আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
94 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (16 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ
দয়া করে একটু তাড়াতাড়ি উত্তর দিবেন।
১। আমি  একটা মেডিকেল কলেজে পড়াশোনা করি, হোস্টেলে থাকি। কিন্তু আমি হোস্টেলের পরিবেশের সাথে খাপ‌ খাওয়াতে না পেরে এবং আরো কিছু সমস্যার কারনে  এখন মারাত্মকভাবে মানসিক অসুস্থ হয়ে পরেছি। এখন এমন হয়েছে যে হোস্টেলে রুমে আসলেই আমার মনে হয় আমি সুইসাইড করে ফেলবো কখন, এত বেশি সমস্যা হয়, আমি শুধু আল্লাহ কে ভয় করে সহ্য করছি তাছাড়া যেকোন মুহূর্তে হয়তো আত্মঘাতী হয়ে যেতাম।
তো এ মুহূর্তে আমি চাচ্ছিলাম আমার ফ্যামিলি কে আমার কলেজের কাছে শিফট করতে যাতে আমি সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ব্যাক করতে পারি।
কিন্তু সমস্যা হলো আমার বাবা সাজেদা ফাউন্ডেশন নামক এনজিও তে ক্ষুদ্র‌ঋন প্রকল্পে চাকরি করে যেটা সুদের সাথে যুক্ত আর আমার জানা নেই তার বেতন পুরো টাই হারাম নাকি হালাল হারামের মিশ্রন, অথবা মিশ্রণ হলেও কোনটার পরিমাণ বেশি।
আমার তিন মাস আগে বিয়ে হয়েছে যেহেতু আমি বিবাহিত তাই এখন বাবার ঐ উপার্জনে খাওয়া আমার জন্য জায়েজ না যতদূর জানি। তো আমার ফ্যামিলি যদি এখন এখানে আসে আর আমি বাসা এবং হোস্টেল মিলিয়ে থাকি তাহলে তো আমাকে বাড়ি থাকা অবস্থায় বাবার টাকাতে খেতে হবে এবং এক্ষেত্রে আমার স্বামীর টাকা থেকে আমার ফ্যামিলি কে কোনভাবে পরিশোধ করার ও সুযোগ নাই কারন আমার বিয়ের ব্যপারে ফ্যামিলি জানে না হয়ত মাঝে মাঝে সুযোগ বুঝে কোন কোন খাতে কিছু খরচ করতে পারবো তবে অধিকাংশ টাই সম্ভব হবে না।
এই অবস্থায় আমি কি আগামী দুই বছর বাবার বাড়িতে থেকে পড়াশোনা চালিয়ে যেতে পারবো নাকি আমার হারাম খাওয়ার গুনাহ হবে?
(হোস্টেলে থাকার দিনগুলো তে স্বামীর টাকা তে যাবতীয় খরচ চালাতে পারবো ইনশা আল্লাহ)

২। আমি যখন ছুটিতে বাড়ি যাই তখন ১০-১৫ দিন ও থাকি আবার আসার সময় আম্মু অনেক কিছু রান্না করে দেয়, মাছ মাংস ফ্রিজ করে দেয়। আমাকে জামা কাপড় বানিয়ে দেয়‌। তো এখন কি আমি এগুলোও গ্রহণ করতে পারবো না?

৩। যদি আমার জন্য বাবার বাড়িতে থাকা জায়েজ না হয় তবে আমি যদি আগামী দেড় বছরের জন্য আমার বাবার টাকা থেকে মাসিক নির্দিষ্ট কিছু টাকা নিয়ে নিজে বাসা ভাড়া করে থাকি এবং স্বামীর টাকাতে খাওয়াসহ অন্য খরচ চালাই এবং পরবর্তীতে সামর্সেথ্য হলে সেই পরিমাণ টাকা একসাথে কোন উপায়ে তাদের কে ফেরত দেই সেটা কি জায়েজ হবে? এবং সেই বাসায় কি আমার বাবার টাকাতে কেনা ফ্রিজ ব্যবহার করে খাবার রাখতে পারবো এক্ষেত্রেও সেই পরিমাণ টাকা দান অথবা ফেরত দিয়ে দেই যদি।

 যেহেতু হোস্টেলে থাকতে গিয়ে আমি মারাত্মকভাবে মানসিক রোগী হয়ে যাচ্ছি।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হ্যা,স্থান-কাল-পাত্র বেধে সময়ের  প্রয়োজনে ফুকাহায়ে কিরামগন সহজতার স্বার্থে আসল হুকুম থেকে সরে এসে তার বিপরীত সাময়িক হুকুম মাঝেমধ্যে প্রয়োগ করে থাকেন।একেই পরিভাষায় জরুরত বলে। জরুরত বা সময়ের চাহিদায় অনেক বিধিত সিদ্বান্তকে শর্তসাপেক্ষে সাময়িক পরিবর্তন করে দেয়।
এরকম কিছু ফিকহী মূলনীতি 'উসূলে ফিকহ' এর কিতাবাদিতে সবিস্তারে বর্ণিত আছে,তন্মধ্যে কিছু মূলনীতি হল।
 যথাক্রমেঃ-
 ﺍﻟﻀﺮﻭﺭﺍﺕ ﺗﺒﻴﺢ ﺍﻟﻤﺤﻈﻮﺭﺍﺕ
(প্রয়োজন অনেক নিষিদ্ধ জিনিষকে বৈধ করে দেয়)
এটা একাটা নীতিসিদ্ধ মৌলিক ফিকহী ক্বায়দা/ধারা যা কোরআন এবং হাদিসের থেকে চয়ন করা হয়েছে।


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার জন্য উচিৎ ছিলো মাতাপিতাকে সাথে নিয়ে বিয়ের পিড়িতে বসা। মাতাপিতা সন্তুষ্টি সন্তানের ভবিষ্যতের জন্য কল্যাণ বয়ে নিয়ে আসে।যাইহোক বিয়ে যখন হয়েই গেছে, এখন মাতাপিতাকে সন্তুষ্ট করার চেষ্টা করুন। আপনার বিবরণ অনুযায়ী এখনো
আপনি আপনার বাবার বাসায় থাকতে পারবেন।তবে নিয়তে রাখবেন, বাবার হারাম ইনকাম থেকে এখন যা গ্রহণ করবেন, সামর্থ্য যখন হবে,সবকিছুই সদকাহ করে দিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
আপনার প্রশ্নের উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...