আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
58 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (16 points)
reshown by
আসসালামুআলাইকুম।আমি কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ফাইনাল ইয়ার এর ছাত্র।
১-
চাকরির সময় যদি কোন বৈধ কাজের জন্য সফটওয়্যার তৈরি করা হয়।।কিন্তু সেখানে মেয়েদের ছবি এড করা হয়।কিন্তু ছবির কোন কাজ আমার করতে হয় না।।কোডিং এর কাজ আমার।।তাহলে আমার চাকরি কি হালাল??
২-বৈধ কাজের সফটওয়্যার বা ওয়েবসাইটে যদি ছবি যুক্ত করা হয়।।সেখানে ছেলের ছবি থাকে আবার মেয়ের ছবি যুক্ত করে।।কিন্তু কাজের হিসেব করতে গেলে ১০০ লাইন কোড লিখলে সর্বোচ্চ ৫ লাইনের মেয়ের ছবির কাজ করা লাগতে পারে।এক্ষেত্রে কি আমার বেতন হালাল হবে প্রয়োজনে বেতন থেকে ছবির কাজের হিসেব করে কিছু টাকা সদকা করে দিব।কারন কোন সফটওয়্যার বা ওয়েবসাইটেই একদম ছবি ছাড়া বর্তমানে কাজ নাই।।
৩-যদি কোন কোম্পানির আইটিতে কাজ করি।।যেখানে কম্পিউটারের অনেক বৈধ কাজ, প্রিন্টার,নেটওয়ার্ক এর কাজ করা লাগে।।কিন্তু অল্প কাজ হিসেবে সিসিটিভির কাজ করা লাগে।।এমন চাকরির বেতন কি হালাল?

1 Answer

0 votes
by (677,120 points)
edited by
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


শরীয়তের বিধান হলো নারীর বিজ্ঞাপন যুক্ত ওয়েবসাইট তৈরী করা,সূদ ভিত্তিক বা হারাম কোনো কোম্পানির ওয়েবসাইট তৈরী করা,তা থেকে উপার্জন করা জায়েজ নেই।

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ    

وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ [٥:٢] 

সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা। {সূরা মায়িদা-২}

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

আরো জানুনঃ  
,
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে ছবির কাজ যদিও আপনার করতে হয়না,তারপরেও নারীর ছবি সম্বলিত সফটওয়্যার তৈরির কাজ যেহেতু আপনি করছেন,তাই এই ইনকামকে পূর্ণ হালাল বলা যায়না।

সতর্কতামূলক এ ধরনের চাকুরী ছেড়ে দেয়ার পরামর্শ থাকবে। 

(০২)
প্রশ্নের বিবরন মতে এক্ষেত্রে যদি বেতন থেকে ছবির কাজের হিসেব করে বেতন ছওয়াবের নিয়ত ছাড়া গরিব মিসকিনকে দান করে দেন,সেক্ষেত্রে  আপনার বাকি বৈধ কাজের বেতন হালাল হবে ঠিকই।

তদুপরি সতর্কতামূলক ভিন্ন কোনো চাকুরী করার পরামর্শ থাকবে। 

(০৩)
এমন চাকরির বেতন হালাল 
এক্ষেত্রে নারীর ছবি আসলে চেহারা নত রাখবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...