আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
139 views
in পবিত্রতা (Purity) by (14 points)
১)ভেজা পাক কাপড় একটি চাদরে রাখা হলো। (চাদরটি পূর্বে নাপাক পানিতে ভিজানর কারণে নাপাক হয়ে গেছিল)

একটি ভেজা পাক কাপড় ওই শুকনো চাদরের রাখা হয়।কাপড়টি খুব বেশি ভেজাও ছিল না যে চিপলে কিছু বের হবে অল্প ভেজা ছিল। তা নাপাক চাদরে কিছুক্ষণ রাখা হয় কিন্তু নাপাক চাদর ভিজে নাই।শুধু হাত দিলে একটু একটু ঠাণ্ডা মনে হচ্ছিল।এতে কি ওই ভেজা পাক কাপড় নাপাক হবে নাকি পাক থাকবে?

২) নামাযে দুই পায়ের মাঝে মোবাইল রাখে অনেকে।এই মোবাইল যদি নাপাক থাকে তাহলে কি নামাজ আদায় হবে?

৩)নামাজ অবস্থায় কোনো শুকনো নাপাক কাপড়ের যদি স্পর্শ লাগে অথবা কেউ যদি শুকনো নাপাক হাতে নামাজি ব্যক্তিকে স্পর্শ করে তাহলে কি ওই নামাজ ভেঙে যাবে?

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

وَ ثِیَابَکَ فَطَہِّرۡ ۪﴿ۙ۴﴾ 
আর আপনার পরিচ্ছদ পবিত্র করুন।
(সুরা মুদ্দাচ্ছির ০৪)

الدر المختار: لُفَّ طَاهِرٌ فِي نَجِسٍ مُبْتَلٍّ بِمَاءٍ إنْ بِحَيْثُ لَوْ عُصِرَ قَطَرَ، تَنَجَّسَ وَإِلَّا لَا. وَلَوْ لُفَّ فِي مُبْتَلٍّ بِنَحْوِ بَوْلٍ، إنْ ظَهَرَ نَدَاوَتُهُ أَوْ أَثَرُهُ تَنَجَّسَ وَإِلَّا لَا
সারমর্মঃ 
কোনো নাপাক কাপড় যদি পানি দ্বারা ভিজে যায়,এক্ষেত্রে সেই ভেজা কাপড়ের সাথে পবিত্র কাপড় স্পর্শ করলে উক্ত নাপাক কাপড় যদি নিংড়ানোর দ্বারা নিংড়ানো যায়,তাহলে উক্ত পবিত্র কাপড় নাপাক হয়ে যাবে।
আর যদি উক্ত নাপাক কাপড় পেশাব ইত্যাদি মিশ্রিত হয়,তাহলে সেই পবিত্র কাপড়ে নাপাকির চিন্হ,গন্ধ পাওয়া গেলে সেই পবিত্র কাপড় নাপাক হয়ে যাবে।
নতুবা নয়।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ভেজা পাক কাপড়ে নাপাকির চিন্হ বা গন্ধ পাওয়া না গেলে সেটিকে পাক হিসেবেই ধরবেন।
আর যদি নাপাকির চিন্হ বা গন্ধ পাওয়া যায়,তাহলে সেটিকে নাপাক হিসেবে ধরবেন।

আরো জানুনঃ

(০২)
এই মোবাইলে যদি নাপাকি লাগে,আর সেজদায় যাওয়ার সময় বা বৈঠকের সময় যদি সেই মোবাইলের সাথে শরীরের স্পর্শ হয়,সেক্ষেত্রে নামাজ হবেনা।

(০৩)
না,এতে নামাজ ভেঙ্গে যাবেনা।
এতে নামাজির শরীর নাপাক হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...