আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
81 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
reopened by
আসসালামু আলাইকুম, আমি একজন অবিবাহিত মুসলিমাহ এবং আমার বয়স ১৯। গতবছর আমার বাবা মারা যান। বাংলাদেশেই অবস্থান করছি ইন শা আল্লাহ। স্বপ্নটি আমি দেখি আজকে অর্থাৎ ৭ম রমাদান এ। স্বপ্নটি ছিলো এমন:

আমি নিজেকে একটা বাসে আবিষ্কার করি এবং আমি এয়ারপোর্টের দিকে যাচ্ছিলাম, কিছুক্ষণ পর আমার ফ্লাইট এবং আমি তখনও জানতাম নাহ আমি কোন দেশে যাচ্ছি; বাসে আমার কয়েক সিট এর সামনে একটা লোক দাঁড়িয়ে এটা বলে প্রচুর চিল্লাচ্ছিলেন যে, "বাস এত ধীরে চলে, এখনও পৌঁছানো যায় না" পরে লোকটা অনেক রাগারাগি করছিলেন; এবং পিছনে আমিসহ কিছু লোক খুব বিরক্ত হচ্ছিলাম। পরে বাস থেকে নেমে আমি আমার আম্মু এবং আমার বোনকে দেখতে পাই; জায়গাটি এয়ারপোর্টে ছিলো। ওরা আমাকে জড়িয়ে ধরে কান্না করছিলো; আর আমিও এত বিষ্বাদগ্রস্থ ছিলাম এত কষ্ট পাচ্ছিলাম কারন আমার যেতে ইচ্ছে করছিলো কিন্তু তবুও আমাকে যেতে হবে এমন। কিছুক্ষণ পর আমি আবার নিজেকে আমার বাসায় আবিষ্কার করি এবং সেখানে আমার মরহুম বাবাকে (বাবা উনার বিয়ের আগে সৌদি আরব অনেক বছর থেকে ছিলেন, ইরাক গিয়েছিলেন এবং আরো কিছু দেশে গিয়েছিলেন)দেখতে পাই, বাবা আমাকে ওই দেশটির ব্যখ্যা করছিলেন এবং বলছিলেন "ইরাক এ সকালে গরম থাকলেও রাতে অনেক ঠান্ডা" [যদিও দেশটির ব্যখ্যা kind of সৌদি আরবের মত ছিলো] আমি আমার মরহুম বাবাকে জিজ্ঞেস করি " বাবা তুমি আমাকে ইরাকেই কেনো পাঠাচ্ছো, ইরানে কেন নয়? ইরান তো মোটামুটি গরমও নাহ ঠান্ডাও নয়" তারপর আমি আমার আম্মু কে জিজ্ঞেস করি "আম্মু তুমি আর আমার বোন কেনো আমার সাথে যাচ্ছে নাহ? আমি তোহ একা কোথাও যাইনি এবং আমি ভয় পাচ্ছি, একা যেতে পারবো নাহ" তখন আমার মরহুম বাবা উত্তর দেয় " এইবার তুমি একাই যাও, পরের বার তোমার আম্মু আর তোমার বোন যাবে, তোমার আম্মু আর তোমার বোনের পাসপোর্টের কিছু ঝামেলা আছে, তাই কোনো এক গুরুত্বপূর্ণ কাজে তোমাকে একাই যেতে হবে, কষ্ট পেলেও যেতে হবে" তখন আমি স্বপ্নেই বুক ফেটে কাঁদছিলাম যেনো আমি একা যেতে চাই নাহ। আমাকে তখন অনেকে মেসেজ দিচ্ছিলো, বলছিলো "কেনো তুমি একাই যাবে? কাউকে নিয়ে যাবে নাহ কেনো" এই বলে তারাও কষ্ট পাচ্ছিলো। এবং আমি স্বপ্নেই উপলব্ধি করতে পারি যে আমার ফ্লাইট এর সময় হয়ে গিয়েছে, আমাকে এই কষ্ট ছেড়ে যেতে হবে।

1 Answer

0 votes
by (721,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
 الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير) 
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
স্বপ্নে সফর দেখা ভালো। এর অর্থ হল, আপনার অপস্থার উন্নতি হবে।আপনি উন্নতির দিকে ধারাবাহিক অগ্রসর হবেন।আল্লাহ আপনার সহায় হোক, আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (721,440 points)
+1
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...