আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
81 views
in সালাত(Prayer) by (1 point)
এক হুজুর এর পিছনে ফজর এর নামায এ প্রথম রাকাতে কিছু আয়াত পড়ার পর ইমাম সাহেব রুকু তে গেলেন। এবং এর পর দাঁড়িয়ে জোরে অনেক গুল আয়াত পড়ে সিজদাতে গেলেন। এমন ভাবে আগে নামায পড়িনি। বিষয়টি একটু বিস্তারিত জানালে খুশি হতাম।জাজাকাল্লা।।

1 Answer

0 votes
by (677,960 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


নামাযে যেকোনো ভুলের কারণে সেজদা সাহু ওয়াজিব হয়ে যায় না। বরং ভুলে নামাযের কোনো ওয়াজিব ছুটে গেলে কিংবা কোনো ফরয বা ওয়াজিব বিলম্বিত হলে ওয়াজিব হয়। আর যদি ভুলে কোনো ফরয ছুটে যায়, তবে সেজদা সাহু করা যথেষ্ট নয়, বরং পুনরায় নামায আদায় করতে হবে। আর কোনো সুন্নত বা মুস্তাহাব ছুটে গেলে সেজদা সাহু করার বিধান নেই। 

হাদীস শরীফে এসেছেঃ 

حدثنا عبد الله بن يوسف، أخبرنا مالك بن أنس، عن ابن شهاب، عن عبد الرحمن الأعرج، عن عبد الله بن بحينة رضي الله عنه، أنه قال: صلى لنا رسول الله صلى الله عليه وسلم ركعتين من بعض الصلوات، ثم قام فلم يجلس، فقام الناس معه، فلما قضى صلاته ونظرنا تسليمه كبر قبل التسليم، فسجد سجدتين وهو جالس، ثم سلم.

আবদুল্লাহ ইবনে বুহায়না রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক নামায আমাদের দুই রাকাত পড়ান। তারপর না বসে দাঁড়িয়ে যান। মুকতাদীরাও তাঁর সাথে দাঁড়িয়ে যায়। যখন তিনি নামায পূর্ণ করলেন এবং আমরা তাঁর সালাম ফিরানোর অপেক্ষা করছিলাম তখন সালাম ফিরানোর আগে তাকবীর দিলেন এবং বসা অবস্থায় দুটি সেজদা করলেন। তারপর সালাম ফিরালেন। 
(সহীহ বুখারী, হাদীস ১২২৪ সহীহ মুসলিম, হাদীস ৫৭০)

لو قرا القرآن فی رکوعہ او فی سجودہ او فی موضع التشھد یجب علیہ سجود السھو“   (غنیۃ المستملی ، صفحہ431، مطبوعہ کراچی)
সারমর্মঃ-
কেহ যদি রুকুতে বা সেজদায় অথবা তাশাহুদের স্থানে কুরআন তিলাওয়াত করে,সেক্ষেত্রে তার উপর সেজদায়ে সাহু ওয়াজিব হবে। 

”لو قرا آیۃ فی الرکوع او السجود  او القومۃ فعلیہ 
السھو“(بحر الرائق ، جلد 2 ، صفحہ 172 ، مطبوعہ کوئٹہ)
সারমর্মঃ-
কেহ যদি রুকুতে বা সেজদায় অথবা বৈঠকে কোনো আয়াত তিলাওয়াত করে,সেক্ষেত্রে তার উপর সেজদায়ে সাহু ওয়াজিব হবে। 

    فتاوی خانیہ:’’لو قرا  الفاتحۃ او آیۃ من القرآن فی القعدۃ او فی الرکوع او فی السجود کان علیہ السھو“(فتاوی خانیہ ملتقطا،جلد1،صفحہ114،مطبوعہ بیروت)
সারমর্মঃ-
কেহ যদি সুরা ফাতেহা বা কুরআনের কোনো এক আয়াত বৈঠকে অথবা রুকুতে বা সেজদায় তিলাওয়াত করে,সেক্ষেত্রে তার উপর সেজদায়ে সাহু ওয়াজিব হবে। 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত ছুরতে ইমাম সাহেব যেহেতু রুকু থেকে উঠে কুরআনের আয়াত তিলাওয়াত করেছেন,সুতরাং এক্ষেত্রে সেজদায়ে সাহু ওয়াজিব হবে।
,
যেহেতু সেজদায়ে সাহু আদায় করা হয়নি,তাই উক্ত নামাজ পুনরায় আদায় করা ওয়াজিব।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...