আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
253 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (5 points)
edited by
আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। আমার স্বামী একজন ওয়াসোওয়াসা রোগি। উনি আমাকে বলছে উনি এই রোগে ভুগছেন। সে তালাক এর ভিডিওদেখার পর থেকে তার বিতরে তালাক এর চিন্তা খালি আসতে থাকে।ভালো কথাই ও তালাক এর চিন্তা আসে আমার স্বামীআমাকে অনেক বার বলেছে যে আমার তালাক নিয়ে ওয়াসোওয়াসা আসে আমি কি করবো। এর কিছু দিন পড়ে আমদের মধ্যেরাগারাগি হয়। উনাকে আমি যদি সাধারন কোন কথাও বলি যেমন -যাও, করা লাগবেনা, আমি যাই বা গেলাম এমন ধরনের যে কোন কথাই বলি না কেন উনার মাথায় তালাকের কথাই শুধু ঘুরে।উনার মনে হয় আমি যদি এমন কিছু বলি তাতেও প্রবলেম হয়ে যাচ্ছে।উনার সামনে এসব ধরনের কোন কথা বলা যায় না। সাধারণ থেকে সাধারণ কথা নিয়ে ঝগড়া কথা কাটাকাটি শুরু হয়ে যাচ্ছে কোনভাবে উনাকে শান্ত করা যাচ্ছে না। উনাকে যখন আমি জিজ্ঞাসা করি আল্লাহ না করুক যদি তালাক হয়ে যায় তাহলে কি আমি তোমাকে বিয়ে করতে পারব না বা এটার জন্য জন্য কি কোন মাসালা আছে ।এটা বলার পর উনি আরো রাগ হয়ে যায়। তারপর উনি রাগে আমাকে নিচের কথাগুলো এসএমএস এর মাধ্যমে বলে।

১.দুই তালাক পর্যন্ত বউ ফিরিয়ে নেওয়া যায়, তিন তালাক হলে বউ ফিরিয়ে নেওয়া যায় না অন্য কেউরে বিয়ে করতে  হয় তারপর কোন কারনে যদি ওদের তালাক হয় তখন আবার আগের জামাই বিয়ে করতে পারে, আর প্রত্যেক তালাক হওয়ার পর তিন মাসের  ভিতর বউকে বউ হিসেবে গ্রহণ করলে বিয়ে করা লাগবে না। তিন মাসের উপর গেছে তালাক যে দিছে কখন আবার নিউ করে বিয়ে করা লাগবে।সেম ২ তালাক এর সময় ও কিন্তু তিন তালাক হলে আর বউ গ্রহণ করা যায় না।
২. দোয়া করুম আল্লাহ যাতে তরে নতুন কেউ মিলায়া দেয়।

৩.উপরের এইসব বলার সময় আমার  স্বামীর মনে তালাক এর নিয়ত নিয়ে চিন্তা আসে কিনা সে নিজেও সঠিক ভাবে  বলতে পারছে না।  তখন আমার স্বামী ভিতরে ভিতরেএকবার তালাক এর নিয়ত করে এরপর আবার বলে না তালাক এর নিয়ত করবো না এইভাবেই একবার তালাক এর নিয়ত করেআবার বলে না তালাক এর নিয়ত করবো না একবার ভিতরে চিন্তা করে তালাক দিয়ে দেয় এমন নিয়ত করে আবার বলে যে নাএমন নিয়ত করবো না বলে নিয়ত ছেড়ে দেয়। এমন হলে কি তালাক পতিত হবে?

৪.উনি যে এইভাবে 123 করে আমাকে বলেছে, তালাক কি হয়েছে নাকি হই নাই তার ফতোয়া নেওয়া জন্য যা যা হয়েছে তা আবার  আমার স্বামী মুখে উচ্চারণ করে বলেছেআর আমি টাইপ করেছি তাতে কি তালাক পতিত হবে?

৫.আমার করণীয় কি? উনার মন থেকে আমি কোনভাবেই এই চিন্তা দূর করতে পারছি না।সাধারণ থেকে সাধারণ কথায় উনি ক্ষিপ্ত হয়ে যাচ্ছে।আমাকে বলছে আমি নাকি এইসব ইচ্ছে করে করছি যাতে উনি পাগল হয়ে যায়।উনাকে আমি ইচ্ছে করে কষ্ট দিচ্ছি উনাকে আমি পাগল করার চেষ্টা করছি।উনি পাগলের মত শুধু এসব বলে যাচ্ছে।আপনি কি করতে পারি।আমাদের বিয়ে হয়েছে কিন্তু আমি এখনো আমার বাবার বাসায় থাকি।আমি এসব কিছু সামলাতে পারছি না।আমি জানি উনি আমাকে অনেক মহব্বত করে কিন্তু উনারই রোগ কোনভাবেই ঠিক হচ্ছে না।
শায়েখ আমি অনেক পেরাশানিতে আছি। আশা করছি আপনি এর সঠিক সমাধান দিবেন।
আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার স্বামী নিজেও ওয়াসওয়াসা রোগে আক্রান্ত।এখন আপনাকেও তিনি আক্রান্ত করে ছাড়বেন।উনার এইসব কথা দ্বারা কোনো তালাক হয়নি, সুতরাং এনিয়ে টেনশন করার কোনো প্রয়োজনিয়তা নাই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (5 points)
শায়েখ আমি অনেক পেরাশানিতে আছি। আশা করছি আপনি এর সঠিক সমাধান দিবেন।

by (712,400 points)
উত্তর দেয়া হয়েছে।
by (5 points)
আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ।আমি আমার হাজব্যান্ড কে কিভাবে এইসব দিকে বের করে আনব আমি কিছুই বুঝতেছি না।বা আমার কি করা দরকার।যদি আপনাদের চোখের কোন সমাধান থেকে থাকে আমাকে সাহায্য করবেন।আমি আপনাদের সাহায্যের আশায় আছি।
by (712,400 points)
উনাকে বলবেন, সরাসরি কোনো মুফতি সাহেবের সাথে যোগাযোগ করতে।জাযাকুমুল্লাহ। 
by (712,400 points)
অথবা বলবেন, আমাকে ওয়টসাফে নক করতে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...