আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
109 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (23 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু,
প্রশ্ন :
১/ আমার সৎ মামা আমার মাহারাম কিনা?
২/ আমার বাবার সৎ মামা সম্পর্কে আমার সৎ দাদা উনি আমার মাহারাম কিনা?
৩/ আমার বাবার সৎ মামাতো ভাই  সম্পর্কে আমার সৎ  চাচা উনি আমার মাহারাম কিনা?
৪/ আমার বাড়িতে আমার জন্যে পর্দা করা অনেকটাই কঠিন তবুও  আমি আল্লাহর রহমতে চেষ্টা করে যাচ্ছি। আমার বাড়িতে প্রাচীর দেওয়া নেই। যার কারনে বাড়ির কাজকর্ম করার সময় আমায় ঘরের বাইরে যেতে হয় তখন আমি পর্দা করেই বের হই কিন্ত কাজ করার ক্ষেত্রে  অনেক সময় হাতের কবজির উপরের অংশ দেখা যায় এবং পায়ের টাখনু হতে পায়ের পাতা পর্যন্ত দেখা যায়  আর যদি ঐ সময়ে গায়রে মাহারাম দেখে ফেলে  এতে কি আমার গুনাহ হবে?
যেহেতু আমার বাড়িতে প্রাচীর দেওয়া নেই তাই আমি পর্দা করে ঘর থেকে  বের হই। কিন্তু কোনো গায়রে মাহারাম যদি এই পর্দা করা অবস্থায় আমাকে দেখে তবুও কি আমার গুনাহ হবে? মানে আমি বলতে চাইছি আমি পুরোপুরি পর্দা করে থাকবো শুধু বাসার কাজ করার জন্য হাত মোজা পা মোজা পড়া হয় না।
যেমন: আমি বাড়ি ঝাড়ু দিচ্ছি এমন  সময় এক গায়ের মাহারাম  বাড়ির সামনে দিয়ে যাচ্ছে তো স্বাভাবিক ভাবেই আমায় সে দেখবে। কিন্ত আমি তো পর্দা করাই থাকবো তবুও আমার গুনাহ হবে কিনা?


৫/ ইট দিয়ে তৈরি  পাকা গোসলখানা এবং টয়লেট যদি একটাই হয় তাহলে ঐ গোসলখানায় ওযু করা যাবে কিনা? টয়লেট নিমার্ণের সময় নিয়ত এটা ছিল যে ইস্তিঞ্জা এবং গোসলখানা উভয়ের জন্যই এটা ব্যবহার করা হবে। কিন্ত আমাদের আরো একটা গোসলখানা আছে ঐটা টিনের তৈরি,  টিনে অনেক ছিদ্র থাকায় আমি ঐ গোসলখানায় গোসল করি না শুধু ওযু করতাম। এই টিনের তৈরি গোসল খানায় দরজা নাই উপরের দিকে কোনো মতো একটা চাল দেওয়া ,  আমি আশংকা করি যখন আমি টিনের তৈরি গোসলখানায় ওযু করব তখন কোনো গায়রে মাহারাম দেখে ফেলতে পারে, কারণ তখন নেকাব খুলে ওযু করতে হয় আবার গোসলখানার কাছকাছি পাশের বাড়ির  আম গাছ থাকায় অনেক সময় ১৪-১৫ বছরের ছেলেরা গাছে ওঠে।  এই আশংকা থেকে আমি যদি  গোসলখানা এবং  ইস্তিঞ্জা করার উদ্দেশ্য তৈরি গোসলখানায় ওযু করি তাহলে ওযু হবে কিনা?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
মাহরাম সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/2722

(১) সৎ মামা মাহারাম নয়।
(২) বাবার সৎ মামা এবং নিজের সৎ দাদা মাহরাম।
(৩) বাবার সৎ মামাতো ভাই মাহরাম নয় তবে নিজ সৎ চাচা মাহারাম। 
(৪) বাড়ীর বাইরে গেলে যদি গায়রে মাহরাম কেউ দেখে ফেলে তাহলে অবশ্যই গোনাহ হবে।
ﻭَﻗَﺮْﻥَ ﻓِﻲ ﺑُﻴُﻮﺗِﻜُﻦَّ ﻭَﻟَﺎ ﺗَﺒَﺮَّﺟْﻦَ ﺗَﺒَﺮُّﺝَ ﺍﻟْﺠَﺎﻫِﻠِﻴَّﺔِ ﺍﻟْﺄُﻭﻟَﻰ ﻭَﺃَﻗِﻤْﻦَ ﺍﻟﺼَّﻠَﺎﺓَ ﻭَﺁﺗِﻴﻦَ ﺍﻟﺰَّﻛَﺎﺓَ ﻭَﺃَﻃِﻌْﻦَ ﺍﻟﻠَّﻪَ ﻭَﺭَﺳُﻮﻟَﻪُ ﺇِﻧَّﻤَﺎ ﻳُﺮِﻳﺪُ ﺍﻟﻠَّﻪُ ﻟِﻴُﺬْﻫِﺐَ ﻋَﻨﻜُﻢُ ﺍﻟﺮِّﺟْﺲَ ﺃَﻫْﻞَ ﺍﻟْﺒَﻴْﺖِ ﻭَﻳُﻄَﻬِّﺮَﻛُﻢْ ﺗَﻄْﻬِﻴﺮًﺍ
তোমরা গৃহাভ্যন্তরে অবস্থান করবে-মূর্খতা যুগের অনুরূপ নিজেদেরকে প্রদর্শন করবে না। নামায কায়েম করবে, যাকাত প্রদান করবে এবং আল্লাহ ও তাঁর রসূলের আনুগত্য করবে। হে নবী পরিবারের সদস্যবর্গ। আল্লাহ কেবল চান তোমাদের থেকে অপবিত্রতা দূর করতে এবং তোমাদেরকে পূর্ণরূপে পূত-পবিত্র রাখতে।
(সূরা-আহযাব-৩৩)

(৫) গায়রে মাহরাম দেখে ফেলতে পারে, এমন স্থানে গোসল করা কখনো জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...