আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
70 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (15 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ।
পূর্বের একটা প্রশ্নের উত্তরে জেনেছি যে,পণ্য হাতে পাওয়ার আগে তা বিক্রয় করা বৈধ নয়।এই ব্যাপারে একটু বিস্তারিত জানতে চাচ্ছি।

আমি চীন থেকে পণ্য এনে আগে বিক্রি করতাম।ছবি দেখিয়ে কাস্টমার থেকে অর্ডার নিতাম এবং একটা সময় দিতাম যে ২০-২৫ দিন পর পণ্য হাতে পাবেন।এতে তারা অর্ডার দিত।মাঝে মাঝে কাস্টমার থেকে ৫০% বা ২০% এডভান্স নিতাম। এরপর পণ্য আসলে কাস্টমারকে দিয়ে বাকি টাকা নিতাম। এই এডভান্স নেওয়াটা কি বৈধ হয়নি? আমি এখন আর ব্যবসা করিনা।কিন্তু আগে যা করেছি বৈধ না হলে ঐ টাকাগুলো কি করব?আমার কাছে তো টাকাগুলোও নেই এখন খরচ করে ফেলেছি। আর কত লাভ হয়েছে তাও মনে নেই।আমার এখন কি করা উচিত?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আপনার যতটুকু লাভ হয়েছে বলে ধারণা, সেই টাকা সদকাহ করে দিবেন।এখন না পারেন, যখন সময় সুযোগ হবে,তখন সদকাহ করলেও হবে।

قال في الدر المختار: "(و) يجب (على كل واحد منهما فسخه قبل القبض) ويكون امتناعا عنه.ابن ملك (أو بعده ما دام) المبيع بحاله.جوهرة (في يد المشتري إعداما للفساد) لانه معصية فيجب رفعها. (ج:5,ص:91, دار الفكر-بيروت) 

وفی الشامیۃ: "وقال في الفتح: فإذا أعتقه أو باعه أو وهبه وسلمه فهو جائز وعليه القيمة لما ذكرنا من أنه ملكه بالقبض فتنفذ تصرفاته فيه، وإنما وجبت القيمة؛ لأنه انقطع حق الاسترداد لتعلق حق العبد به، والاسترداد حق الشرع وحق العبد مقدم لفقره فقد فوت المكنة بتأخير التوبة. اهـ. ملخصا: أي أن الواجب عليه كان هو التوبة بالفسخ والاسترداد وبتأخيره إلى وجود هذه التصرفات التي تعلق بها حق عبد يكون قد فوت مكنته من الاسترداد فتعين لزوم القيمة، ومقتضاه أن المعصية تقررت عليه فلا يخرج عن عهدتها إلا بالتوبة وإن الفسخ قبل هذه التصرفات توبة كما يشير إليه قوله الشارح رفعا للمعصية. . ." (ج:5,ص:93, دار الفكر-بيروت) 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...