আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

–1 vote
83 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (9 points)
edited by
আসসালামু আলাইকুম হুজুর,

প্রশ্ন ১ : ফেসবুকে মাঝেমধ্যে কিছু বিজ্ঞাপন দেখা যায় যেমন তাবিজ কবজ বশিকরন কবিরাজ, কালাজাদু। প্রিও মানুষকে বশ করা হয় এরকম টাইপ কিছু বাজে খারাপ বিজ্ঞাপন দেখা যায় মাঝেমধ্যে।
কয়েক মাস আগে এক মুসলিম ভাই সে ফেসবুকে বিজ্ঞাপন টা দেখে তার ফেসবুকে টাইমলাইনে হাস্যকর বা funny ভাবে পোস্ট টা শেয়ার করেছিলো। সে কি লিখে শেয়ার করছিলো সেটা তার মনে নাই।হয়তো ঠাট্টাকরে বা Fun করে লিখে শেয়ার করেছিলো যারা প্রিও মানুষকে বশ করাতে চান ওনাদের সাথে যোগাযোগ করেন। কিন্তু সে এটা শেয়ার করছিলো মানুষকে এসব ভন্ডামি দেখানোর জন্য বা হাস্যকর ভাবে। সে পোস্ট টা শেয়ার করার সময় তার মনের নিয়ত ছিলো বিষয়টা হাস্যকর বা funny বা ভন্ডামি করতেছে তারা।
এখন কিছুদিন পর তার মনে হলো এসব বিষয় শেয়ার করা উচিত হয় নি।অনেক আগে পোস্ট শেয়ার করেছিলো তাই হয়তো এখন আর খুজেও পাবে না আর হয়তো শেয়ার পোস্ট ডিলেট ও করতে পারবে না। এসব বিষয়ে তার মনের ভিতর প্রচন্ড ঘৃনা আছে। সেই ভাই জানতো এসব হারাম ও কবিরা গোনাহ।  এসব ভন্ডামি যারা করে তাদের উপর মনের ভিতর ঐ ভাইয়ের অনেক ঘৃনা আছে। সে মনে ঘৃনা রেখেই  হাস্যকর বা funny ভাবে পোস্ট টা ফেসবুকে অনেক আগে শেয়ার করছিলো।
এখন এই পোস্ট ফেসবুকে শেয়ার করার জন্য তার ইমানে কোন সমস্যা হবে???

প্রশ্ন ২ : "ইস্তিমতা " এবং  "রজুলি" এই দুইটা শব্দের আরবি অর্থ কি জানতে পারি হুজুর??

1 Answer

0 votes
by (677,120 points)
edited by
জবাবঃ- 
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم


(০১)
https://ifatwa.info/47004/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ
শরীয়তের কোনো জরুরি বিধান নিয়ে হাসি ঠাট্রা করলে ঈমান চলে যায়।
  
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

 قُلْ أَبِاللهِ وَآيَاتِهِ وَرَسُوْلِهِ كُنْتُمْ تَسْتَهْزِئُوْنَ، لاَ تَعْتَذِرُوْا قَدْ كَفَرْتُمْ بَعْدَ إِيْمَانِكُمْ 

‘আপনি বলুন, তোমরা কি আল্লাহর সাথে তাঁর হুকুম-আহকামের সাথে এবং তাঁর রাসূলের সাথে ঠাট্টা করছিলে? ছলনা কর না, ঈমান আনার পর তোমরা যে কাফির হয়ে গেছ’ (তওবা ৬৫-৬৬)। 

 فَنَذَرُ الَّذِيْنَ لاَ يَرْجُوْنَ لِقَاءَنَا فِيْ طُغْيَانِهِمْ يَعْمَهُوْنَ 

‘সুতরাং যারা আমার সাথে সাক্ষাতের আশা রাখে না, আমি তাদেরকে তাদের দুষ্টামীতে ব্যতিব্যস্ত করে রাখি’ (ইউনুস ১১)। 

এ ধরনের লোকদের সাথে উঠাবসা, চলাফেরা ত্যাগ করতে হবে, যতক্ষণ পর্যন্ত তারা উক্ত আচরণ পরিত্যাগ না করে। 

وَقَدْ نَزَّلَ عَلَيْكُمْ فِي الْكِتَابِ أَنْ إِذَا سَمِعْتُمْ آيَاتِ اللهِ يُكْفَرُ بِهَا وَيُسْتَهْزَأُ بِهَا فَلاَ تَقْعُدُوْا مَعَهُمْ حَتَّى يَخُوْضُوْا فِيْ حَدِيْثٍ غَيْرِهِ إِنَّكُمْ إِذًا مِثْلُهُمْ إِنَّ اللهَ جَامِعُ الْمُنَافِقِيْنَ وَالْكَافِرِيْنَ فِيْ جَهَنَّمَ جَمِيْعًا-
‘আর কুরআনের মাধ্যমে তোমাদের প্রতি এই হুকুম জারী করে দিয়েছেন যে, যখন আল্লাহর আয়াত সমূহের প্রতি অস্বীকৃতি জ্ঞাপন ও বিদ্রূপ করতে শুনবে, তখন তোমরা তাদের সাথে বসবে না, যতক্ষণ না তারা প্রসঙ্গ পরিবর্তন করে। অন্যথা তোমরাও তাদেরই মত হয়ে যাবে। আল্লাহ মুনাফিক ও কাফিরদেরকে জাহান্নামে একই জায়গায় সমবেত করবেন’ (নিসা ১৪০)। 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে এই পোস্ট ফেসবুকে শেয়ার করার জন্য তার ঈমানে কোন সমস্যা হবেনা।

(০২)
اِسْتِمْتَاع [متع]
[ইস্তিম্তা'] শব্দের অর্থঃ-
উপভোগ
সম্ভোগ
ভোগ

اِسْتَمْتَعَ (اِسْتِمْتَاع) [متع]
[ইস্তাম্তা'আ] শব্দের অর্থঃ-
ভোগ করা
উপভোগ করা
সম্ভোগ করা
উপভোগ করতে চাওয়া

رَجُل ج رِجَال
[রজুল] শব্দের অর্থঃ-
পুরুষ
লোক
ব্যক্তি

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত দুটি বাক্যের একসাথে অর্থ দ্বারায়ঃ-
পুরুষের উপভোগ। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...