আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
126 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (15 points)
১.বিকেএসপি বা অন্য কোন জায়গায় খেলার মাধ্যমে করা ইনকাম কি হালাল?

২.বাবার ১৫ কাঠা জমি।২ভাই "রাস্তার পাশে" ১০কাঠা নিয়ে "পেছনের" ৫কাঠা অন্যভাইকে দিয়েছে।রাস্তার পাশে কিছুটা উঁচু কিছুটা সমতল জমি।পেছনে অল্প কিছু উঁচু বাকীটা নিচু জমি।পেছনের জমি স্বতঃস্ফূর্তভাবে নেয়নি।যেহেতু সামনেরটা নিয়েছে তারা তাই পেছনেরটা নিতে হয়েছে।এই বন্টন কি ইনসাফ পূর্ণ হয়েছে?জুলুম করা হয়েছে কিনা?এখন করণীয় কি?

৩.আমি দুইটা অটোরিক্সা কিনে ভাড়া দিয়েছি।যার কাছে ভাড়া দিয়েছি তিনি আমাকে মাসে ৮হাজার টাকা দিবেন।কারেন্ট বিল দেয়া বা মেরামতের সকল দায়িত্ব তার।মাসে তিনি যত টাকাই ইনকাম করুক আমাকে যাস্ট ভাড়া বাবদ ৮হাজার টাকা দিবেন এটাই চুক্তি। এটা কি হালাল হবে?

৪.সেল্ফ রুকইয়া করতে চাই, দয়া করে নিয়মটা বলে দিবেন উস্তাদ।
স্বামী কোন কথা না শুনলেই রাগ করি, অনেক অনেক বার সংকল্প করেছি তাকে কোন কিছুতে জোরাজুরি করব না।মতামত জানাব,শুনলে শুনবে না শুনলে না শুনবে,রাগ করব নাহ।শত কষ্টেও অভিযোগ করব না।আল্লাহর উপর ভরসা করব,খুশী থাকব।কিন্তু পারছিনাহ।অহেতুক কথা বলেই ফেলি,না শোকর বান্দাদের মত অভিযোগ করেই ফেলি।রাগ করি।
কেন জানি অনাকাঙ্ক্ষিত সময়গুলোতে ধৈর্য ধরার কথা মনেই থাকেনা।বেয়াদবি করে ফেলি।সামান্য বিষয়কেও বড় করে ফেলি,কিছুক্ষণ পর আবার অনুশোচনায় ভোগী।মনে হয় যেন  কেউ আমাকে চালাচ্ছে,নয়ত কেন হাজার চেষ্টা করেও শান্ত থাকতে পারিনা।আমার এই আচরণ গুলো আমার নিজের কাছেই ভাল লাগেনা।তিনি যাই করুক,সব সময় তার সামনে খুশী থাকতে চাই।সন্দেহ হয় যে আমার বদনজর বা জ্বীনের সমস্যা থাকতে পারে।বাচ্চাও হচ্ছেনা(এটা নিয়ে পেরেশান নই যদিও,আল্লাহ যখন উত্তম দিবেন)। সব ভেবেই সেল্ফ রুকইয়া করতে চাই উস্তাদ।রুকইয়া করলে বদনজর বা জ্বীনের সমস্যা থাকুক না থাকুক,ক্ষতি তো হবেনা।

1 Answer

0 votes
by (677,680 points)
edited by
জবাবঃ- 
بسم الله الرحمن الرحيم 


(০১)
https://ifatwa.info/14063/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছে, 
শরীয়তের বিধান মতে শরীর চর্চার জন্য শর্ত সাপেক্ষে ফুটবল, ক্রিকেট খেলা জায়েজ আছে।
তবে আয়ের জন্য ক্রিকেট খেলা কোনো ক্রমেই বৈধ নয়।

পবিত্র কুরআন শরীফে আল্লাহ তায়ালা বলেন      

۔قال اللّٰہ تعالیٰ: {وَالَّذِیْنَ ہُمْ عَنِ اللَّغْوِ مُعْرِضُوْنَ} [المؤمنون: ۳]

অর্থাৎ মুমিনরা অনার্থক কাজ থেকে বিরত থাকে।

۔
لا یجوز علی الغناء والنوح والملاہي؛ لأن المعصیۃ لا 
یتصور استحقاقہا بالعقد، فلا یجب الأجر۔ (تبیین الحقائق / باب الإجارۃ الفاسدۃ ۶؍۱۱۸-۱۱۹ بیروت)

তাবইনুল হাকায়েক গ্রন্থে এসেছে যার মর্মার্থ হলো খেলাধুলা এসব অনার্থক কাজ,যার পারিশ্রমিক নেওয়া জায়েয নেই।  
۔
وعلیٰ ہٰذا یخرج الاستئجار علی المعاصي أنہ لا یصح؛ لأنہ استئجار علی منفعۃٍ غیر مقدورۃ الاستیفاء شرعًا، کاستئجار الإنسان للعب واللہو، وکاستئجار المغنیۃ والنائحۃ للغناء والنوح الخ۔ (بدائع الصنائع ۴؍۳۹ زکریا)

বাদাইউস সানায়ে' গ্রন্থে এসেছে যে গুনাহের কাজের উপর পারিশ্রমিক নেওয়া জায়েয নেই।  

استفید: رجل استأجر رجلاً یضرب الطبل إن کان للہھو لا یجوز۔ (الفتاویٰ الہندیۃ ۵؍۴۵۰

ফাতাওয়ায়ে আলমগীরিতে এসেছে যে কেহ যদি ঢোল পিটানোর জন্য কাউকে ভাড়া করে,এখানে যদি খেলাধুলা তথা অনার্থক কাজ করাই উদ্দেশ্য হয়,তাহলে এর বিনিময় নেওয়া জায়েয নেই।    
,
আরো জানুনঃ 
,
★সুতরাং ফুটবল ক্রিকেট সহ কোনো খেলাকে পেশা হিসেবে নেয়া জায়েজ নেই।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
বিকেএসপি বা অন্য কোন জায়গায় খেলার মাধ্যমে করা ইনকাম হালাল নয়।

(০২)
এই বন্টন ইনসাফ পূর্ণ হয়নি।
এখানে জুলুম করা হয়েছে।এখন করণীয় হলো সকলে একত্রে বসে সমাধান করা।
মুরব্বিদের মাধ্যমে বুঝানো। এতেও সমাধান না মিললে
প্রয়োজনে আইনের দারস্থ হওয়া।

(০৩)
এটা হালাল হবে। 
এই চুক্তি বৈধ।

(০৪)
প্রশ্নে উল্লেখিত ছুরতে রুকইয়া করলে বদনজর বা জ্বীনের সমস্যা থাকুক না থাকুক,ক্ষতি হবেনা।

পরামর্শ থাকবে, আপনি কোনো বৈধ রুকইয়াহ কারীর স্বরনাপন্ন হতে পারেন। 

কিছু আমল জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...