আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
148 views
in সালাত(Prayer) by (13 points)
আসসালামু আলাইকুম

১. অনেক সময় অনার্স লেভেলের স্টুডেন্টদের এক্সাম ১১ টার দিকে শুরু হয় এবং শেষ ৪ টার দিকে। এতে দেখা যায় মধ্যবর্তী যুহরের সালাতের সময় পার হয়ে যায় বা এক্সাম শুরুর আগে যুহরের ওয়াক্ত শুরু না হওয়াতে সালাত আদায় করে ফেলা যায় না। এক্ষেত্রে কি ১১ টার আগে বা ১১ টার দিকে ওয়াক্ত শুরুর আগেই যুহরের ফরজ আদায় করে ফেলা যাবে? নাকি আসরের সাথেই কাযা আদায় করতে হবে??

২. তাহাজ্জুদের পর বিতর সালাত আদায় করব ভেবে এশার পর বিতর না পড়েই ঘুমিয়ে যাই কিন্তু ঘুম ভাংগে ফজরের একেবারে শেষ ওয়াক্তে।এক্ষেত্রে কি করতে হবে?

৩. ফজরের ওয়াক্তে দেরি করে ঘুম ভাঙ্গার কারণে কখনো যদি এমন হয় যে আর মাত্র ২ মিনিট পর নিষিদ্ধ ওয়াক্ত শুরু হবে তাহলেও কি ফজরের নামাজ শুরু করে দিব নাকি নিষিদ্ধ সময় যাওয়ার পর কাযা পড়ব?

৪.আর যদি এমন হয় যে নিষিদ্ধ সময় শুরুর আগে কেবল ফজরের ফরয আদায় করার মত সময় আছে তাহলে কি সুন্নাত না পড়ে ফরয পড়া যাবে?

৫. রোযা রেখে দিনে বেশি ঘুমালে কি রোযার ক্ষতি হয়? রমযানে কেউ যদি রাত জেগে ইবাদত করার কারণে দিনে কিছুটা বেশি ঘুমায় তাহলে কি রোযার ক্ষতি হবে?

৬.হানাফি মাযহাব অনুসারে তারাবীহের সালাত ২০ রাকাত।কিন্তু হানাফি মাযহাবের অনুসারি কেউ যদি ক্লান্তির কারণে ৮ রাকাত পড়তে চায় সে কি ৮ রাকাত পড়তে পারবে?

1 Answer

0 votes
by (677,640 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
১১ টার সময়ে যেহেতু জোহরের ওয়াজত আসেনা,তাই আপনি কোনোভাবেই সেই সময়ে জোহরের নামাজ আদায় করতে পারবেননা।
আপনি আছরের নামাজের ওয়াক্তে আছরের নামাজ আদায়ের পূর্বেই জোহর নামাজের কাজা আদায় করবেন।
,   
সুরা নিসার ১০৩ নং আয়াতে মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

 ۚ اِنَّ الصَّلٰوۃَ کَانَتۡ عَلَی الۡمُؤۡمِنِیۡنَ کِتٰبًا مَّوۡقُوۡتًا ﴿۱۰۳﴾

 নিশ্চয় সালাত মুমিনদের উপর নির্দিষ্ট সময়ে ফরয।

তিরমিজি শরীফের ১৫১ নং হাদীসে এসেছেঃ

حَدَّثَنَا هَنَّادٌ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ فُضَيْلٍ، عَنِ الأَعْمَشِ، عَنْ أَبِي صَالِحٍ، عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " إِنَّ لِلصَّلاَةِ أَوَّلاً وَآخِرًا وَإِنَّ أَوَّلَ وَقْتِ صَلاَةِ الظُّهْرِ حِينَ تَزُولُ الشَّمْسُ وَآخِرَ وَقْتِهَا حِينَ يَدْخُلُ وَقْتُ الْعَصْرِ وَإِنَّ أَوَّلَ وَقْتِ صَلاَةِ الْعَصْرِ حِينَ يَدْخُلُ وَقْتُهَا وَإِنَّ آخِرَ وَقْتِهَا حِينَ تَصْفَرُّ الشَّمْسُ وَإِنَّ أَوَّلَ وَقْتِ الْمَغْرِبِ حِينَ تَغْرُبُ الشَّمْسُ وَإِنَّ آخِرَ وَقْتِهَا حِينَ يَغِيبُ الأُفُقُ وَإِنَّ أَوَّلَ وَقْتِ الْعِشَاءِ الآخِرَةِ حِينَ يَغِيبُ الأُفُقُ وَإِنَّ آخِرَ وَقْتِهَا حِينَ يَنْتَصِفُ اللَّيْلُ وَإِنَّ أَوَّلَ وَقْتِ الْفَجْرِ حِينَ يَطْلُعُ الْفَجْرُ وَإِنَّ آخِرَ وَقْتِهَا حِينَ تَطْلُعُ الشَّمْسُ "

আবু হুরাইরা (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ নামাযের ওয়াক্তের শুরু ও শেষ সীমা রয়েছে। যুহরের নামাযের শুরুর সময় হচ্ছে যখন (সূর্য পশ্চিম দিকে) ঢলতে শুরু করে এবং শেষ ওয়াক্ত হচ্ছে আসরের ওয়াক্ত শুরু হওয়া। আসরের প্রথম ওয়াক্ত হচ্ছে যখন আসরের ওয়াক্ত প্রবেশ করে (যুহরের শেষ সময়) এবং তার শেষ ওয়াক্ত হচ্ছে যখন সূর্যের আলো হলুদ রং ধারণ করে। মাগরিবের প্রথম ওয়াক্ত হচ্ছে সূর্য ডুবে যাওয়ার পর এবং তার শেষ ওয়াক্ত হচ্ছে যখন শাফাক চলে যায়। ইশার প্রথম ওয়াক্ত হচ্ছে যখন শাফাক বিলীন হয়ে যায়, আর তার শেষ ওয়াক্ত হচ্ছে যখন অর্ধেক রাত চলে যায়। ফযরের নামাযের প্রথম ওয়াক্ত যখন ভোর শুরু হয় এবং তার ওয়াক্ত শেষ হয় যখন সূর্য উঠা শুরু হয়।
-সহীহ। আস-সহীহাহ- (১৬৯৬)।
,
★যদি আপনি সাহেবে তারতিব হোন,তাহলে আছরের ওয়াক্ত চলে আসলে আছরের নামাজের আগেই জোহরের নামাজ এর কাজা আদায় করবেন।
আর যদি সাহেবে তারতিব না হোন,তাহলে নামাজের নিষিদ্ধ সময় ব্যাতিত অন্য সময়েও এর কাজা আদায় করতে পারবেন।

সাহেবে তারতিব সংক্রান্ত জানুনঃ

(০২)
এক্ষেত্রে ইশরাকের ওয়াক্তে এসে জোহরের আগেই  আপনি বিতির নামাজের কাজা আদায় করবেন।
যদি সাহেবে তারতিব না হোন,তাহলে  নামাজের নিষিদ্ধ সময় ব্যাতিত অন্য সময়েও এর কাজা আদায় করতে পারবেন।
,
(০৩)
আপনার যদি প্রবল ধারনা হয় যে এই সময়ের মধ্যে আপনার নামাজ শেষ হবেনা,নামাজের মধ্যেই নিষিদ্ধ ওয়াক্ত আসবেই,তাহলে নিষিদ্ধ ওয়াক্ত চলে গেলে এর কাজা আদায় করবেন। 
,
(০৪)
হ্যাঁ সুন্নায় না পড়েই শুধু ফরন নামাজ আদায় করবেন।
,
সূর্য উদয়ের পর সুন্নাতের কাজা আদায় করবেন।    

হাদীস শরীফে এসেছেঃ
 
فى موطا مالك- وحدثني عن مالك أنه بلغه أن عبدالله بن عمرفاتته  ركعتاالفجرفقضاهمابعدأنطلعت الشمس( موطا مالك النداءللصلاة،باب ماجاءفي ركعتي الفجر،رقم-422

অনুবাদ-হযরত ইমাম মালেক রহ: বলেন, আমি জেনেছি যে, আবদুল্লাহ বিন ওমর রা: এর ফজরের দুই রাকাআত ছুটে গিয়েছিল। তিনি তা সূর্যোদয়ের পর আদায় করেন। (মুয়াত্তা মালিক-৪৫)

وفى جامع الترمذى- عن أبي هريرة قال : قال رسول الله صلى الله عليه وسلم من لم يصل ركعتي الفجرفليصلهمابعدماتطلع الشمس (جامع الترمذى-أبواب الصلاةعن رسول الله صلى الله عليه وسلم، باب ماجاءفي إعادتهمابعدطلوع الشمس،رقم-423)

অনুবাদ-হযরত আবু হুরায়রা রা: থেকে বর্ণিত যে, নবীজি সা: বলেন-যে ফজরের দুই রাকআত সুন্নত (সময়মতো) পড়ল না সে যেন সূর্যোদয়ের পর তা আদায় করে। ( জামে তিরমিজী-১/৯৬)
,
(০৫)
কোনো সমস্যা নেই।
,
(০৬)
২০ রাকাত পড়া সুন্নাতে মুয়াক্কাদা। 
ওযর বশত কোনো সময় এমনটি করা যাবে।
তবে এটি অভ্যাসে পরিণত করা যাবেনা।     


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 208 views
...