আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
93 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (10 points)
আসসালামু আলাইকু,আমার একজন বন্ধু ইউটীউবে ইসলামিক ভিডিও দিচ্ছেন। কিন্তু তার কোন আয় নেই। তিনি এডসেন্স থেকে অর্থ নেন না। চ্যানেলটি বেশ ভালো অবস্থায় আছে বর্তমানে। কিন্তু যেহেতু তার কোন আয় নেই। তাই নিজের টাকায় তার ভিডিও এর বা অনলাইনে দাওাতি কাজের সাহায্যকারিদের কে নিজের পকেট থেকে কষ্ট করে সেলারি দিতে হয়। এখন তিনি জিজ্ঞাসা করলেন , যদি চ্যানেলে এডসেন্স যুক্ত করে দেয় এবং যেই অর্থ সেই বিজ্ঞাপন থেকে আসবে সেটার অর্থ দিয়ে ভিডিও এডিটিরদের সেলারির টাকা দিয়ে দিবো আর যদি কোন টাকা বাচে তাহলে তা সোয়াবের আশা ছাড়া গোপনে কোন গরিবকে দিয়ে দিবে। এটা সম্ভব কিনা? অথবা কিছু অর্থ নিজের পকেট থেকে ও কিছু অর্থ সেই টাকা থেকে মিলিয়ে সেলারি দিলো।

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ইউটিউবে এডসেন্স ইনকাম সম্পর্কে এতটুকু বলা যায় যে,এখানে হালাল-হারাম সকল প্রকার জিনিষের এড শো হতে পারে,এর সম্ভাবনা রয়েছে।সর্বোচ্ছ ৫০০ ক্যাটাগরি পর্যন্ত এডকে ব্লক করা যায়,এর চেয়ে বেশী ব্লক করার অনুমোদন কর্তৃপক্ষ থেকে নেই।বিধায় তাকওয়ার দাবী হলো,এমন ইনকাম থেকে নিজেকে বাঁচিয়ে রাখা।(শেষ)
বিস্তারিত-https://www.ifatwa.info/6490

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
হালাল চ্যানেলে হোক বা হারাম চ্যানেল হোক, যত ভিউ হবে, এড কি আসবে তা তো আপনি জানেন না। তাই বর্ণিত পেশাটি সন্দেহপূর্ণ।আর সন্দেহজনক পেশা বা কাজ থেকে বিরত থাকাই তাকওয়ার দাবী।

হাসান ইবনে আলী রাযি থেকে বর্ণিত রয়েছে।
ﻭﻋﻦ ﺍﻟﺤَﺴَﻦِ ﺑﻦ ﻋَﻠﻲٍّ ﺭﺿﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋﻨﻬﻤﺎ ﻗَﺎﻝَ : ﺣَﻔِﻈْﺖُ ﻣِﻦْ ﺭَﺳُﻮﻝ ﺍﻟﻠَّﻪِ ﷺ : « ﺩَﻉْ ﻣَﺎ ﻳَﺮِﻳﺒُﻚَ ﺇِﻟﻰ ﻣَﺎ ﻻ ﻳﺮِﻳﺒُﻚ » ﺭﻭﺍﻩُ ﺍﻟﺘﺮﻣﺬﻱ ﻭﻗﺎﻝ : ﺣﺪﻳﺚٌ ﺣﺴﻦٌ ﺻﺤﻴﺢٌ
তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাঃ কে বলতে শুনেছি।তিনি বলেন,সন্দেহ যুক্ত জিনিষকে পরিহার করে সন্দেহমুক্ত জিনিষকে গ্রহণ করো।(সুনানু তিরমিযি-২৪৪২)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু উম্মাহর কল্যাণে আপনি নিয়োজিত রয়েছেন, তাই আপনি গরীব দেখে এমন লোকদেরকে কাজে নিয়োগ দিবেন,যারা যাকাত গ্রহণ করতে পারে। অতপর এডসেন্সে যাই আসবে, তা তাদেরকে গরীব হিসেবে দিয়ে দিবেন। তবে নিজে কখনো গ্রহণ করতে পারবেন না।আপনার জন্য গ্রহণ করা জায়েয হবে না। যাদেরকে নিয়োগ দিবেন, তাদের সাথে কথা বলে, এভাবে নিয়োগ দিবেন যে, এটা দ্বীনি কাজ, সুতরাং আপনার যদি স্বেচ্ছায় সম্পূর্ণ ফ্রিতে কাজ করতে রাজী থাকেন,তাহলে আমার সাথে কাজ করতে পারবেন। আপনাদের যাদের জন্য যাকাত গ্রহণ জায়েয,আপনাদেরকে এডসেন্স থেকে সময়ে সময়ে কিছু দেয়া হতে পারে। তবে এ দেয়ানেয়ার সাথে কাজের কোনো সম্পর্ক নাই।কাজ সম্পূর্ণ ফ্রিতেই করতে হবে। অথবা নিজ পক্ষ থেকে কিছু মাসিক হাদিয়ার ব্যবস্থা করতে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (10 points)
শুখরিয়া শায়েখ, সুন্দর সমাধান দেওয়ার জন্যে। বিষয়টি আসলেই অনেক রিস্কি। আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান প্রদান করুন। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...