আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
58 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (67 points)
ফাইনাল পরীক্ষা পরশু এর মাঝে একটি জিনিস জানতে হচ্ছে দয়া করো সাহায্য  করলে উপকার হবে

১. আমরা জানি সংক্রামক রোগ আল্লাহর আদেশেই ছড়ায়, তাছাড়া এর কোনো ক্ষমতা নাই ছড়ানোর,  আমাদের অনার্স পাঠের একটি বই আছে যেখানে সংক্রামক রোগ ছড়ানোর বিভিন্ন অংক আছে, যেমন "গানিতিক প্রমান করো, আরোগ্য হয় না এমন সংক্রামক রোগ একজনের হলে সকলের ই এই রোগ হবে" আরো বিভিন্ন হিসাব। এখন আমার তো আকিদা পরিষ্কার, তার পরেও এই অংক করেছিলাম, এখন হঠাৎ বিষয়টা মাথায় আসলো,এই অংক গুলো করলে কি *কুফর* হবে?
আমরা জানি সব আল্লাহর হাতে তাও আগুনে পুড়লে তো  স্বাভাবিক বিবেচনায় মানুষ মারা যায়, সেই স্বাভাবিক বিবেচনা আর যুক্তিতে আর গণিতের মডেল অনুযায়ী  অংক গুলো সামনে আগায়।

২. "সংক্রামক রোগ আছে, আমাদের সাবধান থাকতে হবে " সব আল্লাহরই হাতে এই আকিদা রেখে বাহ্যিক বিবেচনায় এসব কথা বললে কি গুনাহ বা কুফর হবে?

৩. কলিমা শাহাদাত এর মাঝে "আব্দু হুয়া " এর আঈন এর উচ্চারণ সঠিক ভাবে না করলে তার কি কালিমা শাহাদাত পাঠ হবে?এভাবে পড়লে কি কারো ইমান নবায়ন হবে?

৪.বড় বোনের আগে মেজো বোনের বিয়ে হয়ে যায়, (তারা নিজেরা বিয়ে করে) মোজো বোনের স্বামী যদি  বড় বোনের বিয়ে নিয়ে তাকে বলে, " এটা তো তোমার বাড়ির প্রথম বিয়ে" " এখন তো তোমার বিয়ের সিরিয়াল" এতে কি তাদের বিবাহে সমস্যা হবে?

৫. কেও যদি বড় করে বিয়ের আয়োজনের কারণে রাগ করে বলে " বালের বিয়ে, শটকাট করলেই হয়, অযথা সবাইকে দাওয়াত দিয়ে ঝামেলার কি দরকার " এভাবে বললে কি কুফর হবে?

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
জবাবঃ- 
بسم الله الرحمن الرحيم


(০১)
প্রশ্নের বিবরন মতে এই অংক গুলো করলে  কুফর হবেনা।

(০২)
https://ifatwa.info/13905 নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ-

হাদীস শরীফে এসেছেঃ   
وَقَالَ عَفَّانُ حَدَّثَنَا سَلِيمُ بْنُ حَيَّانَ حَدَّثَنَا سَعِيدُ بْنُ مِينَاءَ قَالَ سَمِعْتُ أَبَا هُرَيْرَةَ يَقُوْلُ قَالَ رَسُوْلُ اللهِ صلى الله عليه وسلم لاَ عَدْو‘ى وَلاَ طِيَرَةَ وَلاَ هَامَةَ وَلاَ صَفَرَ وَفِرَّ مِنَ الْمَجْذُومِ كَمَا تَفِرُّ مِنْ الأَسَدِ.
আফফান (রহ.) বলেন, সালীম ইবনু হাইয়ান, আবূ হুরাইরাহ হতে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ রোগের কোন সংক্রমণ নেই, কুলক্ষণ বলে কিছু নেই, পেঁচা অশুভের লক্ষণ নয়, সফর মাসের কোন অশুভ নেই। কুষ্ঠ রোগী থেকে দূরে থাক, যেভাবে তুমি বাঘ থেকে দূরে থাক। [বুখারী ৫৭১৭, ৫৭৫৭, ৫৭৭০, ৫৭৭৩, ৫৭৭৫] আধুনিক প্রকাশনী- অনুচ্ছেদ, ইসলামিক ফাউন্ডেশন- অনুচ্ছেদ)

عَبْدُ الْعَزِيزِ بْنُ عَبْدِ اللهِ حَدَّثَنَا إِبْرَاهِيمُ بْنُ سَعْدٍ عَنْ صَالِحٍ عَنْ ابْنِ شِهَابٍ قَالَ أَخْبَرَنِي أَبُو سَلَمَةَ بْنُ عَبْدِ الرَّحْمٰنِ وَغَيْرُه“ أَنَّ أَبَا هُرَيْرَةَ قَالَ إِنَّ رَسُوْلَ اللهِ صلى الله عليه وسلم قَالَ لاَ عَدْو‘ى وَلاَ صَفَرَ وَلاَ هَامَةَ فَقَالَ أَعْرَابِيٌّ يَا رَسُوْلَ اللهِ فَمَا بَالُ إِبِلِي تَكُونُ فِي الرَّمْلِ كَأَنَّهَا الظِّبَاءُ فَيَأْتِي الْبَعِيرُ الأَجْرَبُ فَيَدْخُلُ بَيْنَهَا فَيُجْرِبُهَا فَقَالَ فَمَنْ أَعْدَى الأَوَّلَ. 
আবূ হুরাইরাহ হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ রোগের কোন সংক্রমণ নেই, সফরের কোন অশুভ আলামত নেই, পেঁচার মধ্যেও কোন অশুভ আলামত নেই। তখন এক বেদুঈন বললঃ হে আল্লাহর রাসূল! তাহলে আমার উটের এ অবস্থা কেন হয়? সেগুলো যখন চারণ ভূমিতে থাকে তখন সেগুলো যেন মুক্ত হরিণের পাল। এমন অবস্থায় চর্মরোগাগ্রস্ত উট এসে সেগুলোর পালে ঢুকে পড়ে এবং এগুলোকেও চর্ম রোগে আক্রান্ত করে ফেলে। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ তাহলে প্রথমটিকে চর্ম রোগাক্রান্ত কে করেছে?
যুহরী হাদীসটি আবূ সালামাহ ও সিনান ইবনু আবূ সিনান (রহ.) থেকে বর্ণনা করেছেন। [বুখারী ৫৭০৭,; মুসলিম ৩৯/৩৩, হাঃ ২২২০, আহমাদ ৭৬২৪] আধুনিক প্রকাশনী- ৫২৯৯, ইসলামিক ফাউন্ডেশন- ৫১৯৫)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
রোগ ব্যধির নিজস্ব সংক্রামক কোনো যোগ্যতা ও ক্ষমতা নাই। রোগীর পাশে কেউ গেলেই যে, রোগ ব্যধি তার কাছে চলে যাবে, বিষয়টা মূলত এমন নয়, বরং যদি আল্লাহর হুকুম হয়, তাহলে রোগ সংক্রামক হতে পারে। যদি আল্লাহর হুকুম না হয়, তাহলে ঐ রোগ সংক্রামক হতে পারবে না। তবে কিছু রোগের মাঝে আল্লাহ তা’আলা সংক্রমণের নিয়ম বেধে দিয়েছেন, এই রোগ সংক্রমণ করে বসে। তাকে আল্লাহ পূর্ব থেকেই নির্দেশ দিয়ে রেখেছেন। তবে আল্লাহর ইচ্ছা হলে সংক্রমণ নাও ঘটতে পারে। অর্থাৎ সংক্রমণের এই ক্ষমতা রোগের নিজস্ব ক্ষমতা নয়, এর পশ্চাতে আল্লাহর দেয়া ক্ষমতা এবং তার ইচ্ছার দখল থাকে। তবে ইসলাম প্রচলিত এসব সংক্রামক রোগে আক্রান্ত লোকদের নিকট যেতে নিষেধ করেছে বিশেষভাবে কুষ্ঠ রোগীর নিকট, এ কারণে যে, উক্ত রোগীর নিকটে গেলে আর তার আক্রান্ত হওয়ার খোদায়ী ফায়সালা হওয়ার কারণে সে আক্রান্ত হলে তার ধারণা হতে পারে যে, উক্ত রোগীর সংস্পর্শে যাওয়ার কারণেই সে আক্রান্ত হয়েছে, এভাবে তার আক্বীদা নষ্ট হয়ে যেতে পারে, তা যেন হতে না পারে, এজন্যই ইসলাম এরূপ বিধান দিয়েছে। তবে কেউ মজবুত আকীদার অধিকারী হলে, সে অনুরূপ রোগীর নিকট যেতে পারে। এমনিভাবে সংক্রামক রোগে আক্রান্ত লোককেও সুস্থ এলাকার লোকদের নিকট যেতে নিষেধ করেছে। যাতে তা অন্য কারো আক্বীদা নষ্টের কারণ না ঘটে। 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
সংক্রামক রোগের ক্ষেত্রে উপরোক্ত আকীদাই পোষন করতে হবে।

এর বিপরীতে কোনো আকীদা রাখা যাবেনা।

(০৩)
এক্ষেত্রে তার কালিমা শাহাদাত পাঠ হবে।এভাবে পড়লে কারো ইমান নবায়ন হবে।

(০৪)
এতে তাদের বিবাহে সমস্যা হবেনা।

(০৫)
এভাবে বললে কুফর হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...