আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
89 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (65 points)
edited by
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

১,আমি একটা কোচিং এ ক্লাস নেই। নতুন নতুন ক্লাস নিচ্ছি,আমার জীবনে এই প্রথম।ক্লাস নিতে গিয়ে কিছু ভুলভ্রান্তি হয়।ক্লাস শেষে কয়েকদিন পর বুঝতে পারি,ওদের হয়ত আরো ভালভাবে বুঝানো যেত,বা আমি কোনো টপিক কম জানলেও নিজে আরেকটু পড়াশুনা করে জানাতে পারতাম।বা কোনো তথ্য হয়ত ভুল দিয়েছি।আমার পড়ানো হয়ত আরো ভালভাবে করা যেত।।আমি হয়ত আরেকটু ঘাটাঘাটি করলে এফোর্ট দিলে ভাল হত।

এমন না যে আমি ক্লাসের নির্ধারিত সময় কোনোভাবে কোনো ছুতো তে কাটিয়ে দেই,ক্লাসের প্রিপারেশান নেইনা।বা ক্লাস ভালভাবে নেয়ার চেষ্টা করিনা।আমি আমার তরফ থেকে ১০০% না দিলে ও (৯৫/৯৬%) দেই।এই ৫/৪%মানবীয় দুর্বলতা  অথবা আমার নিজের সজ্ঞান ভুল,বুঝতে পারি ভুল হচ্ছে কিন্তু অলসতা বা অন্যান্য কারণে কাটাতে পারিনা।

আমি এজন্য মাসিক বেতনের ক্ষুদ্র কিছু অংশ দান করে দেই।সমস্যা হল আমি নিজেই অনেক কর্জগ্রস্থ,এখন এভাবে দান করলে সমস্যা হয়ে যায়।আবার ভয় লাগে টাকাটা হারাম হচ্ছে কিনা। আমাকে একটা সল্যুশান দিন,আমি কি এভাবে আপাত ভাবে দান করে যাব? না আমার টাকা হারাম হবে?কারণ আমার ভুল গুলো যা হয় তার প্রায় ৯০% অনাকাঙ্ক্ষিত ও অনিচ্ছা ভুল এবং আমি যেহেত্য নতুন,আস্তে আস্তে শিখতেছি। আল্লাহ তাওফিক দাতা

২,ফরজ নামাজের শেষে তাশাহুদ পড়েই একদিকে সালাম ফিরিয়ে ফেলি ভুলে।যেই 'আসসালা' বলে ফেলছি তখন মনে হয়।তখন এক মুহুর্ত থামি,কি করব না বুঝে আমি দুপাশে সালাম ফিরিয়ে সাহু সিজদা দিই।সাহু সিজদা দিয়ে দাঁড়িয়ে জায়নামাজ থেকে এক দু পা হেটে মনে হল সাহু কি একটা দিসি না দুইটা,তখন আবার জায়নামাজ বিছিয়ে দুটা সিজদা দিই বসে।এতে কি নামাক হয়ে যাবে? দরুদ ও মাসুরা পড়িনি।সুধু তাশাহুদ পড়সিলাম।

3, কলেজের ভেতরে জায়গা উচু ও গাছলাগানোর জন্য কিছু মাটি কিনে আনা হয়।আমরা যদি সেখান থেকে অল্প নিয়ে ছোট টবে পেয়াজ লাগাই।উক্ত মাটি নেয়া ও পেয়াজ খাওয়া কি হারাম হবে?

1 Answer

0 votes
by (714,080 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তা'আলা বলেন,
 ( رَبَّنَا لَا تُؤَاخِذْنَا إِنْ نَسِينَا أَوْ أَخْطَأْنَا )
হে আমাদের পালনকর্তা, যদি আমরা ভুলে যাই কিংবা ভুল করি, তবে আমাদেরকে অপরাধী করো না।(সূরা বাকারা-২৮৬)

রাসূলুল্লাহ সাঃ বলেন,
إِنَّ اللَّهَ قَدْ تَجَاوَزَ عَنْ أُمَّتِي الْخَطَأَ، وَالنِّسْيَانَ، وَمَا اسْتُكْرِهُوا عَلَيْهِ
নিশ্চয় আল্লাহ তা'আলা আমার উম্মতের অজ্ঞতা ও ভূলভাল কে ক্ষমা করে দিবেন।এবং অপারগতা বশত কৃত গোনাহকেও ক্ষমা করে দিবেন।(সুনানে ইবনে মা'জা,-২০৪৩)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/4560

 আল্লাহ তা'আলা বলেন,
لَا يُكَلِّفُ اللَّهُ نَفْسًا إِلَّا وُسْعَهَا ۚ 
আল্লাহ কাউকে তার সাধ্যাতীত কোন কাজের ভার দেন না(সূরা বাকারা-২৮৬)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি আপনার সাধ্য ও সামর্থ্যানুযায়ী চেষ্টা করুন। সাধ্যানুযায়ী চেষ্টা করার পরও যদি কোনো ভুলভ্রান্তি হয়, তাহলে এতেকরে আপনার কোনো সমস্যা হবে না, ইনশা'আল্লাহ।

(২)
নামায হয়েছে।

(৩)
কলেজের জন্য নিয়ে আসা মাঠিকে ব্যক্তিগত কাজে ব্যবহার করা জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,080 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...