আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
53 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (2 points)
আসসালামুআলাইকুম

অনেক সময় দেখা যায় বিভিন্ন অনাকাংখিত পরিস্থিতিতে আল্লাহর প্রতি মহব্বত টা কমে যায়। মেজাজ গরম হলে আল্লাহর প্রতি বিদ্বেষ পোষণ চলে আসে যে ব্যাপার টা এমন না হয়ে এমন হলো কেনো ।এমন ক্ষেত্রে কি ঈমান এ কোনো সমস্যা হবে ? আজকে ক্লাস করার পর জানতে পারলাম আল্লাহর প্রতি মহব্বত ঈমানের একটা শর্ত।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ঈমানে মুফাসসাল :
امنت بالله وملئكته وكتبه ورسله واليوم الاخر والقدر خيره وشره من الله تعالى والبعث بعد الموت

উচ্চারণঃ- আমানতু বিল্লাহি ওয়ামালাইকাতিহী ও কুতুবিহী ওয়াল ইয়াওমিল আখিরী ওয়াল ক্বাদরী খইরিহী ওয়া শাররিহী মিনাল্লাহি তা'আলা ওয়াল বা'ছি বা'দাল মাউত।

অর্থঃ- প্রথমত-আমি ঈমান আনলাম আল্লাহ তা'আলার উপর
দ্বিতীয়ত- ঈমান আনলাম তাঁর ফেরেশতারগণের উপর
তৃতীয়ত- ঈমান আনলাম তাঁর কিতাব সমূহের উপর
চতুর্থত- ঈমান আনলাম তাঁর রাসূলগণের উপর
পঞ্চমত- ঈমান আনলাম আখিরাতের উপর
ষষ্ঠত- ঈমান আনলাম তাক্বদীরের উপর
সপ্তমত- ঈমান আনলাম মৃত্যুর পর পুনরায় জীবিত হওয়ার উপর।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আল্লাহর প্রতি মহব্বত কমে গেলে সেটা ঈমানের দুর্বলতা তবে এজন্য ঈমানে চলে যাবে না।ঈমানকে সাথে সাথে মজবুত করে নিতে হবে। তবে যদি আল্লাহর প্রতি বিদ্বেষ চলে আসে, তাহলে ঈমান চলে যাবে। ঈমানকে নবায়ন করে নিতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 96 views
...