আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
96 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (129 points)
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহ,

১, ব্যাংক বা ব্যক্তি থেকে লোন নিয়ে বাসাবাড়ি করেছে এবং সেই টাকা স্বর্ণ রৌপ্য ব্যবসা ফসলি জমি বা নগদ কোনোভাবেই জমা নেই।বরং টাকা বাসা তৈরিতে খরচ হয়েছে এবং অন্যান্য কাজে বা জিনিস কিনতে ব্যয় হয়েছে।এতে কি জাকাত দিতে হবে?

২, আমি একজন ছাত্র মানুষ,এখনো বাবার থেকে টাকা নিই নিজে টুকটাক ইনকাম করি, বিয়ের পর স্ত্রীর মোহরানা এক লক্ষ টাকা তার মাঝে দুই তিনহাজার দিয়েছি মাত্র।মানুষ আমার থেকে আড়াই লক্ষাধিক টাকা পায়,।আমার কি তাদের থেকে নেয়া এই টাকার জাকাত দিতে হবে? উল্লেখ্য এই টাকা আমার কাছে সোনা রুপা ব্যবসার জিনিস বা নগদ হিসেবে জমা নেই।

৩, আমার স্ত্রী আমার মোহরানা এক দুবার বলেছে মাফ করে দিলাম কিন্তু আমি ধমক দিয়ে মাফ নিইনি।কারণ বুঝে ছি সে আবেগে বলতেসে,সেও পরে বুঝেছে।।আর আবার আমার এমন কোনো অর্থনৈতিক অবস্থা ভালোওনা যে এই টাকা আমি ওকে খুব দ্রুত ফেরত দিতে পারব (২নং এ বলেছি আমার অর্থনীতিক হালত কেমন)। তবে শক্ত নিয়ত আছে,কখনো সামরথ্য হলে বাকি সবার টাকা শোধ করে স্ত্রীর টাকা দিব ইন শা আল্লাহ তা ৪০ বছর লাগুক আর ৫০ বছর দেরি হোক। এখন আমার স্ত্রীকে সেই টাকার জন্য কি জাকাত দিতে হবে? যদি দিতে হয় স্ত্রীর আলাদা কোনো টাকা নাই। যদি এক লক্ষ টাকার বাকিমোহরানার যে ২৫০০ টাকা জাকাত দিতে হবে সেটা হয় তার কোথাও রোজগার করতে হবে,অথবা আমার তাকে অন্তত ২৫০০ টাকা শোধ করতে হবে।এটা করতে গেলে হয়ত আমি আপাতত অন্যান্য লোন শোধ করতে পারবনা,এমনকি এই ২৫০০ টাকা স্ত্রীকে দিতে কারো থেকে ধার ও করা লাগতে পারে।

1 Answer

0 votes
by (713,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
একজন মানুষ দৈনিক যত টাকাই উপার্জন করুক না কেন বৎসর শেষে যদি যাকাতের নিসাব পরিমান সম্পদ তার নিকট না থাকে তাহলে তার উপর জাকাত ফরয হবে না।
 عَنْ عَائِشَةَ، قَالَتْ: سَمِعْتُ رَسُول اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: «لَا زَكَاةَ فِي مَالٍ حَتَّى يَحُولَ عَلَيْهِ الْحَوْلُ»
হযরত আয়েশা রা থেকে বর্ণিতঃনবী কারীম সাঃ বলেনঃ-সম্পত্তিতে কোনো যাকাত নেই যতক্ষণ না এক বৎসর পূর্ণ হবে।(সুনানে ইবনে মাজা-১৭৯২)

জাকাতের নিসাবঃ-
সোনা হলে-সাড়ে সাত (৭.৫)ভড়ি
রোপা হলে-সাড়ে বায়ান্ন(৫২.৫)ভড়ি
এবং শুধু টাকা হলে রোপার নেসাবে বা হিসাবে যাকাত আসবে।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)ব্যাংক বা ব্যক্তি থেকে লোন নিয়ে বাসাবাড়ি করার পর সেই টাকা স্বর্ণ, রৌপ্য, ব্যবসা, ফসলি জমি বা নগদ কোনোভাবেই যদি জমা না থাকে, এতে যাকাত আসবে না।

(২)  প্রশ্নের বিবরণমতে আপনার উপর যাকাত ওয়াজিব হবে না।

(৩)دين ضعيف (দুর্বল ঋণ) ঐ মাল যা কোনো মালের বিনিময় হিসেবে ওয়াজিব হয়নি।যেমন মহরের টাকা।এই মাল হস্তগত হওয়ার পূর্বের বৎসর সমূহের কোনো যাকাত দিতে হবে না।(আহসানুল ফাতাওয়া-৪/২৭১)(শেষ)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1483


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...