আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
148 views
in সালাত(Prayer) by (24 points)
edited by
০১। কারও কাছে যথেষ্ট পানি আছে। এমতাবস্থায় কেউ যদি এসে বলে, ভাই, আমার পানিটা দিয়ে ইফতার করেন, তবে কি সে রোজাদারকে ইফতার করানোর সওয়াব পাবে?

০২। কেউ আমার কাছ থেকে এক প্যাকেট ট্যাং নিলো, বললো পরে টাকা দিয়ে দিবে। সেটা দিয়ে ইফতার করলো এবং অন্যকেও করালো। এখন আমি যদি টাকা না নিই তবে আমি কি রোজাদারকে ইফতার করানোর সওয়াব পাবো?

০৩। অহংকার থেকে বাঁচার উপায় কী? নিজেকে অন্য মুসলিম, যে নামাজ পড়ে না তার থেকে বড় মনে হয়, এ রোগ থেকে মুক্তির উপায় কী?

০৪। আমি আগে ভালো ছাত্র ছিলাম, পড়াশোনা করতাম প্রচুর। পড়াশোনা করতে ইচ্ছা করে না। বেশিক্ষণ পড়তে পারি না।  আমার কালো জাদু করা হয়েছে কিনা বা জ্বিনের আছর হয়েছে কি না নিশ্চিতভাবে বোঝার উপায় কী?

০৬। নামাজের মধ্যে পড়ে গেলে (যেমন কেউ ভারসাম্য হারিয়ে পড়ে গেলো, অথবা কেউ মাথা ঘুড়িয়ে পড়ে গেলো) কি নামাজ ভেঙে যায়? সে কি আবার নতুন নিয়ত করে নামাজ শুরু করবে?

০৭। ইমাম আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ বলার সাথে সাথেই কি সালাম ফেরাবো না কি কিছুক্ষণ অপেক্ষা করে ফেরাবো?

০৮। এস্তেঞ্জা করার পর পেশাবের ফোটা ক্লিয়ার হতে কারও আধঘন্টার মত সময় লাগলে সে যদি এমন সময় এস্তেঞ্জা করে যার পর আর অল্প কিছু সময় ওয়াক্তের বাকি আছে, তখন সে কী করবে?
০৯। মাজুর কখন হয়? কোনো মাজুরের যদি নামাজের মধ্যে পেশাবের ফোটা কাপড়ে পড়ে তবে তার কি পরের নামাজ (একই ওয়াক্তেত বা পরের ওয়াক্তের) অন্য কাপড় দিয়ে পড়তে হবে?

১০। ৫ থেকে ৯ নাম্বারের মত নামাজ সম্পর্কিত সব ধরনের মাসালা জানতে কোন বই পড়বো?

1 Answer

0 votes
by (714,280 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) কারও কাছে যথেষ্ট পানি আছে। এমতাবস্থায় কেউ যদি এসে বলে, ভাই, আমার পানিটা দিয়ে ইফতার করেন, তবেও সে রোজাদারকে ইফতার করানোর সওয়াব পাবে। তবে ধনীদের তুলনায় গরীবদের ইফতার করানোই হাদীসের মর্মকথা ও উদ্দেশ্য।

(২) কেউ কারো কাছ থেকে এক প্যাকেট ট্যাং নিলো, বললো পরে টাকা দিয়ে দিবো। সেটা দিয়ে ইফতার করলো এবং অন্যকেও করালো। এখন যদি ঐ ট্যাং ব্যবসায়ী টাকা না নেয়, তবে তিনিও রোজাদারকে ইফতার করানোর সওয়াব পাবেন।

(৩) সর্বদা মনে রাখতে হবে যে, আল্লাহর তাওফিক ব্যতিত জান্নাতে যাওয়া যাবে না।এবং যে কোনো সময় আল্লাহ যে কারো মনকে পরিবর্তন করে দিতে পারেন।তাছাড়া ইবাদত কবুল করা বা না করার সম্পূর্ণ অধিকার আল্লাহ তা'আলার। আল্লাহ তা'আলা অন্তরের বিশুদ্ধতাকে দেখেই কারো ইবাদতকে কবুল করে থাকেন।

(৪) আপনি একজন মুদাব্বির আলেম - তথা যিনি কুরআন সুন্নাহর আলোকে চিকিৎসা করে থাকেন- এর শরণাপন্ন হন, ভালোভাবে লেখাপড়া করার জন্য আল্লাহর কাছে সাহায্য চাইতে থাকেন।সালাতুল হাজত পড়ে ও তাহাজ্জুদের নামায পড়ে আল্লাহর কাছে দু'আ করতে থাকুন।ইনশা'আল্লাহ! আল্লাহ আপনাকে ভালোভাবে লেখাপড়ার তাওফিক দিবেন।আমীন।

(৫) 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/75763

(৬) নামাজের মধ্যে ভারসাম্য হারিয়ে পড়ে গেলে, নামাজ ভেঙে যাবে না। তাকে আবার নতুন নিয়ত করে নামাজ শুরু করতে হবে না। বরং যেখানে ছিল,সেখান থেকেই আবার নামাযকে শুরু করবে। তবে যদি কিবলার দিক থেকে বুক তিন তাসবিহ সমপরিমাণ সরে  যায়, তাহলে নামায ফাসিদ হয়ে যাবে।
"والحاصل أن المذهب أنه إذا حول صدره فسدت، وإن كان في المسجد إذا كان من غير عذر كما عليه عامة الكتب اهـوأطلقه فشمل ما لو قل أو كثر، وهذا باختياره، وإلا فإن لبث مقدار ركن فسدت وإلا فلا۔"
(كتاب الصلاة،باب ما يفسد الصلاة وما يكره فيها:1/ 627،ط:سعيد)
وفيه أيضا:

(৭) ইমাম 'আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ' বলার সাথে সাথেই সালাম ফেরানো যেতে পারে অাবার  দুয়েক সেকেন্ড পরও সালাম ফিরানো যেতে পারে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/3923

(৮) এস্তেঞ্জা করার পর পেশাবের ফোটা ক্লিয়ার হতে কারও আধঘন্টার মত সময় লাগলে সে যদি এমন সময় এস্তেঞ্জা করে যার পর আর অল্প কিছু সময় ওয়াক্তের বাকি আছে, তখন সে, দ্রুত নামায পড়ে নেবে।

ইস্তেঞ্জাতে এতো অধিক সময় ব্যয় করা মূলত শয়তানের ওয়াসওয়াসাকে প্রস্রয় দেয়া। সুতরাং অতিদ্রুত ইস্তেঞ্জা শেষ করার চেষ্টা করাই উচিৎ।

(৯) 
যদি কোনো এক নামাযের পূর্ণ ওয়াক্ত ধারাবাহিক বায়ূ নির্গত হতে থাকে। অর্থাৎ নামাযের সবচেয়ে ছোট ওয়াক্তেও বায়ূ নির্গত হওয়া ব্যতিত দু রা'কাত নামায পড়া সম্ভব না হয়,তাহলে সে ব্যক্তি মা'যুর। সুতরাং আপনি মা'যুর ব্যক্তি হিসেবে পরিগণিত হবেন।

মা'যুর ব্যক্তি এক ওয়াক্তের জন্য এক অজু করবেন।তারপর উক্ত অজু দ্বারা উক্ত ওয়াক্তের ভিতর যতসম্ভব উনি ফরয নফল ইত্যাদি ইবাদত করতে পারবেন।যখন ওয়াক্ত চলে যাবে তখন অজুও শেষ হয়ে যাবে। পূনরায় ভিন্ন ওয়াক্তের জন্য ভিন্ন অজু করতে হবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1897


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কোনো একটি নামাযের ওয়াক্ত উযর ব্যতিত পাওয়া গেলে তখন আর ঐ ব্যক্তি মা'যুর থাকবে না
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/59642

কোনো মা'যুর ব্যক্তির যদি নামাযের মধ্যে পেশাবের ফোটা কাপড়ে পড়ে তবে তার পরের নামাজ (একই ওয়াক্তে) অন্য কাপড় দিয়ে পড়তে হবে না।তবে পরের ওয়াক্তের নামায পড়তে হলে ভিন্ন কাপড় ব্যবহার করতে হবে।

(১০) ৫ থেকে ৯ নাম্বারের মত নামাজ সম্পর্কিত সব ধরনের মাসালা জানতে,বাংলা অনুবাদকৃত হেদায়া, কুদুরী, নুরুল ইযাহ,মালাবুদ্দা মিনহু পড়তে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,280 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...