আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
63 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (35 points)
আসসালামু আলাইকুম

১.অমুসলিম ও মুরতাদ এর  মধ্যে মুসলিম হওয়ার পদ্ধতির মধ্যে কোনো পার্থক্য আছে কি?

২.মুরতাদ থেকে মুসলমান হতে হলে গোসল না করে শুধু  কালেমায়ে শাহাদাত পড়লে মুসলান হওয়া যায় কি?

৩. ঈমান আনার সময় কালেমায়ে শাহাদাত পড়ার শাহাদাত আঙ্গুল  উচু করে দেখানো কি জরুরী?

৪.মুরতাদ অবস্থায় কারো ওপর যদি গোসল ফরজ হয় এবং সে যদি মুসলমান হতে চায় তাহলে অপবিত্রতার জন্য তার ওপর ফরজ গোসল আদায়   ও মুসলমান হতে হলে গোসল করা আদায়ের জন্য একবার ফরজ গোসল করলেই হবে কি?

৫.যৌন উত্তেজক স্বপ্ন দেখার পর লিঙ্গের মাথায় পানির মত স্বচ্ছ তরল  যা আঠালো না বের হলে কি গোসল ফরজ হবে? এবং এই স্বচছ তরল জিনিসটা কি অদি?

৬.কেউ জামাতের শেষ রাকাতে যদি শরীক হয় আর সে যদি আত্তাহিয়াতু শেষ করার আগেই ইমাম সাহেব সালাম ফিরিয়ে ফেলে তাহলে কি মাসবুক ব্যাক্তি কি আত্তাহিয়াতু শেষ করে  উঠে বাকি নামাজ টুকু আদায় করবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)অমুসলিম ও মুরতাদ এর  মধ্যে মুসলিম হওয়ার পদ্ধতির মধ্যে কোনো পার্থক্য নাই। বরং মনেপ্রাণে এক আল্লাহর একত্ববাদ ও সার্বভৌমত্বকে মেনে নিয়ে এবং মুহাম্মদ সাঃ কে রাসূল হিসেবে মেনে নিয়ে জবান দ্বারা স্বীকার করা এবং আ'মলে নিয়ে আসার নামই ঈমান। এই ঈমান নিয়ে আসার কারণে অতীতের সবকিছুকে আল্লাহ ক্ষমা করে দিবেন। 

"(الإيمان ) وهو تصديق محمد صلى الله عليه وسلم في جميع ما جاء به عن الله تعالى مما علم مجيئه ضرورة وهل هو فقط أو هو مع الإقرار قولان وأكثر الحنفية على الثاني والمحققون على الأول." (4/ 221، کتاب الجھاد، باب المرتد، ط: سعید)

وفیہ أیضا:
"ثم اعلم أنه يؤخذ من مسألة العيسوي أن من كان كفره بإنكار أمر ضروري كحرمة الخمر مثلًا أنه لا بد من تبرئه مما كان يعتقده لأنه كان يقر بالشهادتين معه فلا بد من تبرئه منه كما صرح به الشافعية وهو ظاهر." (4/ 228، کتاب الجهاد، باب المرتد، ط :سعید)

(২)মুরতাদ থেকে মুসলমান হতে হলে গোসল না করে শুধু কালেমায়ে শাহাদাত পড়লেও মুসলান হওয়া যায়।তবে এমতাবস্থায় ও গোসল মুস্তাহাব।


(في الموسوعة الفقهية الكويتية ج٣١ ص ٢٠٦)
وَذَهَبَ الْحَنَفِيَّةُ وَالشَّافِعِيَّةُ إِلَى اسْتِحْبَابِ الْغُسْل لِلْكَافِرِ إِذَا أَسْلَمَ وَهُوَ غَيْرُ جُنُبٍ، لِمَا رُوِيَ أَنَّهُ لَمَّا أَسْلَمَ قَيْسُ بْنُ عَاصِمٍ رَضِيَ اللَّهُ عَنْهُ أَمَرَهُ رَسُول اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ أَنْ يَغْتَسِل. وَلاَ يَجِبُ ذَلِكَ؛ لأَِنَّهُ أَسْلَمَ خَلْقٌ كَثِيرٌ وَلَمْ يَأْمُرْهُمُ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ بِالْغُسْل. 
وَإِذَا أَسْلَمَ الْكَافِرُ وَهُوَ جُنُبٌ وَجَبَ عَلَيْهِ الْغُسْل، قَال النَّوَوِيُّ: نَصَّ عَلَيْهِ الشَّافِعِيُّ وَاتَّفَقَ عَلَيْهِ جَمَاهِيرُ الأَْصْحَابِ. وَقَال الْكَمَال بْنُ الْهُمَامِ: الأَْصَحُّ وُجُوبُ الْغُسْل عَلَيْهِ لِبَقَاءِ صِفَةِ الْجَنَابَةِ السَّابِقَةِ بَعْدَ الإِْسْلاَمِ، فَلاَ يُمْكِنُهُ أَدَاءُ الْمَشْرُوطِ بِزَوَالِهَا إِلاَّ بِهِ، وَقِيل: لاَ يَجِبُ لأَِنَّهُمْ غَيْرُ مُخَاطَبِينَ بِالْفُرُوعِ، وَلَمْ يُوجَدْ بَعْدَ الإِْسْلاَمِ جَنَابَةٌ. 

(৩) ঈমান আনার সময় কালেমায়ে শাহাদাত পড়ার শাহাদাত আঙ্গুল উচু করে দেখানো জরুরী নয়।

(৪)মুরতাদ অবস্থায় কারো ওপর যদি গোসল ফরজ হয় এবং সে যদি মুসলমান হতে চায় তাহলে অপবিত্রতার জন্য তার ওপর ফরজ গোসল আদায়   ও মুসলমান হতে হলে গোসল করা আদায়ের জন্য একবার ফরজ গোসল করলেই হবে। 

(৫)যৌন উত্তেজক স্বপ্ন দেখার পর লিঙ্গের মাথায় পানির মত স্বচ্ছ তরল  যা আঠালো না, বের হলে কি গোসল ফরজ হবে? এবং এই স্বচছ তরল জিনিসটা কি অদি?

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/11414

(৬)কেউ জামাতের শেষ রাকাতে যদি শরীক হয় আর সে যদি আত্তাহিয়াতু শেষ করার আগেই ইমাম সাহেব সালাম ফিরিয়ে ফেলে, তাহলে মাসবুক ব্যাক্তি আত্তাহিয়াতু শেষ করে উঠে বাকি নামাজটুকু আদায় করবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...