আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
75 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (9 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়াবারকাতুহ।

প্রশ্নটি আমার একজন বান্ধুবির।সে ২০১৭ সালে মানত করে তার মৃত নানার উদ্দেশ্য একটি ক্বুরআনুল কারীম খতম দিবে। কিন্তু বিভিন্ন রকমের ব্যস্ততায় সেই মান্নত পূরণ করা সম্ভব হয়নি। বেশ কিছুদিন আগে তার নানা তাকে স্বপ্নে রাগান্বিত অবয়বে দেখা দেয় এবং কেন উক্ত মানত সে আদায় করে নি সে ব্যাপারে জানতে চান। বর্তমানে আমার বান্ধুবির ব্যক্তিগত জীবনে বিভিন্ন রকমের সমস্যা হচ্ছে।।


সে জানতে চায় উক্ত মান্নত পূরণ না করার কোনো প্রভাব কি ব্যাক্তিগত জীবনে পড়ছে? এবং কিভাবে সে উক্ত মান্নত আদায় করতে পারে? বিলম্ব করার দরুন কি কোনো কাফফারা তাকে দিতে হবে?

1 Answer

0 votes
by (713,720 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-

আলহামদুলিল্লাহ!

হযরত আয়েশা রাযি থেকে বর্ণিত,

ﻋﻦ ﻋﺎﺋﺸﺔ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﺎ ﻋﻦ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻗﺎﻝ ﻣﻦ ﻧﺬﺭ ﺃﻥ ﻳﻄﻴﻊ ﺍﻟﻠﻪ ﻓﻠﻴﻄﻌﻪ ﻭﻣﻦ ﻧﺬﺭ ﺃﻥ ﻳﻌﺼﻴﻪ ﻓﻼ ﻳﻌﺼﻪ

রাসূলুল্লাহ সাঃ বলেন, যে ব্যক্তি আল্লাহর অানুগত্যশীল কোনো জিনিষ দ্বারা মান্নত করবে,সে যেন তা পূর্ণ করে। আর যে ব্যক্তি আল্লাহর অবাধ্যতা মূলক কোনো জিনিষ দ্বারা মান্নত করবে, সে যেন তা পূর্ণ না করে।(সহীহ বোখারী-৬৩১৮)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/375


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

মান্নত কোনো ফরয বা ওয়াজিব জাতীয় বিধানের করলে সেটা পালন করা ওয়াজিব হয়। তাছাড়া ঐ কাজ কখনো যদি ফরযের ভুমিকা পালন করে তাহলেও সেই মান্নতকে পূর্ণ করা ওয়াজিব হবে।

যেহেতু যেহেতু নামাযে কুরআন তিলাওয়াত ফরয, তাই কুরআন তিলাওয়াতের মান্নত পূর্ণ করা ওয়াজিব। তবে সমস্ত কুরআন পড়ে খতম করা ওয়াজিব হবে না।



দারুল উলূম দেওবন্দের একটি ফাতাওয়া এ ব্যাপারে লক্ষণীয় 

فتوی: 532/ د= 524

جس چیز کی منت مانی جارہی ہے ضروری ہے کہ وہ چیز عبادت مقصودہ کے قبیل سے فرض و واجب کے جنس میں سے ہو، تب کام کے پورا ہوجانے پر ایسی منت کا پورا کرنا واجب ہوتا ہے نہیں تو گنہ گار ہوگا، لیکن اگر وہ چیز جس کی منت مانی گئی ہے فرض یا واجب کے قبیل سے نہیں کسی وقت بھی اس چیز کو شریعت نے فرض یا واجب نہیں کیا ہے تو ایسی منت کا پورا کرنا واجب نہیں ہے۔ سبحان اللہ کا ذکر فرض یا واجب درجہ کی چیز نہیں ہے یعنی کسی وقت بھی شریعت نے اس کو فرض یا واجب نہیں کیا ہے، اس لیے اس ذکر کی منت ماننے پر اس کا پورا کرنا واجب نہیں ہے کہ نہ کرنے پر گنہ گار ہو، باقی اگر پورا کرلے تو کوئی حرج بھی نہیں ہے۔



আরো লক্ষণীয় দারুল উলূম বিন্নুরী টাউনের একটি ফাতাওয়া-

فتوی نمبر : 144004200066

دارالافتاء : جامعہ علوم اسلامیہ علامہ محمد یوسف بنوری ٹاؤن



সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

উত্তম হল, আপনি কুরআনে কারীমের একটি খতম করে, সেই খতমের সওয়াব আপনার নানার নামে বখশিয়ে দিবেন। কুরআন খতম না করার কারণে ব্যক্তিগত জীবনে কোনো প্রভাব পড়েনি। আপনি নিজে তিলাওয়াত করে সওয়াব বখশিয়ে দিবেন।অথবা অন্য কারো মাধ্যমে তিলাওয়াত করিয়ে সওয়াব বখশিয়ে দিবেন। তবে টাকার বিনিময়ে সওয়াব বখশানো জায়েয হবে না।এবং সেই সওয়াব মৃত ব্যক্তি পর্যন্ত পৌছবেও না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,720 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...