আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
119 views
in পবিত্রতা (Purity) by (7 points)
আস-সালামু আলাইকুম ওয়ারহমাতুল্লাহ্।
আমি হারাম মিউজিক, ভিডিও, মুভি দেখা ত্যাগ করেছি আলহামদুলিল্লাহ।  কিন্তু বার বার আল্লাহর নামে শপথ করা সত্যেও অনেক সময় সিরিয়াল দেখে ফেলি।  আবার অনুতপ্ত হই,  ওয়াদা করি আর দেখবোনা,  নরমালি নিজের সাথে ওয়াদা করলে রাখতে পারিনা।  তাই অনেক সময় আল্লাহর নামে শপথ করে ওয়াদা করি যে দ্বিতীয়বার আর দেখাবোনা। কিন্তু কয়েকমাস পর হঠাৎ আবার দেখা হয়ে যায়। যদিও অশ্লীল কোন সিরিয়াল দেখা হয়না, পাকিস্তানি ফ্যামিলি ড্রামাগুলোই দেখা হয়।   তারপরও ওগুলোতেও তো হারাম ই।
আমার প্রশ্ন হচ্ছে, এই যে আমি বার বার নিজের সাথে আল্লাহর নামে শপথ করে ওয়াদা করেও ওয়াদা রাখতে পারছিনা এটার কি ধরনের শাস্তি হতে পারে ?  আর কাফফারা দিতে হবে কিনা?  দিতে হলে কিভাবে দিতে হয়?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(وَأَمَّا رُكْنُ الْيَمِينِ بِاَللَّهِ) فَذِكْرُ اسْمِ اللَّهِ، أَوْ صِفَتِهِ، وَأَمَّا رُكْنُ الْيَمِينِ بِغَيْرِهِ فَذِكْرُ شَرْطٍ صَالِحٍ، وَجَزَاءٍ صَالِحٍ كَذَا فِي الْكَافِي
«الفتاوى الهندية» (2/ 51)
কসমের রুকুন হল, আল্লাহ শব্দ বা আল্লাহর কোনো সিফাত তাতে উল্লেখ থাকা। আর বিশুদ্ধ ও উপযোক্ত শর্ত এবং জাযা উপস্থিত থাকা। ( ফাতাওয়ায়ে হিন্দিয়া-২/৫১)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/3101


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি যেহেতু আল্লাহর নাম নিয়ে শপথ করেছেন, আল্লাহর কাছে হারামের লিপ্ত না হওয়ার শপথ বা ওয়াদা করেছেন, তাই আপনি যতবার শপথ করে সেই শপথকে ভঙ্গ করবের, ততবারই আপনাকে কাফফারা দিতে হবে।এবং আল্লাহর কাছে ক্ষমা চাইতে হবে। কসমের কাফফারা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1808


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...