের বিবরণ মতে উক্ত ব্যাক্তির ঈমান চলে যাবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...