আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
56 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (2 points)
edited by
আসসালামু ওয়ালাইকুম
আমার প্রশ্ন : ১/সরকারি চাকরি কি হারাম?  এর থেকে অর্জিত ইনকাম কি হারাম? কেন হারাম? আর সরকারি চাকুরি বাদে কোন কোন চাকুরি হারাম,উপার্জন হারাম?NGO এর চাকুরি, এর উপার্জন কি হালাল?
২/, সরকারি চাকুরির জাবতীয় টাকা পয়সা দিয়ে যা যা কিনেছেন সেইগুলোও হারাম হয়, সেক্ষেত্রে ভবিষ্যতে  এই সকল সম্পদ কি আমাদের ভাগ করে নেওয়া ঠিক হবে? হারাম হবে কি না? না নেওয়া গেলে এই সম্পদের কি করবো?
ফ্ল্যাট থেকে যে বাসা ভারার টাকাটা আসবে এটা কি জায়েজ, হালাল(যদি হালাল উপার্জনকারী কেউ এই ফ্ল্যাটে থাকে)? আর যদি হারাম উপার্জনকারী এই ফ্ল্যাটে থাকে, তার থেকে পাওয়া ভাড়া কি হালাল হবে?
আর,রিটায়ার্ডের পরপরই আব্বু    বসুন্ধরা কোম্পানির চেয়ারম্যানের আন্ডারে সিকিউরিটি ডিপার্টমেন্টে কর্মরত আছেন। আমি আব্বুকে জিজ্ঞেস করেছিলাম যে তারা কোনো অবৈধ কার্যকালাপ করে কি না, তাদের ইনকামে হারাম আছে কি না৷ আব্বু বলতে পারেনি সঠিকভাবে।  আব্বু বলেছিলেন, তিনি কখনো তেমন কিছু দেখেননি, যা দেখেছেন নাকি ভালোই দেখেছে৷ আসলে সাধারণ কর্মচারীদের পক্ষে সবকিছু খোজ নেওয়া,জানা অসম্ভবই বটে।  এক্ষেত্রে আমার মনে হয় হারামের ভয় থেকেই যায়(আল্লাহু আলাম)।  আব্বুর চাকরির উপরেই আমরা নির্ভরশীল,বিষয়টা এমন যে চাকরি না থাকলে না খেয়ে থাকতে হবে, এরকম আরকি। আর আব্বু যে বেতন পায় বর্তমানে সেই টাকা দিয়ে সংসার চলে আলহামদুলিল্লাহ, পেনশনের যে টাকাটা পায় মাসে মাসে সেটাও খরচ করতে হয় সংসারে।
আমার প্রশ্ন :৩/ আব্বুর বর্তমানের ইনকাম কি হালাল?  হারাম হলে আমার করণীয় কি?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত মিক্বদাম ইবনে মা'দি কারুবা রাযি থেকে বর্ণিত
 ﻋَﻦِ اﻟْﻤِﻘْﺪَاﻡِ ﺑْﻦِ ﻣَﻌْﺪِﻱ ﻛَﺮِﺏَ - ﺭَﺿِﻲَ اﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ: ﻗَﺎﻝَ: ﻗَﺎﻝَ ﺭَﺳُﻮﻝُ اﻟﻠَّﻪِ - ﺻَﻠَّﻰ اﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ - " «ﻣَﺎ ﺃَﻛَﻞَ ﺃَﺣَﺪٌ ﻃَﻌَﺎﻣًﺎ ﻗَﻂُّ ﺧَﻴْﺮًا ﻣِﻦْ ﺃَﻥْ ﻳَﺄْﻛُﻞَ ﻣِﻦْ ﻋَﻤَﻞِ ﻳَﺪَﻳْﻪِ، ﻭَﺇِﻥَّ ﻧَﺒِﻲَّ اﻟﻠَّﻪِ ﺩَاﻭُﺩَ - ﻋَﻠَﻴْﻪِ اﻟﺴَّﻼَﻡُ - ﻛَﺎﻥَ ﻳَﺄْﻛُﻞُ ﻣِﻦْ ﻋَﻤَﻞِ ﻳَﺪَﻳْﻪِ» "
রাসূলুল্লাহ সাঃ বলেন,
নিজ হাতের উপার্জন হতে অধিক উত্তম রিজিক কেউ কখনো আহার করেনি।
আর আল্লাহর নবী হযরত দাউদ আঃ নিজ হাতের উপার্জন দ্বারাই দিনাতিপাত করতেন।(মিশকাত-২৭৫৯)

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সাধারণত চাকুরী জায়েয, চায় সরকারী চাকুরী হোক বা বেসরকারি চাকুরী হোক। তবে কুরআন- হাদীস বিরোধী কোনো কিছু বাস্তবায়ন করার কাজ হলে,বা এমন কোনো চাকুরী যেখানে গেলে কুরআন-হাদীসকে সঠিকভাবে অনুসরণ করা যায় না,এমন চাকুরী কখনো বৈধ হবে না।(কিতাবুন নাওয়াজেল ১৭/৫০৪) আরো জানুন-https://www.ifatwa.info/1745


এবং হারাম কোনো চাকুরী যেমন, সুদ, মদ ইত্যাদি সম্পর্কিত হতে পারবে না।


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার বাবার চাকুরী হালাল।হ্যা, তিনি যদি ঘুষ সুদ গ্রহণ করেন,তাহলে সেটা ভিন্ন কথা।নতুবা আপনার বাবার পেশায় হারামের কিছুই আমরা দেখছি না।
আপনি নিজের যেই সমস্ত পেশার কথা বলেছেন, সেগুলোও হালাল।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...