আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
108 views
in সাওম (Fasting) by (32 points)
edited by
আসসালামু আলাইকুম
১.২য় সাহরি তে খাবার শেষে আমার বমি হয়, নরমাল হয়ে পানি পান করেছি ৪:৪১ এ।আমি রংপুর রিজিওনের।৪:৪১ এ পানি পান করার ফলে আমার রোজা কি হয়েছে নাকি হয় নি???সময় টা দেখে উস্তায এক্টু জানাবেন।আমি গর্ভবতী ৪ মাসের।

২.

ক)তারাবিহ ২০ রাকাত না পড়লে কি গুনাহ হবে?? আমি ৪ মাসের গর্ভবতী হওয়ায় শরীর দুর্বল থাকে ইফতারের পরে। কোনো দিন ৪ রাকাত কোনো দিন ৮ রাকাত কোনো দিন ১২ রাকায় এমন পড়া হয়,এক্ষেত্রে বাকি নামাজ না পড়ায় কি গুনাহ হবে নাকি ছাড় আছে??

খ) শরীরে দুর্বল লাগলে বা খারাপ লাগলে  কি আমি তারাবিহ বসে পড়তে পারব???শুনেছি নামাজ বসে পড়লেও নাকি তাকবির দাড়িয়ে দিতে হয় তাহলে কিভাবে পড়ব?? বসে তাকবির দিয়ে নামাজ শুরু করলে নামাজ হবে কি??

গ) অসুস্থ ব্যক্তির ক্ষেত্রে চেয়ারে নামাজ পড়ার বা জায়নামাজে বসে নামাজ পড়ার মাসালা কি???

৩.রোজা থাকায় ওযু তে গড়গড়ে কুলি করি না ভেতরে পানি যাবে এই ভয়ে।শুধু নরমাল কুল করি, নরমাল নাকে পানি দিই ভিতরে পানি দেই না,আমার ওযু কি হবে???

৪.ওযু শেষে যদি সন্দেহ হয় যে মাথা মাসেহ করেছি কিনা তাহলে কি পুনরায় আবার ওযু করতে হবে  নাকি ওযু শেষে মাথা মাসেহ করলে হবে???ওযু করার সময় ডান হাত কনুই পর্যন্ত ধুয়ে তারপর বাম হাত ধুই তারপর যদি সন্দেহ প্রবণতার কারণে আবার ডান হাত ধুয়ে বাম হাত ধুই তাহলে আমার ওযু কি হবে??

৫.নাপাক শুকনা বেড শীটে যদি শুই তাহলে আমার গায়ের পাক কাপড় পাক শরীর কি নাপাক হবে?? শোয়ার পরে গায়ের ওই কাপড় আর শরীরে কি নামাজ হবে???

৬.রোজা রেখে লজ্জাস্থানের লোম কি হেয়ার রিমুভার ক্রিম দিয়ে রিমুভ করা যাবে?? এতে কি রোজা ভজ্ঞ হবে???

৭.পাক শুকনো কাপড়ের সাথে নাপাক শুকনো কাপড় রাখলে কি অই পাক কাপড় নাপাক হয়ে যাবে?? অই পাক কাপড় দিয়ে কি নামাজ হবে???

1 Answer

0 votes
by (678,360 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেন-

أُحِلَّ لَكُمْ لَيْلَةَ الصِّيَامِ الرَّفَثُ إِلَىٰ نِسَائِكُمْ ۚ هُنَّ لِبَاسٌ لَّكُمْ وَأَنتُمْ لِبَاسٌ لَّهُنَّ ۗ عَلِمَ اللَّهُ أَنَّكُمْ كُنتُمْ تَخْتَانُونَ أَنفُسَكُمْ فَتَابَ عَلَيْكُمْ وَعَفَا عَنكُمْ ۖ فَالْآنَ بَاشِرُوهُنَّ وَابْتَغُوا مَا كَتَبَ اللَّهُ لَكُمْ ۚ وَكُلُوا وَاشْرَبُوا حَتَّىٰ يَتَبَيَّنَ لَكُمُ الْخَيْطُ الْأَبْيَضُ مِنَ الْخَيْطِ الْأَسْوَدِ مِنَ الْفَجْرِ ۖ ثُمَّ أَتِمُّوا الصِّيَامَ إِلَى اللَّيْلِ ۚ وَلَا تُبَاشِرُوهُنَّ وَأَنتُمْ عَاكِفُونَ فِي الْمَسَاجِدِ ۗ تِلْكَ حُدُودُ اللَّهِ فَلَا تَقْرَبُوهَا ۗ كَذَٰلِكَ يُبَيِّنُ اللَّهُ آيَاتِهِ لِلنَّاسِ لَعَلَّهُمْ يَتَّقُونَ

রোযার রাতে তোমাদের স্ত্রীদের সাথে সহবাস করা তোমাদের জন্য হালাল করা হয়েছে। তারা তোমাদের পরিচ্ছদ এবং তোমরা তাদের পরিচ্ছদ। আল্লাহ অবগত রয়েছেন যে, তোমরা আত্নপ্রতারণা করছিলে, সুতরাং তিনি তোমাদেরকে ক্ষমা করেছেন এবং তোমাদের অব্যাহতি দিয়েছেন। অতঃপর তোমরা নিজেদের স্ত্রীদের সাথে সহবাস কর এবং যা কিছু তোমাদের জন্য আল্লাহ দান করেছেন, তা আহরন কর। আর পানাহার কর যতক্ষণ না কাল রেখা থেকে ভোরের শুভ্র রেখা পরিষ্কার দেখা যায়। অতঃপর রোযা পূর্ণ কর রাত পর্যন্ত। আর যতক্ষণ তোমরা এতেকাফ অবস্থায় মসজিদে অবস্থান কর, ততক্ষণ পর্যন্ত স্ত্রীদের সাথে মিশো না। এই হলো আল্লাহ কর্তৃক বেঁধে দেয়া সীমানা। অতএব, এর কাছেও যেও না। এমনিভাবে বর্ণনা করেন আল্লাহ নিজের আয়াত সমূহ মানুষের জন্য, যাতে তারা বাঁচতে পারে। সূরা বাকারা,১৮৭


★চিরস্থায়ী ক্যালেন্ডারে সতর্কতামূলক ৩ মিনিট পূর্বে সেহরীর শেষ টাইম লিখে দেয়া থাকে, সুতরাং নিজ ইবাদতকে হেফাজত করার স্বার্থে  সতর্কতামূলক ৩ মিনিট পূর্বেই খাবারদাবার শেষ করা ও উচিৎ ও  জরুরী।তবে যদি সঙ্গত কোনো কারণে দু-তিন মিনিট দেড়ী হয়ে যায়,তাহলেও রোযা হবে।কেননা ৩ মিনিট তো রিজার্ভ রয়েছে।যা প্রয়োজনের মূহুর্তে ব্যবহার করা হবে।কিন্তু ৩ মিনিট থেকে একটি মূহুর্তও আর ক্ষমাযোগ্য হবে না। 


আরো জানুনঃ- 

https://www.ifatwa.info/1959


★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
জানা মতে ০২ রমজান রংপুরে ৪:৪১ সাহরীর শেষ সময় ছিলো।

সুতরাং প্রশ্নের বিবরন মতে আপনার রোযা হয়েছে।

(০২)
ক,
প্রশ্নের বিবরণ মতে প্রতিনিয়ত এভাবে নামাজ কম পড়া যাবেনা।
এক্ষেত্রে বাকি নামাজ না পড়ায় গুনাহ হবে।
প্রয়োজনে আপনি বসে তারাবিহ নামাজ আদায় করবেন।

খ,
বসে তাকবির দিয়ে নামাজ শুরু করলে আপনার তারাবিহ নামাজ হবে।

গ,
এক্ষেত্রে বিস্তারিত মাসয়ালা জানুনঃ- 

(০৩)
হ্যাঁ আপনার অযু হবে।
এতে কোনো সমস্যা নেই।
রোযা অবস্থায় এভাবেই কুলি করার নিয়ম রয়েছে। 
গড়গড়িয়ে কুলি করা যাবেনা।

(০৪)
ক,
এক্ষেত্রে পুরো অযু করতে হবেনা।
শুধু মাথা মাসেহ করলেই হবে।

খ,
এক্ষেত্রে যদি আপনি সন্দেহ প্রবণতার কারণে আবার ডান হাত ধুয়ে বাম হাত ধৌত করেন,সেক্ষেত্রে আপনার ওযু হবে।
তবে এমনটির প্রয়োজন ছিলোনা।

(০৫)
সেক্ষেত্রে আপনার শরীরের পাক কাপড় শুকনো থাকলে কোনো সমস্যা নেই।

শয়নের পরে শরীরের ঐ কাপড় আর শরীরে নামাজ হবে। 
তবে এক্ষেত্রে যদি শরীরের কাপড় ভেজা থাকে বা ঘামের দরুন শরীরের কাপড় ভিজে যায়,সেক্ষেত্রে যদি সেই বেডশিটও এমন ভাবে ভিজে যায় যে নিংড়ালে পানির ফোটা পড়বে বা আপনার শরীরে বা শরীরের কাপড়ে নাপাকর গন্ধ বা চিন্হ পাওয়া গেলে আপনার শরীরের কাপড় নাপাক হয়ে যাবে 

সেক্ষেত্রে সেই কাপড়ে নামাজ হবেনা।

(০৬)
হ্যাঁ, এমনটি করা যাবে।
এতে রোযা ভেঙ্গে যাবেনা।

(০৭)
এক্ষেত্রে ঐ পাক কাপড় নাপাক হয়ে যাবেনা।
ঐ পাক কাপড় দিয়ে নামাজ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...