আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
183 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (6 points)
edited by
আসসালমুআলাইকুম হুজুর,
আজ থেকে  ৫-৬ বছর আগে এখন আমার বয়স ২৪  আমি যখন পশ্চিমবঙ্গের একটা স্কুল এ পড়তাম । সেখানে যখন পড়তাম ছাত্র অবস্থায় শিক্ষক রা আমাদের কে বোঝাত
সকল ধর্ম কে সমান চোখে দেখবে, কোনো ধর্ম কে অসম্মান করবে না।
১. হুজুর আমি আল্লাহ কে বিশ্বাস করি এবং আমার নবী কে বিশ্বাস করি, বিষয় হচ্ছে। আমি মুখের কোথায় সকল ধর্ম কে সমান  চোখে দেখতাম তার মানে এই না যে আমি সকল ধর্ম কে মানতাম বা বিশ্বাস করতাম। ইসলাম ধর্ম কেই আমি মানি ।
হুজুর সকল ধর্ম কে সমান চোখে দেখা এই যে  কথা এটা তো আমার না জেনে না বুঝে হয়েছে , হয়ত মনে ভাবনা ছিল আল্লাহ ভগবান একই , সকল ধর্ম ই একজনই র ইবাদাত করে এমন ভাবনা ছিল। । আল্লাহ কসম আমি ধর্ম সম্পর্কে এত কিছু  জানতাম না , অনেক বছর হয়ে গেল আখন মনে পড়েছে দিয়ে ভয় হচ্ছে ঈমান চলে গিয়েছে বলে আল্লাহ কসম আমি জানতাম না , জানতাম না যে ঈমান নষ্ট হয় অনেক কিছু তে হুজুর শেষ হয়ে যাচ্ছি । আল্লাহ কসম না জেনে ভুল হয়েছে । কিন্তু আমি আমর ইসলাম ধর্ম কেই মানতাম। আর হিন্দু বন্ধু দের বলতাম , তোরা ভগবান কে বিশ্বাস করি , আমরা আল্লাহ কে বিশ্বাস করি। আমরা সবাই ভাই ভাই।  মানে ধর্ম নিয়ে প্রতি হিংসা করতাম না ।
হুজুর না জেনে না বুঝে ভুল হয়েছে হুজুর আল্লাহ কসম না জেনে না বুঝে ভুল হয়েছে ওই যে সকল ধর্ম কে সমান চোখে দেখা । হুজুর না জেনে না বুঝে ভুল হয়েছে  এর জন্য কি আমার ঈমান চলে যাবে?? আমি এক আল্লাহর ওপর বিশ্বাসী ছিলাম আছি ,থাকবো।

২. যেহেতু প্রতিষ্ঠান টা হিন্দুদের ,   সেখানে অনেক মুসলিম পড়ত , সকাল এ একটা স্লগ বলতো , আমি মাঝে মাঝে বলতাম আর মাঝে মাঝে বলতাম না রাগ করে ফাতেহা সূরা পড়তাম।। কিন্তু হুজুর আমার বিশ্বাস কখনো আল্লাহর ওপর থেকে যায়নি।
হুজুর না জেনে না বুঝে এমন হয়েছে তাদের স্লগ ও বলেছি।
সম্পূর্ণ না জেনে না বুঝে হুজুর এর জন্য কি আমার ঈমান চলে যাবে ?? আমার খুবই চিন্তা হচ্ছে । আখন বিয়ে করে আলহামদুলিল্লাহ ভালো আছি । এইসব চিন্তা তে আমি শেষ করে দিচ্ছে। আল্লাহ কসম কখনো জানতাম না ঈমানের জন্য এত ক্ষতিকর । আল্লাহ কসম ভুল করে হয়েছে।

হুজুর তখন ছোট ছিলাম। নবম দশম এ পড়তাম । হুজর আমার কি ঈমান চলে গিয়েছে??

৩. হুজুর আমি আপনাদের এই খানে প্রশ্ন করেছি কি উত্তর আসবে এই ভয় এ   নামাজ পড়ে  আল্লাহর কাছে  কান্না করছিলাম , তার পর ফরয নামাজ পড়ে দুয়া করে আমার মন ভরলো না মনে হচ্ছিল আরো কান্না করি। দিয়ে মনে হচ্ছিল নামাজ শেষে সবাই চলে যাবে দিয়ে আল্লাহর কাছে কান্না করবো, উচ্চ স্বরে আল্লাহর কাছে দুয়া করবো। দিয়ে হটাৎ মনে হচ্ছে  এই ভবের তো গির্জা তে দুয়া করে এমন মনে হলো সঙ্গে সঙ্গে আস্তাগিরুল্লাহ পড়েছি , হুজুর আমি কিন্তু মন থেকে তুলনা করিনি। । হটাৎ করে হুজুর আল্লাহ কসম  হুজুর শয়তান এর এমন ওয়াসওয়াসা চলে এসেছিল।এর জন্য কি ঈমান চলে যাবে??

খুব ভয় হচ্ছে হুজুর।

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


ইসলাম আমাদের অন্য ধর্মের মানুষদের সম্মান, শ্রদ্ধা করার অনুমতি দিয়েছে।

আল্লাহ তায়ালা ইরশাদ করেছেন,
وَ لَا تَسُبُّوا الَّذِیۡنَ یَدۡعُوۡنَ مِنۡ دُوۡنِ اللّٰہِ فَیَسُبُّوا اللّٰہَ عَدۡوًۢا بِغَیۡرِ عِلۡمٍ ؕ کَذٰلِکَ زَیَّنَّا لِکُلِّ اُمَّۃٍ عَمَلَہُمۡ ۪ ثُمَّ اِلٰی رَبِّہِمۡ مَّرۡجِعُہُمۡ فَیُنَبِّئُہُمۡ بِمَا کَانُوۡا یَعۡمَلُوۡنَ ﴿۱۰۸﴾ 

 ‘হে ঈমানদারগণ! তারা আল্লাহকে বাদ দিয়ে যেসব দেবদেবীর পূজা-উপাসনা করে, তোমরা তাদের গালি দিও না। যাতে করে তারা শিরক থেকে আরো অগ্রসর হয়ে অজ্ঞতাবশত আল্লাহকে গালি দিয়ে না বসে’ (সূরা আনআ’ম, ৬:১০৮)। 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
প্রশ্নের বিবরন মতে এর জন্য আপনার ঈমান চলে যাবেনা।

(০২)
না জেনে না বুঝে বলার দরুন এতে আপনার ঈমান চলে যাবেনা। 

(০৩)
এর জন্য ঈমান চলে যাবেনা।
এহেন চিন্তা মাথায় আসা মাত্র বিতাড়িত শয়তান থেকে আল্লাহর কাছে পানাহ চাইবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...