আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
128 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (5 points)

আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। শায়েখ আমার সব গুলো পয়েন্ট একটু কষ্ট করে পরার অনুরোধ রইলো আমি অনেক পেরাশানিতে আছি শায়েখ।আমার স্বামী বিয়ের পর তালাক নিয়ে ভিডিও দেখার পর থেকে তার মাথায় শুধু এসব কিছুই ঘুরে, তার মনে হয় সব কথাই তালাক হয়ে যাচ্ছে। মনের ভেতর খালি সন্দেহ হই। এমনিতে উনি ঠিক থাকে উনার বুঝ আছে আগুন কি পানি কি সবই বুঝ আছে কিন্তু মাথায় এইসব কথাই খালি আসে  সন্দেহ হই। উনার এই সমস্যা দিন দিন বাড়তেছে। সব কিছু নিয়ে রাগ করে খারাপ বিহেভ করে ঝগড়া করে।  দিনকে দিন উনারে সমস্যা বেরিয়ে যাইতেছে।

 

 কালকে রাতে উনি আমাকে এসএমএস এ অনেক কথা বলে। অনেক রাগে বলে তালাকের মাসালা নিতে গিয়ে এমন   হয়েছে তালাকের মাসালা গিয়ে দেখতে এমন এমন হয়েছে তেমন হয়েছ। তোমার জন্য আমি পাগল হয়ে গেছি তোমার জন্য আমি এখন এই রোগে ভুগতেছি তোমার জন্য এমন হয়েছে। তুমি স্বার্থপর তুমি আমাকে ইউজ করছ।তুমি আমার রোগ বাড়ায়া দাও তুমি আমারে বিগরাইয়া দাও। 

 

উনি আমাকে সবকিছুর পিছনে দোষারোপ করতেছে। আমাকে বলতেছে তুমি তো ভালো থাকবা কিছুদিন পর আরেকজনরে নিয়া ভালো সংসার করবা। তোমার তো কোনো সমস্যা নাই।

 

উনার এই রোগের জন্য উনি জেগে আমাকে অলরেডি ১ তালাক দিয়ে দিছিল। আমার উপর অলরেডি এক তালাক পড়ে আছ। তখন উনি আরো তালাকের মাসালা খুঁজছিল। যার জন্য উনি এখন আমাকে এসব কথা বলতেছে যেমন তালাকের মাসালা নিতে গিয়ে আমার এমন হইছে তালাকের মাসালা নিতে গিয়ে আমার তেমন হয়েছে তালাকের মাসালা দেখতে গিয়ে আমার এমন হয়েছে। তোমার জন্য আমার এমন হয়েছে তোমার জন্য আমার আজকে আমি পাগল হয়ে যাইতেছি আমি মানসিক  রোগে ভুগতেছি। 

 

তারপর উনি রেগে এটাও বলে যে আমি আর এইসব নিয়ে ভাবতে পারবো না তালাক হয়ে গেলে হয়ে যাইবো। আমার কষ্ট কেউ বুঝনা তোমরা আমার কষ্ট কেউ ফিল করতে পারো না। তুমি আমাকে ধ্বংস কইরা দিছো 

 

এমন অনেক ধরনের কথা উনি আমাকে বলে। এখন এই যে উনি এতবার তালাকটা ইউজ করছে। এই কথা দ্বারা কি আমার উপর কোন ধরনের তালাক পতিত হবে ? আমি জানিনা উনার নিয়ত কি ছিল উনাকে আজকে জিজ্ঞাসা করছি উনি নিজেও কোন কিছুর শিওর দিয়ে বলতেছে না৷ উনি নিজেও জানে না যে উনার নিয়ত কি ছিল। আমি এখন কি করবো আমি কোন উপায় পাচ্ছি না।  দিন কি দিন কি জিনিস বেরিয়ে যাচ্ছে। উনি যে আমাকে এতবার তালাকের কথা বলল। বা আমাকে যে বলল যে আমি ভালো থাকবো কিছুদিন পর অন্য কেউ সাথে এই সকল কিছু তার আগে আমার ওপর তালাক পতিত হবে? 

শায়েখ আমি অনেক পেরেশানিতে আছি। আমি বুঝতেছিনা কি করব। উনার জন্য আমি আমার সব চেষ্টা করতেছি। আমি এমন কোন কিছুই উনাকে বুঝাই নাই বুঝি নাই যেটা তারা উনি আমাকে এই কথাগুলো বলবে যে অন্য কেউ সাথে চলে যাব কিছু হইলে। এ সকল কিছু অনি রাগের মাথায় আমাকে বলতেছিল। আমি আশা করতেছি আপনি আমার কথা পরে আমাকে মাসালা দিবেন। আমি কি করতে পারি সে উনাকে আমি কিভাবে ঠিক করতে পারি আমার করনীয় কি আমাকে প্লিজ জানাবেন। 

1 Answer

0 votes
by (684,760 points)
edited by
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


★প্রশ্নে উল্লেখিত বাক্য গুলি বলার দরুন আপনার উপর নতুন করে কোনো তালাক পতিত হয়নি।

প্রশ্নে যে উল্লেখ রয়েছেঃ- 
উনি জেগে আমাকে অলরেডি ১ তালাক দিয়ে দিছিল। আমার উপর অলরেডি এক তালাক পড়ে আছে। 

এক্ষেত্রে শুধু সেই এক তালাকই পতিত হয়ে আছে।
আপনার উপর নতুন করে কোনো তালাক পতিত হয়নি।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
ওয়াসওয়াসা হল এমন এক মানসিক রোগ যা একজন মুসলিমকে বিভ্রান্ত করার জন্য শয়তানের পক্ষ থেকে মনে আসা  কুমন্ত্রনার ফাঁদ। এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা এখন কম নয়।  কিন্তু এই রোগ সম্পর্কে ধারনা বা ইলমে জ্ঞান না থাকার ফলে একজন সাধারন ব্যক্তি ধীরে ধীরে মানসিক রোগীতে পরিণত করতে পারে। কারণ শুরুতেই যদি এর চিকিৎসা না করা হয়, তাহলে এটি বাড়তে থাকে।


আমরা আমাদের বিগত সহস্রাধিক প্রশ্ন রিসার্চ করে দেখেছি যে ওয়াসওয়াসা আক্রান্ত ব্যক্তি বিভিন্ন মাসলা মাসায়েল বা ফতোয়ার প্রশ্নের উত্তর ঘাটাঘাটি করে আরও বেশি ওয়াসওয়াসাতে আক্রান্ত হয়ে যায়। এবং প্রশ্নের উত্তর হল একজন ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের রোগ বৃদ্ধির খোরাক। এবং একটা প্রশ্ন উত্তর পাওয়ার পর একজন ওয়াসওয়াসা আক্রান্ত ব্যক্তি ক্রমাগত একই প্রশ্ন বারবার ঘুরিয়ে পেচিয়ে শতাধিকবার করতে থাকেন।  যেটা উনাকে বরং ক্রমাগত অধিকতরও খারাপের দিকে নিয়ে যেতে থাকে। 

 বিষয়গুলো পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের ক্ষেত্রে নিচের দেওয়া বাধ্যতামূলক সুস্থ হওয়ার কোর্সটি কমপ্লিট না হওয়া পর্যন্ত কোনো প্রশ্নের উত্তর দেয়া হবে না । 

এবং আমরা আশা করছি এবং আল্লাহর উপরে ভরসা রেখে বলছি যারা নিচের এই কোর্সটি করবেন ইনশাআল্লাহ সুস্থ হয়ে যাবেন। 

আর কোর্সের ভিতরে একটা অংশে আমাদের মুফতি সাহেবদের সাথে সরাসরি জুম মিটিংয়ের মাধ্যমে প্রশ্ন-উত্তরের ব্যবস্থা থাকবে। 

আল্লাহ আমাদের সমস্ত শারীরিক ও মানসিক রোগ থেকে হেফাজত করুন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...