আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
71 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)

আমি এইবার H.S.C. পাশ করি। আমার পরীক্ষার ফলাফল ভাল হয় নি। তবুও আমি আশা ছাড়িনি। আমার বিশ্বাস আল্লাহ্ আমাকে সাহায্য করবে। পরীক্ষার সময় আমি নামাজ এবং তাহাজ্জুদ নামাজ পড়ে আল্লাহর কাছে দোয়া করেছিলাম পরীক্ষায় ভালো নম্বর পেতে কিন্তু তা হয়নি। আমি মনে করি যে আল্লাহ্ হয়তো সামনে ভালো কিছু রেখেছেন। উনি উত্তম পরিকল্পনাকারী,হয়তো আমাকে কম gpa দিয়েও শেষ পর্যন্ত আমার ইচ্ছা পূরণ করবেন। আমার পরিবার মধ্যবিত্ত, তাই ঢাকায় থেকে ভাল প্রাইভেট বিশ্ববিদ্যালয়েও পড়াশোনা করা আমার পক্ষে সম্ভব নয়। আমি জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়তে চাই না। আমার অনেক ইচ্ছা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের IBA তে পড়ার। কিন্তু এই বছর সব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সব একসঙ্গে নিয়ে নিবে তাই ভয়ও হচ্ছে সবগুলো কিভাবে শেষ করবো? ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিতে গেলে অগোছালো লাগাচ্ছে কোনো দিশা পাই না। একমাত্র আল্লাহ্-ই আমাকে পথ দেখাতে পারবে। ভর্তি পরীক্ষায় অনেক অনেক শিক্ষার্থী থাকে। আমার মার আমাকে নিয়ে ভরসা কম,ভাবে যে আমার যোগ্যতা নেই পাবলিক বিশ্ববিদ্যালয়ের পড়ার বা আমি চান্স পাব না। কিন্তু আমি চেষ্টা করি। আবার অনেকেই আছেন যারা আমার মাকে নানাভাবে অপমান করে। আমি পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পেলে এই সমস্যার সমাধান হতো। মাঝে মধ্যে আমার হতাশ লাগে। আল্লাহ্ ছাড়া আমি অসহায়। ওনার সাহায্য ছাড়া আমি কিছু করতে পারবো না,বিশ্ববিদ্যালয়েও পড়তে পারবো না। আমি চাই আল্লাহ্ আমার ডাকে সাড়া দিক ও আমার দোয়া কবুল হোক। IBAতে পড়াশোনার পাশাপাশি কিছু আয় রোজগার করে পরিবারকে দিব ও গরিব মানুষের যতটা পারি সাহায্য করবো এইটা আমার ইচ্ছা। এখন আমার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের IBAতে চান্স পাওয়াটা দরকার। অতএব, এমন কি কোনো দোয়া বা আমল আছে যার দ্বারা একটা সঠিক পথের দিশা পাব কিভাবে কোনটা পড়বো বা পড়া গুছিয়ে নিতে সাহায্য করবে? এবং এমন একটি কার্যকরী কোনো দোয়া বা আমল আছে যার মাধ্যমে আমার নেক আশা (IBAতে চান্স পাওয়া)পূরণ হবে?

1 Answer

+1 vote
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
لَهُ مُعَقِّبَاتٌ مِّن بَيْنِ يَدَيْهِ وَمِنْ خَلْفِهِ يَحْفَظُونَهُ مِنْ أَمْرِ اللَّهِ ۗ إِنَّ اللَّهَ لَا يُغَيِّرُ مَا بِقَوْمٍ حَتَّىٰ يُغَيِّرُوا مَا بِأَنفُسِهِمْ ۗ وَإِذَا أَرَادَ اللَّهُ بِقَوْمٍ سُوءًا فَلَا مَرَدَّ لَهُ ۚ وَمَا لَهُم مِّن دُونِهِ مِن وَالٍ
তাঁর পক্ষ থেকে অনুসরণকারী রয়েছে তাদের অগ্রে এবং পশ্চাতে, আল্লাহর নির্দেশে তারা ওদের হেফাযত করে। আল্লাহ কোন জাতির অবস্থা পরিবর্তন করেন না, যে পর্যন্ত না তারা তাদের নিজেদের অবস্থা পরিবর্তন করে। আল্লাহ যখন কোন জাতির উপর বিপদ চান, তখন তা রদ হওয়ার নয় এবং তিনি ব্যতীত তাদের কোন সাহায্যকারী নেই।(সূরা রা'দ-১১)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
পরীক্ষায় কামিয়াব বা ভালো নাম্বারে পাশ করার জন্য আপনাকে ভালোভাবে প্রস্তুতি নিতে হবে। ভালোভাবে প্রস্তুতি না নিলে আপনি পাশ করতে পারবেন না। এবং সাথে সাথে আল্লাহর কাছে চাইতে হবে। আপনি আল্লাহর কাছে চাইবেন,এবং ভালোভাবে পড়বেন, তাহলেই আপনার পরীক্ষা ভালো হবে। প্রশ্ন হাতে পাবার পর আপনি তিনবার দুরুদ শরীফ পড়বেন। এবং নিম্নোক্ত আয়াতটি তিলাওয়াত করবেন,
قَالُوا سُبْحَانَكَ لَا عِلْمَ لَنَا إِلَّا مَا عَلَّمْتَنَا ۖ إِنَّكَ أَنتَ الْعَلِيمُ الْحَكِيمُ
তারা বলল, তুমি পবিত্র! আমরা কোন কিছুই জানি না, তবে তুমি যা আমাদিগকে শিখিয়েছ (সেগুলো ব্যতীত) নিশ্চয় তুমিই প্রকৃত জ্ঞানসম্পন্ন, হেকমতওয়ালা।(সূরা বাকারা-৩২)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...