আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
75 views
in পবিত্রতা (Purity) by (41 points)
Assalamualaikum Wa rohmatullohi wa barokatuh
১.ওযুর কোনো অঙ্গ একবার কোনো অঙ্গ তিনবার ধুলে ওযু হবে কি? ওযুর সময় যখম পা ধুচ্ছিলাম তখন ডান পায়ে পানি ঢালার পর মনে হয়েছে একবার পানি ঢেলেছি আমি পাত্তা না দিয়ে বাম পায়ে পানি ঢেলেছি,কিন্তু এখন  মনে হচ্ছে ডান পায়ে একবার পানি ঢেলেছি, এতে কি ওযুতে সমস্যা হবে??

২.[আমি জেনারেল পড়ি এখন পড়াশোনা হচ্ছে না, সময়ে বারাকাহ পাচ্ছিনা,কিভাবে সময়ে ও (পড়াশোনায়) উন্নতি ও বারাকাহ পাব?]

৩.মাঝে মাঝে অনেকের কারণ ছাড়া মন খারাপ হয়  তখন মন সহজে ভালো হতে চায় না  কোনো কাজ ও হয় না তখন কি করণীয়??

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ওজুর ফরয চারটি যথাঃ-
(১)
চুলের গুড়া থেকে তুথনীর নিচ পর্যন্ত এবং এক কানের লতি থেকে অন্য কানের লতি পর্যন্ত সমস্ত মূখ ধৌত করা।
(২)
দুনু হাত কনুই সহ ধৌত করা।
(৩)
দুনু পা টাখনু সহ ধৌত করা।
(৪)
মাথার এক চতুর্তাংশ মাসেহ করা।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/6410



সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
অজুর অঙ্গ সমূহে একবার পানি পৌছানো ফরয এবং তিনবার । সুতরাং যেহেতু আপনি একবার ধৌত করেছেন, তাই আপনার অজু হয়েছে।

"( قوله : وتثليث الغسل ) أي تكراره ثلاثاً سنة، لكن الأولى فرض والثنتان سنتان مؤكدتان على الصحيح، كذا في السراج. واختاره في المبسوط. الأولى أن يقال: إنهما سنة مؤكدة لاتوصف الثانية وحدها أو الثالثة وحدها بالسنية إلا مع ملاحظة الأخرى، والسنة تكرار الغسلات المستوعيات لا الغرفات، وإن اكتفى بالمرة الواحدة، قيل: يأثم؛ لأنه ترك السنة المشهورة، وقيل: لايأثم ؛ لأنه قد أتى بما أمره به ربه، كذا في الظهيرية. ولايخفى ترجيح الثاني؛ لقولهم: والوعيد في الحديث؛ لعدم رؤيته الثلاث سنة، فلو كان الإثم يحصل بالترك لما احتيج إلى حمل الحديث على ما ذكروا، وقيل: إن اعتاد يكره، وإلا فلا، واختاره في الخلاصة. وقد ذكروا دليل السنة: " أن رسول الله صلى الله عليه وسلم توضأ مرةً مرةً وقال: هذا وضوء من لايقبل الله الصلاة إلا به، وتوضأ مرتين مرتين، وقال: هذا وضوء من يضاعف الله له الأجر مرتين، وتوضأ ثلاثاً ثلاثاً، وقال: هذا وضوئي ووضوء الأنبياء من قبلي، فمن زاد على هذا أو نقص فقد تعدى وظلم ". (1/58)

(২)
সময়ে বারাকাহ পাওয়ার জন্য গোনাহকে পরিত্যাগ করতে হবে।ইউটিউব, ফেইসবুক তথা স্যোসাল মিডিয়াকে সম্পূর্ণ ভাবে পরিত্যাগ করতে হবে।

(৩)
তখন সূরা ইনশেরাহ এবং সূরা দোহা বেশী বেশী করে তিলাওয়াত করবেন।ইনশা'আল্লাহ! আল্লাাহ চাহে তো মন ভালো হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 171 views
0 votes
1 answer 125 views
...