আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
127 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (35 points)
আসসালামু আলাইকুম

প্রশ্নঃ১.সুনান আত তিরমিজি ২৮০১ নং হাদিসে  আছে
কাসিম ইবন দীনার কূফী (রহঃ) .... জাবির রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত যে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি আল্লাহ্ ও পরকালে ঈমান রাখে সে তার স্ত্রীকে হাম্মামখানায় না নিয়ে যায়।
তারমানে কি স্বামী স্ত্রী একসাথে গোসল করতে পারবেনা?

২.দাড়ি ঘন হলে কি ফরজ গোসলে দাড়ির গোড়াতে ও দাড়ির চামড়াতে পানি পৌছানো জরুরী কি?
৩. একই সময়ে একসাথে একাধিকবার সহবাস করতে চাইলে কি দ্বিতীয় বার সহবাসের পূর্বে অযু করে নেওয়া জরুরী কি?
৪.স্ত্রীর  দেনমোহর পরিশোধের সাথে  তালাকের কোনো সম্পর্ক আছে কি?
৫.কেউ যদি ২ লক্ষ টাকা দেনমোহরের মধ্যে এক টাকাও পরিশোধ না করে করে তাহলে কি স্ত্রী তালাক হয়ে যাবে?
৬.ঈমান নবায়নের জন্য কি শুধু কালামায়ে শাহাদাত পড়লেই যতেষ্ট হবে নাকি কালেমায়ে শাহাদাত ও কালেমায়ে তাওহিদ উভয়টি পড়তে হবে?
৭. নাস্তিক থেকে মুসলিম হতে হলে কি ঈমান আনার আগে বা পরে গোসল করে নেওয়া কি জরুরী?

1 Answer

0 votes
by (677,960 points)
edited by
জবাবঃ- 
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم


(০১)
হাদীস শরীফে এসেছেঃ- 

وَعَنْ جَابِرٌ أَنَّ النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «مَنْ كَانَ يُؤْمِنُ بِاللَّهِ وَالْيَوْمِ الْآخِرِ فَلَا يَدخلِ الحمّامَ بِغَيْر إِزارٍ وَمَنْ كَانَ يُؤْمِنُ بِاللَّهِ وَالْيَوْمِ الْآخِرِ فَلَا يدْخل حَلِيلَتَهُ الْحَمَّامَ وَمَنْ كَانَ يُؤْمِنُ بِاللَّهِ وَالْيَوْمِ الْآخِرِ فَلَا يَجْلِسُ عَلَى مَائِدَةٍ تُدَارُ عَلَيْهَا الْخمر» . رَوَاهُ التِّرْمِذِيّ وَالنَّسَائِيّ

জাবির (রাঃ) হতে বর্ণিত। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি আল্লাহ ও শেষ দিনের প্রতি ঈমান রাখে, সে যেন ইযার (লুঙ্গি) ব্যতীত গোসলখানায় প্রবেশ না করে। আর যে ব্যক্তি আল্লাহ ও কিয়ামতের দিনের প্রতি ঈমান রাখে, সে যেন তার সহধর্মিণীকে গোসলখানায় প্রবেশ না করায় এবং যে ব্যক্তি আল্লাহ ও পরকালের প্রতি ঈমান রাখে, সে যেন এমন খাবার মাজলিসে না বসে, যেখানে মদ পরিবেশন করা হয়।
(তিরমিযী ২৮০১, নাসায়ী ৪০১ ইরওয়া ১৯৪৯, সহীহুল জামি‘ ৬৫০৬, মুসনাদে আবূ ইয়া‘লা ১৯২৫, শু‘আবুল ঈমান ৫৫৯৬, মুসনাদে আহমাদ ১৪৬৫১, সহীহ আত্ তারগীব ওয়াত্ তারহীব ১৬৪, সহীহুল জামি‘ ৬৫০৬।)

حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ مَسْلَمَةَ، أَخْبَرَنَا أَفْلَحُ، عَنِ الْقَاسِمِ، عَنْ عَائِشَةَ، قَالَتْ كُنْتُ أَغْتَسِلُ أَنَا وَالنَّبِيُّ صلى الله عليه وسلم صلى الله عليه وسلم صلى الله عليه وسلم صلى الله عليه وسلم، صلى الله عليه وسلم مِنْ إِنَاءٍ وَاحِدٍ تَخْتَلِفُ أَيْدِينَا فِيهِ.

‘আয়িশাহ (রাযি.) হতে বর্ণিত। তিনি বলেনঃ আমি ও নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একই পাত্রের পানি দিয়ে এভাবে গোসল করতাম যে, তাতে আমাদের দু’জনের হাত একের পর এক পড়তে থাকতো। (বুখারী ২৬১.২৫০; মুসলিম ৩/১০, হাঃ ৩১৯, ৩২১) (আধুনিক প্রকাশনীঃ ২৫৪, ইসলামিক ফাউন্ডেশনঃ ২৫৯)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
১ম হাদীসে স্ত্রীকে নিয়ে গোসল খানায় যাওয়া হতে নিষেধ করা হয়েছে,আর ২য় হাদীসে রাসুলুল্লাহ সাঃ ও তার স্ত্রী এক সাথে ফরজ গোসল করেছেন মর্মে বলা হয়েছে।

★উভয় হাদীসকে সামনে রেখে মুহাদ্দিসিনে কেরামগন বলেছেন যে স্বামী স্ত্রী এক সাথে গোসল করা জায়েজ আছে।
তবে স্বামী স্ত্রী একসাথে বিবস্ত্র অবস্থায় গোসল করা হতে রাসুলুল্লাহ সাঃ অনুৎসাহিত করেছেন। 

(০২)
এক্ষেত্রে দাঁড়ির প্রকাশ্য অংশ ধোয়া আবশ্যক, গোড়ায় পানি পৌছানো আবশ্যক নয়,তবে খিলাল করা আবশ্যক। 

(০৩)
জরুরি নয়,এটি সুন্নাত 

(০৪)
স্ত্রীর  দেনমোহর পরিশোধের সাথে  তালাকের কোনো সম্পর্ক নেই।
তবে এখানে আমরা মাসয়ালাটি ভালোভাবে বুঝে নেইঃ-

★মূলত দেনমোহর তো বিবাহের সাথেই পরিশোধ করতে হয়।

তারপরেও কাহারো ক্ষেত্রে যদি বাকি থাকে,সেক্ষেত্রে তাহা ঋন হিসেবে থেকে যায়,যাহা সক্ষম হলে দ্রুত পরিশোধ কাম্য।

কাহারো বিবাহে যদি দেনমোহর পরিপূর্ণ ভাবে পরিশোধ না করা হয়,সেক্ষেত্রে সে স্ত্রীকে তালাক দিলে সেই তালাকের সাথে যেহেতু তাদের বৈবাহিক সম্পর্ক শেষ হয়ে যাচ্ছে,তাই অনতিবিলম্ব ঋন (দেনমোহর) পরিশোধ এর আবেদন স্ত্রী করে থাকে।

তবে এক্ষেত্রে স্ত্রী আরো সময় সুযোগ দিলেও দিতে পারে,সেটি তার ব্যাপার।

(০৫)
না,এতে স্ত্রী তালাক হয়ে যাবেনা।
এর সাথে স্ত্রীর তালাকের কোনো সম্পর্ক নেই।

(০৬)
শুধু কালামায়ে শাহাদাত পড়লেই যথেষ্ট। 

(০৭)
বিষয়টি নিয়ে উলামায়ে কেরামদের মাঝে মতবিরোধ রয়েছে। 
তবে সতর্কতামূলক গোসল করে নেয়াই উচিত।

বিস্তারিত জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
edited
৭নং প্রশ্নে নাস্তিক থেকে মুসলমান হওয়ার জন্য যে  সতর্কবশত যে গোসলের  কথা বলা হয়েছে সেটা কি স্বাভাবিক গোসল করতে হয় নাকি ফরজ গোসল করতে হয় এবং ইমান আনার আগে না পরে?
by (677,960 points)
ফরজ গোসলের ন্যায় গোসল করতে হবে।
ঈমান আনার আগে করা যাবে।
ঈমান আনার আগে গোসল না করলে ঈমান আনার পর গোসল করতে পারবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...