আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
162 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (6 points)
edited by
আস-সালামু আলাইকুম। আমি ১ম সেমিস্টার ইলেকট্রিক্যাল ডিপার্টমেন্ট এ একটি বেসরকারি প্রতিষ্ঠান এ ভর্তি হয়ে গিয়েছি। আমি একজন ছেলে। তো ওখানে ছেলে আর মেয়ে এক সাথে একই রুমে ক্লাস করে কিনা জানিনা, ক্লাস এখনো হয়নি তাই, আর জিজ্ঞাসা ও করিনি, ভর্তি হওয়ার সময় আমি এই বিষয়টা কে তেমন গুরুত্ব দিই নাই। তো যদি আমাদের ক্লাসে যদি ছেলে আর মেয়ে একই রুমে বসিয়ে ক্লাস করায় তাহলে আমার জন্য ক্লাস করাটা কি জায়েজ হবে? ছেলেমেয়ে মনেহয় একসাথে তো বসাবার কথা না ছেলেরা আলাদা সিটে আর মেয়েরা আলাদা সিটে আর একই রুমে বসার কথা যদি এমন হয় তাহলে কি ক্লাস করা আমার জন্য  জায়েজ হবে? জায়েজ না হলে এখন কি করার আমি তো ভর্তি হয়ে গেছি আর ভর্তি ফী ও দিয়ে দিয়েছি।

1 Answer

0 votes
by (710,600 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
জেনারেল শিক্ষা অর্জন সম্পর্কে আমরা ইতি পূর্বে বলেছিলাম যে,
বলা যায় মুসলিম দেশের মুসলিম সরকারের জন্য ওয়াজিব যে,অচিরেই পৃথক শিক্ষা ব্যবস্থা চালু করা।
প্রয়োজনে এ জন্য শান্তিপূর্ণ কর্মসূচী পালন করা সমস্ত মুসলমানের ঈমানী দায়িত্ব ও কর্তব্য।
কিন্তু যতদিন পর্যন্ত এই পৃথক শিক্ষা ব্যবস্থা চালু না হচ্ছে ,ততদিন প্রয়োজনের তাগিদে নিম্নোক্ত শর্তাদির সাথে কলেজ-ভার্সিটিতে শিক্ষা গ্রহণের পরামর্শ দেয়া যেতে পারে।
১/শিক্ষা অর্জন দেশ ও মুসলিম জাতীর খেদমতের উদ্দেশ্যে হতে হবে।
২/চোখকে সব সময় নিচু করে রাখতে হবে,প্রয়োজন ব্যতীত কোনো শিক্ষক/শিক্ষিকার দিকে তাকানো যাবে না।মহিলা/পুরুষ তথা অন্য লিঙ্গের  সহশিক্ষার্থীদের সাথে তো কোনো প্রকার সম্পর্ক রাখা যাবেই না।সর্বদা অন্য লিঙ্গর শিক্ষার্থী থেকে নিজেকে নিরাপদ দূরত্বে রাখতে হবে।(ফাতাওয়া উসমানী ১/১৬০-১৭১)(শেষ)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/434

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার জন্য ওয়াজিব ছিলো যে, প্রথমেই আপনি এমন কোনো বিদ্যালয়ের খোজ নিবেন, যেখানে নারী পুরুষের ফ্রিমিক্সিং থাকবে না। যদি এখনো এমন কোনো বিদ্যালয়ের খোজ পাওয়া যায়,এবং ভর্তির সুযোগ থাকে, তাহলে সেখানেই আপনি ভর্তি হবেন। যদিও আপনি অন্যত্র ভর্তি ফিস দিয়ে থাকেন না কেন। যদি ফ্রিমিক্সিং ব্যতিত অন্য কোনো বিদ্যালয় না থাকে, তাহলে ফ্রিমিক্সিং বিদ্যালয়েই আপনি ভর্তি হবেন। এবং নিরাপদ দূরত্বে থাকার সর্বোচ্ছ চেষ্টা করবেন। একপাশে ছেলে এবং অন্য পাশে মেয়ে, এমন বিদ্যালয়ের সন্ধান পাওয়া গেলে পাশাপাশি বসার চেয়ে সেটাই উত্তম হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (710,600 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...