আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (40 points)
আসসালামু আলাইকুম। হুজুর একজন আলেমের কাছ থেকে শুনেছি যে নামজে বায়ু আসলে আটকে রাখা যাবে।
আজকে আমি ফজরের নামাজের সুন্নাত পড়ার সময় বায়ু আসলে আমি আটকে রাখি। তারপর নামাজ শেষ করে আমি ফরজ নামাজের জন্য জামাত এ অংশগ্রহণ করি এক রাকাত শেষ করে দ্বিতীয় রাকাতে আমার আবার বায়ু আসলে আমি আবার আটকে রেখে দেয় ।
এভাবে কি আমার নামাজ আদায় হবে । যদিও তেমন কাপ ছিল না । ফজরের নামাজ এর সময় আমার বেশির ভাগ বায়ু আসে। কি করা যায় পরামর্শ দিলে উপককৃত হব ।

1 Answer

0 votes
by (713,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
নামাযের যথেষ্ট ওয়াক্ত বাকী থাকাবস্থায় বায়ূকে আটকিয়ে রেখে নামায পড়া মাকরুহ।তবে নামাযের ওয়াক্ত সংকির্ণ থাকলে বায়ূকে আটকিয়ে রেখে নামায পড়া মাকরুহ হবে না। তবে যদি বায়ূর পরিমাণ এত অধিক হয় যে, বায়ূর চাপ ব্যতিত দু' রাকাত নামায পড়াও সম্ভব না হয়, তাহলে কিন্তু তখন বায়ূকে আটকিয়ে রেখেও নামায পড়া যাবে।
প্রশ্নের বিবরণমতে আপনার নামায আদায় হয়েছে। 

 "  لما في الفتاوى الهندية "
"و يكره التمطي ... وكذا الريح و إن مضي عليها أجزأه و قد أساء، ولو ضاق الوقت بحيث لو اشتغل بالوضوء يفوته يصلي؛ لأن الأداء مع الكراهة أولى من القضاء". (الفصل الثاني فيما يكره في الصلاة و ما لايكره ١٠٧/١ ط: رشيدية)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,640 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 527 views
0 votes
1 answer 72 views
...