আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
138 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (16 points)
reshown by
আসসালামু ‘ আলাইকুম

এস.এস.সি পরীক্ষায় [question__১__] যদি নিজে নিজে কোনো জিনিস করে তা পিছনের জনের সাথে শেয়ার করি কিংবা আমি জানি যে আমার টা সঠিক তাও মুখে মুখে মিলালাম যে উত্তর এটা।পরে পরিবর্তন ও করলাম না লেখা টা. নিয়ত ও ছিলোনা যে পরিবর্তন করবো..তাইলে কি যতটুকু নিজের জ্ঞান এ লিখলাম সেটাও কি নকল হয়ে যাবে? কারণ এই কাজ এর সাথে তো খাতার সম্পর্ক পাচ্ছিনা।


এছাড়া [question__02__] যদি রচনা বা অন্য কিছু এমনি এমনি বলি যে (পিছের জনকে) এটা লিখবো,পরে তা বাস্তবায়ন করি নিজের জ্ঞান এ তাইলেও কি সেটা নকল গন্য হবে?


[__question__03] যদি শুনে নেই কোনটা [রচনা] লিখবি তাইলে শুনে ২ পেইজ লিখলে সেটাও [২ পেইজ] নকল?


[__question__04] যদি এমন হয় ১ টা ওয়ার্ড শুনলে ২ পেইজ লিখা সম্ভব। আর ১ টা ওয়ার্ড পিছের জনের থেকে শুনে ২ পেইজ লিখলে সেটাও(২ পেইজ) কি নকল হয়ে যাবে?

আর এটা যদি নকল হয় তাইলে দেখে লেখার পরিমাণ যদি হয় ১২ টি বিষয় মিলিয়ে

৯৩% এর মত।আর এটা যদি নকল না হয় তাইলে দেখে লিখার পরিমাণ ১২ টি বিষয় মিলিয়ে =৬০% এর কম/বেশি।


[__question__5]তো এখন আমার সার্টিফিকেট টা কি জায়েজ আছে? না থাকলে কি করবো? এটা ছাড়া তো পরে আর লিখা পড়া হবেনা।দ্বিতীয় বার পরীক্ষা দেওয়া সম্ভব নয়


[__question__6] কারো নকলের পরিমাণ ৯৭-৯৮% হলে কি সেই সার্টিফিকেট জায়েজ হবে? একজন আলেম বলেছিলেন যে অধিকাংশ নকল হলেও জায়েজ হবে!


ক্ষমা করবেন ৬ টা প্রশ্ন দেওয়ার জন্য। তেমন উপায় না পাওয়ায় করেছি। দয়া করে ৪ তারিখের মধ্যে উত্তর টা দিবেন, এখন করণিয় [জায়েজ না হলে] টাও বলে দিবেন
by (675,800 points)
https://ifatwa.info/82891
উক্ত ফতোয়াতে আপনার প্রশ্নের জবাব দেয়া হয়েছে। 

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আয়েশা রাযি থেকে বর্ণিত,রাসূলুল্লাহ সাঃ বলেন,
ﻋﻦ ﻋﺎﺋﺸﺔ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﺎ ﻗﺎﻟﺖ : ﻗﺎﻝ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ : ( ﻣﻦ ﺍﻟﺘﻤﺲ ﺭﺿﺎ ﺍﻟﻨﺎﺱ ﺑﺴﺨﻂ ﺍﻟﻠﻪ ﺳﺨﻂ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺃﺳﺨﻂ ﻋﻠﻴﻪ ﺍﻟﻨﺎﺱ )
যে ব্যক্তি মানুষের সন্তুষ্টি অর্জনের লক্ষ্যে আল্লাহর অসুন্তুষ্টিকে অগ্রাধিকার দেয়,আল্লাহ তার উপর অসন্তুষ্ট হবেন,এবং মানুষদেরকেও তার উপর অসন্তুষ্ট করে দেবেন।(সহীহ ইবনে হিব্বান-২৭৬) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/539


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
এস.এস.সি পরীক্ষায় যদি নিজে নিজে কোনো জিনিস লিখা সেটাতো জায়েয, তবে পিছনের জনের সাথে সেটা শেয়ার করা জায়েয হবে না।

(২)
আপনি যদি পিছের জনকে বলেন যে, এটা আপনি  লিখবেন,পরে তা নিজের সৃজনশীলতায় বাস্তবায়ন করলেন, তাইলে এটা নকল হিসেবে গন্য হবে না।

(৩)
যদি শুনে নেই কোনটা [রচনা] লিখবি তাইলে শুনে ২ পেইজ লিখলে সেটাও [২ পেইজ] নকল?

এই প্রশ্নটা অসস্পষ্ট!  আপনি কি জানতে চাচ্ছেন, সেটা বুঝা যাচ্ছে না।

(৪)
যদি এমন হয় ১ টা ওয়ার্ড শুনলে ২ পেইজ লিখা সম্ভব। আর ১ টা ওয়ার্ড পিছের জনের থেকে শুনে ২ পেইজ লিখেন, তাহলে সেটাও (২ পেইজ) নকলের অন্তর্ভুক্ত হবে।

(৫)
নকল করে সার্টিফিকেট গ্রহণ করা জায়েয হবে না।

(৬)
কারো নকলের পরিমাণ ৯৭-৯৮% হলে, সেই সার্টিফিকেট জায়েয হওয়ার কথা না  


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...