আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
107 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
edited by
১. আসসালামু আলাইকুম শায়েখ আমাার একটা কথা হঠাৎ মনে হচ্ছে বাট আমি শিওর না সেটা হলো। আমার শশুর আমাকে শাড়ি কিনে দিতে চাইছিল। জর্জেট শাড়ি পড়ি কি না জিজ্ঞেস করছিল আমি বলছিলাম আব্বু আমি শাড়ি পড়ি না এটা আমি আমার মাকে বলছিলাম এবার মা এর উত্তরে না শশুরের সামনে জর্জেট শাড়ি পড়ো না। আমার তো ভয় করতিসে এমন কিছু বলছিল কি না এটা নিয়ে কনফিউজড। মা কে জিজ্ঞেস করলাম সে বললো তোমাকে তোমার স্বামী একটা জর্জেট শাড়ি কিনে দিছিল ওটা পড়তে বলছিল তোমার শ্বশুর তখন তুমি বলছিলা তুমি শাড়ি পড়ো না। কিন্তু আমি এরকম কিছু বলিনাই। মায়ের বলা ঘটনাটা ভুল। সঠিক টা হলো সে একটা শাড়ি কিনে দিতে চাইছিল। আম্মু প্রথমে বলছে মনে নাই। তারপর আবার ফোন দিছি তখন সে বলছে মনে করছে এমন কিছু বলে নাই। আর তোমারশশুর ভাল লোক। আমি তখন বলছি আল্লাহ র কসম দিয়ে বলো। সে আল্লাহ র কসম দিয়ে বলছে এমন কিছু বলে নাই। শায়েখ এখন প্রশ্ন হলো সংসারে তো কোন সম্যসা নাই তাই তো শায়েখ?

২.বেয়াদবি নিবেন না শায়েখ। আমি প্রথম বার এই সংক্রান্ত মাসআলা পড়ে ভয় পেয়েছিলাম। পরে অন্য কিছু  শায়েখ দের আলোচনা দেখে এর বীপরিত মত মানি। আমার স্বামী উনি কোন মাযহাব মানেন না উনি এটাও মানেন না। আর মা এমন কথা বলে নাই।  আমার মা আমার শশুড়ের চরিত্র নিয়ে সব সময় প্রশংসা করেন। আমারও সঠিক ভাবে মনে নাই যেহেতু। ঠান্ডা মাথায় ভাবলে মনে হয় আম্মু এমন কিছু বলে নাই । জানার জন্য প্রশ্ন কোন মা এমন কথা বললেও মানে শশুর এর সামনে জর্জেট এর শাড়ি পরো না। আমার ভয় লাগতিসে এমন কথা বললে ও মেয়ের সংসারে কোন সম্যসা হয় না। তাই তো শায়েখ?
৩৷ আমার বিবাহিত জীবন শুদ্ধ তাই তো শায়েখ?

৪. আমি রমজানের কাযা রোজা পালন করতেসি। আমি এভাবে নিয়ত করি যে রমজানের কাযা রোজার নিয়ত করতেসি।  এভাবে নিয়ত কি সঠিক?

1 Answer

0 votes
by (684,760 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(১.২.৩)
প্রশ্নের বিবরন মতে হুরমতে মুসাহারাত প্রমানিত হয়নি।
আপনার বিবাহিত জীবন শুদ্ধ।

(০৪)
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

شَہۡرُ رَمَضَانَ الَّذِیۡۤ اُنۡزِلَ فِیۡہِ الۡقُرۡاٰنُ ہُدًی لِّلنَّاسِ وَ بَیِّنٰتٍ مِّنَ الۡہُدٰی وَ الۡفُرۡقَانِ ۚ فَمَنۡ شَہِدَ مِنۡکُمُ الشَّہۡرَ فَلۡیَصُمۡہُ ؕ وَ مَنۡ کَانَ مَرِیۡضًا اَوۡ عَلٰی سَفَرٍ فَعِدَّۃٌ مِّنۡ اَیَّامٍ اُخَرَ ؕ یُرِیۡدُ اللّٰہُ بِکُمُ الۡیُسۡرَ وَ لَا یُرِیۡدُ بِکُمُ الۡعُسۡرَ ۫ وَ لِتُکۡمِلُوا الۡعِدَّۃَ وَ لِتُکَبِّرُوا اللّٰہَ عَلٰی مَا ہَدٰىکُمۡ وَ لَعَلَّکُمۡ تَشۡکُرُوۡنَ ﴿۱۸۵﴾

রমাদান মাস, এতে কুরআন নাযিল করা হয়েছে মানুষের হেদায়াতের জন্য এবং হিদায়তের স্পষ্ট নিদর্শন ও সত্যাসত্যের পার্থক্যকারীরূপে। কাজেই তোমাদের মধ্যে যে এ মাস পাবে সে যেন এ মাসে সিয়াম পালন করে। তবে তোমাদের কেউ অসুস্থ থাকলে বা সফরে থাকলে অন্য দিনগুলোতে এ সংখ্যা পূরণ করবে। আল্লাহ তোমাদের জন্য সহজ চান এবং তোমাদের জন্য কষ্ট চান না। আর যাতে তোমরা সংখ্যা পূর্ণ কর এবং তিনি তোমাদেরকে যে হিদায়াত দিয়েছেন সে জন্য তোমরা আল্লাহর মহিমা ঘোষণা কর এবং যাতে তোমরা কৃতজ্ঞতা প্রকাশ কর।
(সুরা বাকারা ১৮৫)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
যদি একই রমজানের কাজা রোযা হয়,সেক্ষেত্রে দিন নির্দিষ্ট করতে হবেনা। তবে যদি একাধিক রমজানের কাজা রোযা হয়,সেক্ষেত্রে কোন রমজান,সেটি নির্দিষ্ট করা জরুরী যে,কোন রমজানের কাজা রোযা আদায় করতেছে। তবে সেই বছরের ১ম রোযা নাকি শেষ রোযা,এভাবে নির্দিষ্ট করতে হবেনা।

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (2 / 76):
"كثرت الفوائت نوى أول ظهر عليه أو آخره، وكذا الصوم لو من رمضانين هو الأصح.
(قوله: لو من رمضانين) لأنّ كل رمضان سبب لصومه فصارا كظهرين من يومين بخلاف صوم يومين من رمضان واحد فيصح وإن لم يعين القضاء عن اليوم الأول أو الثاني منه."
সারমর্মঃ-
যদি একাধিক নামাজ কাজা হয় সেক্ষেত্রে তার উপর আবশ্যিক প্রথম জোহর বা শেষ জোহরের কাজা আদায়ের নিয়ত করবে,অনুরুপ রোযাও। যদি একাধিক রমজানের কাজা হয়। 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
আপনার জিম্মায় কয়টি রমজানের কাজা রোযা আছে?
যদি আপনার জিম্মায় শুধু গেলো রমজানের কাজা রোযা থাকে,সেক্ষেত্রে আপনি যেভাবে নিয়ত করছে,সেটিই যথেষ্ট। 

আর যদি আপনার জিম্মায় গেলো বছরের কাজা রোযার পাশাপাশি আগের অন্যান্য বছরের রমজানেরও কাজা রোযা থাকে,সেক্ষেত্রে কোন বছরের কাজা রোযা আদায় করছেন,সেই বছরও নির্দিষ্ট করতে হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (4 points)
শায়েখ আসসালামু আলাইকুম আমার এখন মনে পড়ছে পুরোটাই ওয়াসওয়াসা। এমন প্রশ্ন করার জন্য তো সংসারে কোন সম্যসা হয় না। তাই তো শায়েখ? 
by (684,760 points)
এমন প্রশ্ন করার জন্য সংসারে কোন সমস্যা হয় না।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...