আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
177 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (3 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারকাতুহু।

আমি অনেক দিন যাবত ওয়াসওয়াসায় ভুগতেছি মেহেরবানি করে উওরগুলো দিন। আল্লাহ আপনাকে উওম প্রতিদান দিবেন ইনশাআল্লাহ।

১। বড় কাফের, ছোট কাফের বলতে কি শরীয়ত এ কিছু আছে, জানার জন্য প্রশ্ন টা করা
২। ফিরআউন, নমরুদ, আবু লাহাব, আবু জাহেল এরা কি বড় কাফের??  কোথা জানি শুনেছিলাম বড় কাফের একটু বললে ভালো হতো
,৩।  কিছু মাস আগে জি হা দ নিয়ে কথা হইছিলো সং সদে  তখন এক লোকে একটি প্রোগ্রামে বলেছিলো যে উনি জি হা দ শব্দকে জঙ্গি শব্দ  বলেছেন, এছাড়া ও বলেছেন জিহাদ সংসদের রীতি নীতি বিরুদ্ধে শব্দ চয়ন  এই কথা বলায় এক আলেম বলেছেন এই কথা বলার কারণে তিনি কুফরি করেছেন,  _ এই কথা বলার কারণে কি তিনি কাফের হয়ে গিয়েছেন???
৪।  ৩ এর আলেোকে এই কথা বলার কারণে ও আলেমের বক্তব্য এর কারণে তাকে কাফের বলেছিলাম, এর ফলে কি আমার গুনাহ হবে?? ( এই প্রশ্নের উত্তর টি মেহেরবানি করে দিন)
৫।  কিছু দিন আগে এক লোক বলেছে যে কাদিয়ানী রা মুসলমানদের মতো সব কিছু মানে আল্লাহকে মানে, কুরআন মানে, নবী করিম সাঃ কে শেষ নবী মানে, শুধু নাকি গোলাম আহমদ কাদিয়ানী নাকি ইমাম মাহাদি মানে এছাড়া নাকি আর কোন সমস্যা নাই, উনি কাদিয়ানী দের কথা বার্ত শুনে নাকি তাদের প্রেমে পড়ে গেছেন,,  এই সব বলার পর ও এই লোকের কি ঈমান থাকবে??

**** ওনাকে কাফের বা মুরতাদ বললে কি গুনাহ হবে??

৬। আরেক লোক ১- ১.৫ বছর ভিডিও তে কুরআন কে অপমান করেছিলো, আজে বাজে কথা বলেছিলো নাউজুবিল্লাহ। এর ফলে কি উনি কাফের হয়ে গেছেন??
৭। ৬নং প্রশ্নের সাথে,  তখন তাকে কাফের বলেছিলাম কি বলে নি মনে পড়তাছে না আসলে সে কাফের হয়ে গেছে??  তখন যদি না বলতাম  তাহলে ত আমি গুনাহগার হয়ে যেতাম। এখন বলে থাকলে কি আমার ঈমানের কোন সমস্যা হবে?? এখন বলছি কি বলি নি মনে পড়তাছে না ভালো মতো।
৮।  যদি কেউ কাফের কাফের না বলে তাহলে কি সে কাফের হয়ে যাবে???  ( প্রশপ্রশ্নটি জানার জন্য করা,, জানার জন্য প্রশ্ন করলে কি ঈমানের কোন সমস্যা হবে??
**** ওস্তাদ মেহেরবানি করে উওর দিন খুব পেরেশানি তে আছি, এইসব নিয়ে টেনশন করতে করতে, মাঝে মাঝে নিজেকে পাগল হয়, আর পারতাছি না

1 Answer

0 votes
by (712,480 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আপনার প্রশ্নগুলো সাধারণত ফাতাওয়া বিভাগ সম্বলিত নয়। এগুলোর সম্পর্ক ইসলামিক বেসিক জ্ঞানের উপর।দয়াকরে আপনি তাবলীগে ৩তিন চিল্লা দিবেন।অন্ততপক্ষে একটি চিল্লা লাগাবেন।
 যাইহোক, আমরা আপনার প্রশ্নের জবাব দেয়ার চেষ্টা করবো-
(১)বড় কাফের, ছোট কাফের বলতে শরীয়ত কিছু নাই। কাফির কাফিরই। হ্যা, কিছু কাফিরের কুফরি বা অস্বীকারে মাত্রা অবশ্যই বেশী ছিলো।

(২) ফিরআউন, নমরুদ, আবু লাহাব, আবু জাহেল, এদের কুফরির মাত্রা বেশী ছিলো।  

,(৩)  তিনি যদি ইসলামের পবিত্র বিধানকে তিরস্কার বা অবমাননা করার নিয়তে এটা বলে থাকেন, তাহলে ঈমান থাকবে না।

(৪) যতক্ষণ মুফতি সাহেবগণ কাউকে কাফির না বলবেন,ততক্ষণ কাউকে কাফির না বলাই শ্রেয়।

(৫)  কাদিয়ানিরা কাফির। তাদেরকে মহব্বত করা যদি আখেরাত হিসেবে হয়, তারা হক সে হিসেবে হয়, তাহলে তার ঈমান থাকবে না।

(৬) কুরআন কে অপমান করলে, আজে বাজে কথা বললে সেই ব্যক্তা কাফের হয়ে যাবে।

(৭) আপনি তাবলীগে ৩চিল্লা দিবেন।কাউকে কখনো কাফির বলবেন না।

(৮)
আপনাকে ইতিপূর্বে জবাব দেয়া হয়েছিলো। আপনি এককাজ করেন, আপনি অামাকে কল দিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,480 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (3 points)
জী ইনশাআল্লাহ ওস্তাদ, আপনি কোন সময় ফ্রী থাকেন ওস্তাদ??  কোন সময় কল দিলে আপনাকে পাবো?? 
by (712,480 points)
ওয়াটসাফে নক দিয়ে রাখবেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...