আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
95 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (33 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বার-কাতুহ।
১.প্রাইভেট ব্যাংকের আইটি সেক্টরে কাজ করলে তার ইনকাম কি হারাম না হালাল? সে অর্থে কুরবানি করা হলে সেই গোসত খাওয়া যাবে কি? বা তার দেয়া কোনো উপহার গ্রহণ করা যাবে কি?

২.অনেকে হারাম টাকা দিয়ে কুরবানি দেয় সেই গোস্ত কি খাওয়া যাবে?আবার অনেকের টাকা হালাল না হারাম তা জানা যায়না।জিজ্ঞেস করার উপায়ও থাকেনা।এক্ষেত্রে তাদের দেওয়া গোস্ত কি খাওয়া যাবে?

৩.আমি জানিনা কুরবানি হালাল টাকায় দিয়েছে না হারাম কিন্তু পরিবার জোড়াজুড়ি করছে এটা খেতেই হবে নাহলে বাসায় ঝগড়াঝাটি হতে পারে এক্ষেত্রে আমার করনীয় কি?

৪.সালাত সেজদাহ ঘুমিয়ে গেলে ঘুম ভাংলে সেই সালাত কন্টিনিউ করবে না সালাত ভেঙে যাবে?পুনরায় ওজু করে সালাত পড়তে হবে? যদি ওয়াক্ত শেষ হয়ে যায় তবে কি কাযা আদায় করতে হবে?

৫.ওস্তাদজী, আমি রোজারত অবস্থায় মৃত্যুবরণ করতে চাই।সুযোগ পেলেই নফল রোজা রাখি আলহামদুলিল্লাহ। বিশেষ করে অসুস্থ হলে খুব ভয় লাগে মনে হয় আমি যদি এখনই মনে যাই তাই সেসময় আরও বেশি রোজা রাখি। অসুস্থ অবস্থায় রোজা রাখায় আরও বেশি অসুস্থ হয়ে যায়।মা-বাবা রেগে যায় এসব দেখলে।এভাবে রোজা রাখতে বারণ করেছে। রোজা রাখলে কি বাবা-মার অবাধ্যতার গুনাহ হবে?শরীরের হক নষ্ট হবে?

এখন আমার করনীয় কি ওস্তাদজী!

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
وإن كان كل واحد منهم صبيا أو كان شريك السبع من يريد اللحم أو كان نصرانيا ونحو ذلك لا يجوز للآخرين أيضا كذا في السراجية.
তরজমাঃযদি সাত শরীকের সাতজনই শিশু হয়,বা একজন গোস্তের নিয়তে শরীক হয় বা একজন খৃষ্টান হয়, তাহলে অন্যান্য শরীক(যাদের নিয়্যাত কুরবানি করে আল্লাহর নৈকট্য অর্জন )তাদের কারো কুরবানি সহীহ হবে না, বরং সবার কুরবানি নষ্ট হয়ে যাবে। (ফাতাওয়া হিন্দিয়া;৫/৩০৪) (শেষ)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/18148

ব্যাংক চাকুরী হালাল না হারাম? সে সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/398

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যদি আইটি সেক্টরের সাথে সুদি লেনদেনের কোনো প্রকার সংস্পর্শ না থাকে, তাহলে সেই চাকুরী জায়েয হবে। এবং সেই ইনকাম দ্বারা কুরবানিও করা যাবে।তবে যদি সেই সেক্টরে সুদের সংস্পর্শতা থাকে, তাহলে তখন সুদের সংস্পর্শতার কারণে সেই চাকুরী হারাম হবে।এবং সেই ইনকাম দ্বারা কুরবানি হবে না। সেই হারাম উপার্জনকারীর কোনো কিছুই গ্রহণ করা যাবে না।

(২)
সন্দেহপূর্ণ গোশতকে পরিহার করাই শ্রেয়।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1900

(৩)
হারাম সম্পর্কে নিশ্চিত ধারণা যেহেতু নাই তাই খাওয়ার রুখসত থাকলেও না খাওয়াই উত্তম।

(৪)
নামাযের সিজদাতে ঘুমিয়ে গেলে এদ্বারা অজু ভঙ্গ হবে না। ঘুম ভাঙ্গার সাথে সাথে সেই নামাযকে কন্টিনিউ করা হবে। কোনো ফরয ছুটে গিয়ে থাকলে সেই ফরযকে সালাম ফিরানোর পূর্বে আদায় করতে হবে।

(ومنها النوم) ينقضه النوم مضطجعا في الصلاة وفي غيرها بلا خلاف بين الفقهاء۔۔۔۔۔ولا ينقض نوم القائم والقاعد ولو في السرج أو المحمل ولا الراكع ولا الساجد مطلقا إن كان في الصلاة وإن كان خارجها فكذلك إلا في السجود فإنه يشترط أن يكون على الهيئة المسنونة له بأن يكون رافعا بطنه عن فخذيه مجافيا عضديه عن جنبيه وإن سجد على غير هذه الهيئة انتقض وضوءه. كذا في البحر الرائق ثم في ظاهر الرواية لا فرق بين غلبته وتعمده

قال فی فیض الباری وظاہر الروایة فیہ: أن النوم عند تمکن المقعدة لایفسد ، ویفسد عند التجافی، وفی الدر المختار: إن تمکن مقعدہ ونام وإن طال وفی عبارة وإن جلس مستندا فہذا ہو المذہب أما الفتوی فإنہا تبتنی علی المصالح واختلاف الزمان والمکان فلا یوسع فیہا فی ہذہ الأیام فإنہا أیام یأکل فیہا الناس کثیراً فیحدثون مع تمکن المقعدة (فیض الباری)

(৫)
রোযা অবস্থায় মৃত্যুবরণের জন্য আল্লাহর কাছে দু'আ করুন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...