আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
73 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (2 points)
closed by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।
মুহতারাম,আমার বাবা তার পেনশনের ১৫ লক্ষ টাকা একটা ব্যাবসায় ইনভেস্ট করেছে।এবং এর উপর ১ বছর অতিবাহিত হয়ে গিয়েছে।তবে আমার বাবার কিছু ঋন রয়েছে।যেমন জমি বাবদ ২ লক্ষ,২ জনের নিকট ঋন প্রায় সারে তিন লক্ষ,ওষুধ ও প্রয়োজনীয় জিনিস ক্রয় বাবদ প্রায় এক লক্ষ টাকা এবং জমি বন্দক বাবদ প্রায় ৩ লক্ষ টাকা,সর্বমোট-প্রায় সারে ৯ লক্ষ টাকা ঋণ রয়েছে।তবে,জমির বন্দক এর প্রচলিত পদ্ধতিটি যেহেতু নাজায়েজ,তাই পরবর্তীতে চুক্তি নবায়ন করে ইজারা হিসেবে দেওয়া হয়েছে।এবং জমির বন্দক হিসেবে যে তিন লক্ষ টাকা ঋন নেওয়া হয়েছিল,সেটা চুক্তি নবায়নের মাধ্যমে ইজারার অগ্রীম হিসেবে নেওয়া হয়েছে।
সুতরাং,উপরোক্ত বিষয়গুলো বিবেচনা করত উক্ত সম্পদের উপর জাকাত হবে কি?জাকাত হলে কত টাকা হবে?ঋনের টাকাটা কি বাদ দিয়ে জাকাত হিসেব করতে হবে?জমি বন্দক বাবদ উক্ত অগ্রীম টাকাটা কি ঋন হিসেবে বিবেচিত হবে?
closed

1 Answer

0 votes
by (675,800 points)
selected by
 
Best answer
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


হাদীস শরীফে এসেছেঃ- 

وَعَنْ سَمُرَةَ بْنِ جُنْدُبٍ: أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ كَانَ يَأْمُرُنَا أَنْ نُخْرِجَ الصَّدَقَةَ مِنَ الَّذِي نُعِدُّ لِلْبَيْعِ. رَوَاهُ أَبُو دَاوُد

সামুরাহ্ ইবনু জুনদুব (রাঃ)হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদেরকে ব্যবসায়ের জন্য তৈরি করা মালপত্রের যাকাত আদায়ের হুকুম দিতেন।
(আবূ দাঊদ ১৫৬২, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ৭৫৯৭।

عن الحسن فى رجل اشترى متاعا فحلت فيه الزكاة؟ فقال: يزكيه بقيمته يوم حلت (المصنف لابن أبى شيبة-6\526، رقم-10559)
সারমর্মঃ-
কোনো ব্যাক্তি ব্যবসায়ীক সামানা ক্রয় করেছে,তার উপর কি যাকাত আসবে? হাসান রহ: জবাবে বলেছেন যে সে যাকাত প্রদান করবে যাকাত প্রদানের মুল্য ধরে। 

আরো জানুনঃ- 

https://www.ifatwa.info/14167/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ- 
শরীয়তের বিধান হলো কাহারো ঋণ যদি এত হয় যা বাদ দিলে তার কাছে নিসাব পরিমাণ যাকাতযোগ্য সম্পদ থাকে না তাহলে তার ওপর যাকাত ফরয নয়। (মুয়াত্তা মালেক ১০৭; মুসান্নাফে আবদুর রাযযাক হাদীস ৭০০৩, ৭০৮৬, ৭০৮৯, ৭০৯০; মুসান্নাফে ইবনে আবী শায়বা ৬/৫৪৭-৫৪৮; আদ্দুররুল মুখতার ২/২৬৩; বাদায়েউস সানায়ে ২/৮৩)
,
কিন্তু এখানে মনে রাখতে হবে যে, এই প্রসিদ্ধ মাসআলাটি সকল ঋণের ক্ষেত্রে নয়। 

ঋণ দুই ধরনের হয়ে থাকে।
 ক. প্রয়োজনাদি পূরণের জন্য বাধ্য হয়ে যে ঋণ নেওয়া হয়। 
খ. ব্যবসা-বাণিজ্যের উদ্দেশ্যে যে ঋণ নেওয়া হয়।
,
প্রথম প্রকারের ঋণ সম্পদ থেকে বাদ দিয়ে যাকাতের নিসাব বাকি থাকে কিনা তার হিসাব করতে হবে। নিসাব থাকলে যাকাত ফরয হবে, অন্যথায় নয়। 
,
কিন্তু যে সকল ঋণ উন্নয়নের জন্য নেওয়া হয় যেমন কারখানা বানানো, কিংবা ভাড়া দেওয়া বা বিক্রি করার উদ্দেশ্যে বিল্ডিং বানানো অথবা ব্যবসা সম্প্রসারণের জন্য ঋণ নিলে যাকাতের হিসাবের সময় সে ঋণ ধর্তব্য হবে না। অর্থাৎ এ ধরনের ঋণের কারণে যাকাত কম দেওয়া যাবে না। 
(মুসান্নাফে আবদুর রাযযাক হাদীস ৭০৮৭)

সু-প্রিয় পাঠকবর্গ! ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

আপনি ব্যাংক থেকে যে লোন নিয়েছেন,সেই ব্যাংক লোন ঋণের কোন প্রকারের?

সেই ঋণ যদি প্রথম প্রকারের হয়,তাহলে সেটা বাদ দিয়ে যদি আপনার নিকট নেসাব পরিমাণ মাল থাকে এবং একবৎসর পর্যন্ত আপনার কাছে থাকে তাহলে আপনার উপর যাকাত ওয়াজিব হবে।

আর যদি দ্বিতীয় প্রকারের ঋণ হয়,তাহলে বিধান হলোঃ
আপনি ব্যাংক থেকে যে ঋণ নিয়েছেন, এর বছরান্তের আদায়যোগ্য কিস্তি ছাড়া যদি আপনার কাছে সাড়ে বায়ান্ন তোলার রূপার সমমূল্য টাকা বাকি থাকে, তাহলে আপনার উপর যাকাত আদায় করা আবশ্যক।

যেমন আপনি ব্যাংক থেকে লোন নিয়েছেন তিন লাখ টাকা। ধরুন প্রতি মাসে যে টাকা লাভসহ ব্যাংকে পরিশোধ করেন, তার পরিমাণ হল, (ধরে নিন) ৫০ হাজার টাকা।

তাহলে বছর শেষে আপনার হাতে যে পরিমাণ টাকা বাকি থাকছে, তথা ২,৫০,০০০/= এর উপর যাকাত আদায় করতে হবে।

আপনার বাৎসরিক লোন বাবদ পরিশোধ কৃত টাকা ব্যতিত যত টাকা আপনার হাতে ঋণ নেয়া বাবদ অবশিষ্ট আছে, এর উপর আপনার যাকাত আদায় করতে হবে। কারণ দীর্ঘমেয়াদী ঋণ থাকা যাকাত আবশ্যক হবার জন্য প্রতিবন্ধক নয়।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখ রয়েছেঃ- 
""জমি বন্ধক বাবদ প্রায় ৩ লক্ষ টাকা,সর্বমোট-প্রায় সাড়ে ৯ লক্ষ টাকা ঋণ রয়েছে।তবে,জমির বন্ধক এর প্রচলিত পদ্ধতিটি যেহেতু নাজায়েজ,তাই পরবর্তীতে চুক্তি নবায়ন করে ইজারা হিসেবে দেওয়া হয়েছে""

তার জমি বন্ধক বাবদ নেয়া প্রায় ৩ লক্ষ টাকা আপনারা ইজারায় তথা অগ্রিম ভাড়া  হিসেবে নিয়েছেন।

★সুতরাং এটি ভাড়ার টাকার অন্তর্ভুক্ত, এই টাকা খরচ না হয়ে থাকলে এর উপর যাকাত আসবে।

★এখন আপনার বাবার সাড়ে ৬ লক্ষ টাকা ঋণ ধরা হবে।
সুতরাং আপনার বাবা ১৫ লক্ষ টাকা যে একটা ব্যাবসায় ইনভেস্ট করেছে,সেই মূলধন এবং লাভ হতে সাড়ে ৬ লক্ষ টাকা মাইনাস করে যেই টাকা থাকবে,তার যাকাত দিতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...