আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
90 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (9 points)
reshown by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতু। আমার একজন বোনের প্রশ্ন: তার স্বামী তাকে কিছু কথা কয়েক জন নির্দিষ্ট মানুষকে বলতে নিষেধ করছেন এবং বলছেন যে যদি সে বলে দেয় তাদের( যাদের বলতে নিষেধ করছেন),  তবে তালাক হয়ে যাবে। কিন্তু  ওই বোন নিজে না বলে অন্য আরেকজনের মাধ্যমে সেই কথাগুলো তাদের জানিয়ে দিছেন। এক্ষেত্রে কি ওই বোনের তালাক হয়ে গেছে?
উস্তাদ প্লিজ উত্তরটা জানাবেন।

1 Answer

0 votes
by (712,400 points)
reshown by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যদি কোনো বোনের স্বামী তাকে কিছু কথা কয়েক জন নির্দিষ্ট মানুষকে বলতে নিষেধ করে বলে যে, যদি সে তাদেরকে বলে ( যাদের বলতে নিষেধ করছেন),  তাহলে  তালাক।  এখন যদি ঐ বোন নিজে না বলে অন্য আরেকজনের মাধ্যমে সেই কথাগুলো তাদের জানিয়ে দেয়। তাহলে এক্ষেত্রে ঐ বোনের উপর তালাক পতিত হবে না।
الفتاوى الهندية (2 / 98):
"قالوا -فيمن حلف: "لايكلم فلانًا"، فكلم غيره و هو يقصد أن يسمعه-: لم يحنث، كذا في خزانة المفتين.
حلف: لايكلم فلانًا فكلم مع الجدار و قال: يا حائط كذا و كذا، لايحنث و إن كان غرضه إسماع فلان، و به يفتى، كذا في الفتاوى الصغرى."
فقط واللہ اعلم

বিন্নুরী টাউন মাদরাসা থেকে প্রকাশিত একটি ফাতাওয়ায় বলা হয় যে, 
صورتِ  مسئولہ میں  جب زید نے اپنی بیوی کی  طلاق کو  اس کے بکر سے بات کرنے پر معلق کیا تھا اور   زید کی بیوی ہندہ نے بکر سے بات  نہیں کی ،  بلکہ  زید کی ماں جب  بکر سے بات کررہی تھی اس وقت  ہندہ نے زید کی ماں  کو مخاطب کرکے بکر کو پیغام پہنچایا تو اس سے ہندہ پر طلاق واقع نہیں ہوگی۔
فتوی نمبر : 144111201825
دارالافتاء : جامعہ علوم اسلامیہ علامہ محمد یوسف بنوری ٹاؤن


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...