আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
128 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (56 points)
আচ্ছালামু আ'লাইকুম,

১. কখনো কখনো তাড়াহুড়ো করতে গিয়ে বাম হাতে দান করা হয়ে যায় ভুলে। এক্ষেত্রে কি সওয়াব এর কমতি বা গুনাহ হবে কিনা?

২. পরিবার থেকে লুকিয়ে বিয়ে করেছিল। এবার পারিবারিক ভাবে ওই মেয়েকেই বিয়ে করবে। এক্ষেত্রে ২ বার ইজাব কবুল হচ্ছে, আগের মোহরানা আবার ধরা হচ্ছে, এইগুলোর হুকুম কি হবে?

৩. পাঞ্জাবির ভিতরে গেঞ্জি পড়ে যে এটা কি সুন্নাহ? রাসূল স. একইসাথে দুটি কাপড় পরিধান করতো এমন কিছু কি?

৪. এক ভাই বেশ কিছু টাকা দিয়ে ১টা ফ্ল্যাট ৫-৭ বছর এর জন্য মরগেজ নিবে, যাতে ৫-৭ বছর ভাড়া না দেওয়া লাগে, আবার যেই পরিমাণ টাকা দিয়ে তিনি ফ্ল্যাট নিলো সময় পার হয়ে যাবার পর সে পরিমাণ টাকা তাকে ফেরত দেওয়া হবে, পরবর্তীতে জানতে পারলো এই পদ্ধতি হারাম। বিকল্প পদ্ধতি শরীয়ত বিরোধী যাতে না হয় এমন কোনো পদ্ধতি থাকলে জানাবেন।

1 Answer

0 votes
by (714,080 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) কখনো তাড়াহুড়ো করতে গিয়ে বাম হাতে দান করা হয়ে গেলে এক্ষেত্রে সওয়াবে কোনো কমতি বা গুনাহ হবে না।

(২) পরিবার থেকে লুকিয়ে বিয়ে করার পর যদি আবার পারিবারিক ভাবে বিয়ে হয়। তাহলে দ্বিতীয় বিয়ে লোক দেখানো বিয়ে হিসেবেই বিবেচিত হবে। প্রথম বিয়েটাই মূল বিয়ে হিসেবে ধর্তব্য হবে। যদি পরবর্তীতে বিয়েতে মহর প্রথম থেকে কম বা বেশ ধরা হয়, এবং এতে উক্ত স্বামী স্ত্রী সন্তুষ্ট থাকেন।তাহলে পরবর্তী মহরকেও আদানপ্রদান করা যেতে পারে। তারা সন্তুষ্ট না হলে প্রথম মহরটাই গ্রহণযোগ্য হিসেবে বিবেচিত হবে।

(৩) পাঞ্জাবির ভিতরে গেঞ্জি পড়ার নিয়ম তখন সময়ে ছিলনা।তারা একটি জামাই গায়ে দিতে।গেঞ্জি হাল জমানার আবিস্কার।

(৪)
বিকল্প পদ্ধতি বলতে হয়তো ভাড়া থাকবেন।অথবা এককালিন কিংবা কিস্তিতে সম্পূর্ণ বাড়ী ক্রয় করে নিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,080 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 122 views
...