আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
147 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (5 points)
আমরা প্রায়ই শুনে থাকি, যদি কেউ ইসলামের খেদমতের উদ্দেশ্যে জেনারেল শিক্ষা গ্রহণ করে তাহলে সেটি সাওয়াবের কারণ হবে অর্থাৎ এই পড়াশোনার কারণে সাওয়াব অর্জন হবে। কিন্তু আমার কিছু প্রশ্ন রয়েছে, তা হলো আমরা যদি আমাদের পড়াশোনার ব্যবস্থা বা এজুকেশন সিস্টেম আছে এটার প্লে-নার্সারি থেকে নিয়ে একদম ইন্টারমিডিয়েট পর্যন্ত এবং ভার্সিটিতে সম্পূর্ণ স্যাকুলার - হিম্যানিস সিস্টেমের কারিকুলাম সাজানো। এখানে স্যাকুলারিজম, হিম্যানিজম, ক্যাপিটালিজমের ভিত্তিতে শিক্ষা ব্যবস্থা সাজানো। ২০২৩ সাল থেকে আবার ভারতীয় হিন্দুত্ববাদের যেই ইতিহাসের বয়ান আছে সেটিকে যুক্ত করা হয়েছে, এর সাথে কলকাতা কেন্দ্রিক হিন্দুয়ানী বাঙ্গালী সংস্কৃতির আলোকে সম্পূর্ণ শিক্ষা ব্যবস্থাকে নতুন করে সাজানো হয়েছে। আমরা জানি জাতিসংঘ বিশবে কিছু নীতিমালা প্রতিষ্টা করতে চায়, যার আলোকে জেনারেল কারিকোলাম সাজানো হয়ে থাকে। যেমনঃ জন্মগত মানব স্বাধীনতা, নারী স্বাধীনতা/নারী উন্নতি (আশা করি আপনারা এগুলো আসল অর্থ জানেন।), পরিবারহীনতা, পরিবার পরিকল্পনা ও স্বাধীন যৌনতাচর্চার আলোকে বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান এবং যৌনবিজ্ঞান মূলক বিষয় পড়ানো হয় হাই স্কুল লেভেল থেকে এবং প্রাইমারি লেভেলে সেটার একটা সহায়ক পাঠ পড়ানো হয়। গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতাবাদ, উদারনৈতিকতাবাদের মতবাদগুলোকে সার্বজনিন ভাবে প্রতিষ্ঠা করার মতো করেই আমাদের জেনারেল কারিকোলাম সাজানো হয়ে থাকে এবং হয়েছেও। আমরা দেখি আলেমগণ ডারউনিজমের বিরুদ্ধে কথা বলেন কিন্তু জেনারেল কারিকোলামের সামগ্রিক ইতিহাস এবং বিজ্ঞান সাজানো হয় এবং হয়েছে ডারউনিজমের আলোকে। আমরা দেখি, ইসলামি সংস্কৃতি এবং ইতিহাসকে জেনারেল শিক্ষায় ইগনর করা হয় অথবা এগুলোকে অত্যাচারি, নির্যাত্নকারী এবং অন্ধকার (মানব যুক্তিকে প্রাধান্য দেয়া, ওহির বিপরীতে) হিসেবে চিহ্নিত করা হয়। আমরা দেখি, ধর্ম শিক্ষার বইগুলোকে জাল - বানোয়াট হাদিস, ইতিহাস বিকৃতি, ইসলামের বুঝের বদলে আধুনিকতাবাদের বুঝ প্রচার করা হয় ও হচ্ছে। সহশিক্ষা, সহশিক্ষকতার কথা তো অবশ্যই থাকবে, আপনি যদি খোজ নেন তাহলে আপনি জানবেন বিদ্যালয়, স্কুল গুলোতে বাধ্যতামূলক ভাবে কিছু এক্টীভিটি রাখা হয় যেখানে ছেলে-মেয়ে এক সাথে অংশ্রগ্রহণ করতেই হবে, অন্যথায় স্কুল-কলেজ-ভার্সিটি থেকে নানান হয়রানি করা হয় এবং আপনি জেনে থাকবেন (সংবাদমাধ্যম থেকে) কিছু স্কুল এবং ভার্সিটিতে নারীদের হিজাব - নিকাবের কারণে ফেইল করিয়ে দেয়া হয়েছে এবং গালাগালি - অপমান এবং আরো নানা ঘটনা ঘটে চলেছে। এগুলো নিউজে আসলেও বিশাল একটা অংশ নিউজে আসে না।

আমি জানতে চাই, একজন সাধারণ মুসলিম, একজন সাধারণত মুসলিম পরিবার যাদের ফারজে আইন পরিমাণ জ্ঞানও নেই তারা কি জেনারেল শিক্ষায় উপরের সব বিষয় না জেনেই শিক্ষা গ্রহণ করতে পারবে? যারা উপর উল্লেখিত বিষয়গুলোর সাথে ইসলামের বৈসদৃশ্য কোথায় এবং ইসলাম কিভাবে এগুলো থেকে ভিন্ন ও শ্রেষ্ট সেই সম্পর্কে যথাযথ জ্ঞানের অধিকারি না হয় তাহলে কি তার জন্যে জেনারেল শিক্ষায় শিক্ষাগ্রহণ হালাল হবে? আসলে কি একজন মুমিনের উচিৎ এমন জায়গা থেকে শিক্ষা গ্রহণ করা যেখানে সম্পূর্ণ অনৈসলাম চর্চা করা হয়?

1 Answer

0 votes
by (671,200 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ_


হযরত আনাস ইবনে মালিক রাঃ থেকে বর্ণিত,নবীজী সাঃ বলেনঃ
ﻋﻦ ﺃﻧﺲ ﺑْﻦِ ﻣَﺎﻟِﻚٍ ﻗَﺎﻝَ : ﻋﻦ ﺍﻟﻨﺒﻲِّ ﺻﻠَّﻰ ﺍﻟﻠﻪُ ﻋﻠﻴﻪِ ﻭﺳﻠَّﻢ ﺃﻧﻪ ﻗﺎﻝَ : ( ﻃَﻠَﺐُ ﺍﻟﻌِﻠْﻢِ ﻓَﺮِﻳْﻀَﺔٌ ﻋَﻠَﻰْ ﻛُﻞِّ ﻣُﺴْﻠِﻢٍ ) . ﺭﻭﺍﻩ ﺍﺑﻦ ﻣﺎﺟﻪ ( 224 )
জ্ঞানার্জন প্রত্যেক মুসলমানের উপর ফরয।

مِنْ فَرَائِضِ الْإِسْلَامِ تَعَلُّمُهُ مَا يَحْتَاجُ إلَيْهِ الْعَبْدُ فِي إقَامَةِ دِينِهِ وَإِخْلَاصِ عَمَلِهِ لِلَّهِ تَعَالَى وَمُعَاشَرَةِ عِبَادِهِ. 

প্রত্যেক মুসলমানের উপর ইসলামের ফরয বিধানসমূহ থেকে একটি ফরয  হচ্ছে। দ্বীন প্রতিষ্টা তথা এখলাছের সাথে তার উপর আমল করতে প্রয়োজনীয় জ্ঞানার্জন করা ও মানুষের সাথে সদাচরণের জ্ঞানার্জন করা(ফরয)।

وَفَرْضٌ عَلَى كُلِّ مُكَلَّفٍ وَمُكَلَّفَةٍ بَعْدَ تَعَلُّمِهِ عِلْمَ الدِّينِ وَالْهِدَايَةِ تَعَلُّمُ عِلْمِ الْوُضُوءِ وَالْغُسْلِ وَالصَّلَاةِ وَالصَّوْمِ، وَعِلْمِ الزَّكَاةِ لِمَنْ لَهُ نِصَابٌ، وَالْحَجِّ لِمَنْ وَجَبَ عَلَيْهِ وَالْبُيُوعِ عَلَى التُّجَّارِ لِيَحْتَرِزُوا عَنْ الشُّبُهَاتِ وَالْمَكْرُوهَاتِ فِي سَائِرِ الْمُعَامَلَاتِ. وَكَذَا أَهْلُ الْحِرَفِ، 

প্রত্যেক মুকাল্লাফ-মুকাল্লাফাহ(আক্বেল-বালেগ নর-নারী)এর উপর দ্বীনের প্রয়োজনীয় জ্ঞানার্জনের পর ফরয হচ্ছে,ওজু,গোসল,নামায এবং রোযা,এর জ্ঞান অর্জন করা।এবং নেসাবপ্রাপ্ত মালের মালিকের উপর যাকাতের জ্ঞান অর্জন করা।এবং যার উপর হজ্ব ফরয,তার জন্য হজ্বের বিধি-বিধান অর্জন করা।এবং ব্যবসায়ীদের উপর ব্যবসা সম্পর্কিত জ্ঞান অর্জন করা।এজন্য ফরয,যাতে তারা উক্ত বিষয় সম্পর্কিত বিভিন্ন অস্পষ্টতা,সন্দেহ ও অপছন্দনীয় দিবসসমূহ থেকে অনায়াস বেছে থাকতে পারে।ঠিকতেমনিভাবে পেশাজীবীদের জন্য সংশ্লিষ্ট পেশা সম্পর্কে জ্ঞানার্জন করা ফরয।

ইবনে আবেদীন শামী রাহ,জ্ঞান শিক্ষা ফরয সম্পর্কিত একটি মূলনীতি তুলে ধরেন।যাকে আমাদের সামনে আসলে,ভবিষ্যৎ অনেক অস্পষ্টতা দূরবিত হয়ে যাবে ইনশা'আল্লাহ।তিনি বলেনঃ

 وَكُلُّ مَنْ اشْتَغَلَ بِشَيْءٍ يُفْرَضُ عَلَيْهِ عِلْمُهُ وَحُكْمُهُ لِيَمْتَنِعَ عَنْ الْحَرَامِ فِيهِ اهـ

এবং যে বক্তিই কোনো জিনিষের সাথে সংশ্লিষ্ট হবে,তার উপর উক্ত বিষয় সম্পর্কে জ্ঞানার্জন করা ফরয।যাতে করে উক্ত বিষয় ও বিষয় সংশ্লিষ্ট সমস্ত হারাম থেকে সে অনায়াসে বেছে থাকতে পারে। 
(রদ্দুল মুহতার-১/৪২)

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত এহেন পরিস্থিতিতে ফরজ ইলম সম্পর্কে জ্ঞান অর্জন না করে এসব শিক্ষায় শিক্ষিত হলে ফরজ ইলম না জানার দরুন গুনাহ হবে,আর ইসলামী আকীদা সম্পর্কে জ্ঞান না থাকায় এসব জ্ঞান অর্জন করে ভূল আকীদায় বিশ্বাসী হওয়ার সমূহ সম্ভাবনা থাকায় যাদের ইসলামী আকীদা সম্পর্কে জ্ঞান নেই,তাদের জন্য আগে আকীদা বিশুদ্ধ করা ফরজ।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...