আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
41 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (42 points)

আসসালামু আলাইকুম 
 

১) ছবি আঁকার মাসআলা আমি জানি। বর্তমানে এআাই(আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) ব্যবহার করেও ছবি আঁকা যায়। সাধারণত যখন কোন মানুষ নিজে কোন একটি বস্তুর ছবি আঁকে    তখন সে সেই বস্তুটি দেখে দেখে চিত্র অঙ্কন করে। কিন্তু্ু এআই কে কমান্ড দিলে সে সেই অনুযায়ী চিত্র একে দেয়। এখানে এআইতো সাধারণ চিত্রশিল্পীদের মতন চিত্র আঁকে না। তাহলে এআই ব্যবহার করে মানবসৃষ্ট বিষয় ছাড়া অন্য কিছু আঁকলে কি ইমান চলে যাবে? যেমনঃ গাছ, ঘাস, নদী,পাহাড়-পর্বত। আর এআই দিয়ে গাছ, ঘাস, নদী,পাহাড়-পর্বত যেভাবে আঁকা হবে সেভাবে তো বাস্তবে হুবহু সেগুলোর অস্তিত্ব নাও থাকতে পারে। কারণ এআই কমান্ড অনুযায়ী ছবি ডিজাইন করে দেয়। আর এগুলো তো আল্লাহ সৃষ্টি করেছেন। তাহলে কেউ যদি এআই ব্যবহার আল্লাহ যা সৃষ্টি করেছেন যেমন সূর্য, চন্দ্র, নক্ষত্র মহাকাশ, পাহাড়,পর্বত, নদী, সমুদ্র, সমুদ্র বা নদীর তীর  এগুলো এআই দিয়ে কমান্ড করে এগুলোর চিত্র তৈরি করায় বা এগুলোর চিত্রগুলোকে একটু ভিন্নভাবে ডিজাইন করায়।  তাহলে কি তার ইমান চলে যাবে? আর এভাবে ছবি আঁকা কি জায়েজ?

 

২) এ ধরনের ছবি কোথাও ব্যবহার করা বা বিক্রি করা কি যাবে?


 

জাযাকাল্লাহু খাইরান 

1 Answer

0 votes
by (684,040 points)
জবাবঃ- 
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم


হাদীস শরীফে এসেছেঃ- 

قَالَ مُسْلِمٌ قَرَأْتُ عَلَى نَصْرِ بْنِ عَلِيٍّ الْجَهْضَمِيِّ عَنْ عَبْدِ الأَعْلَى بْنِ عَبْدِ الأَعْلَى، حَدَّثَنَا يَحْيَى بْنُ أَبِي إِسْحَاقَ، عَنْ سَعِيدِ بْنِ أَبِي الْحَسَنِ، قَالَ جَاءَ رَجُلٌ إِلَى ابْنِ عَبَّاسٍ فَقَالَ إِنِّي رَجُلٌ أُصَوِّرُ هَذِهِ الصُّوَرَ فَأَفْتِنِي فِيهَا . فَقَالَ لَهُ ادْنُ مِنِّي . فَدَنَا مِنْهُ ثُمَّ قَالَ ادْنُ مِنِّي . فَدَنَا حَتَّى وَضَعَ يَدَهُ عَلَى رَأْسِهِ قَالَ أُنَبِّئُكَ بِمَا سَمِعْتُ مِنْ رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم سَمِعْتُ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم يَقُولُ " كُلُّ مُصَوِّرٍ فِي النَّارِ يَجْعَلُ لَهُ بِكُلِّ صُورَةٍ صَوَّرَهَا نَفْسًا فَتُعَذِّبُهُ فِي جَهَنَّمَ " . وَقَالَ إِنْ كُنْتَ لاَ بُدَّ فَاعِلاً فَاصْنَعِ الشَّجَرَ وَمَا لاَ نَفْسَ لَهُ . فَأَقَرَّ بِهِ نَصْرُ بْنُ عَلِيٍّ .


ইমাম মুসলিম (রহঃ) বলেন আমি নাসর ইবনু ‘আলী জাহযামী (রহঃ) কে (এ হাদীসের পাঠ) পড়ে শুনিয়েছি, সাঈদ ইবনু আবূল হাসান (রহঃ) হতে বর্ণিত। তিনি বলেন, জনৈক লোক ইবনু আব্বাস (রাযিঃ) এর নিকট এসে বলল, আমি এসব ছবি অঙ্কন করে থাকি; তাই এ ব্যাপারে আপনি আমাকে ফাতাওয়া দিন। তিনি বললেন, তুমি আমার কাছে এসো। সে তার নিকটে এলে তিনি বললেন, (আরও) নিকটে এসো। সে (আরও) নিকটে এলো। পরিশেষে তিনি তার মাথায় হাত রেখে বললেন, আমি রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নিকট যা শুনেছি, তা তোমাকে বলছি। আমি রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছি - প্রত্যেক ছবি প্রস্তুতকারী জাহান্নামের অধিবাসী হবে। তার তৈরিকৃত প্রতিটি ছবিতে জীবন দেয়া হবে, সে সময় জাহান্নামে তাকে ঐগুলো আযাব দিতে থাকবে। তিনি আরও বললেন, তোমাকে একান্তই যদি (তা) করতে হয়, তাহলে গাছ (পালা) এবং যার জীবন নেই, সে সব বস্তুর (ছবি) প্রস্তুত করো। [ইমাম মুসলিম (রহঃ) এ হাদীস পড়ে শুনালে] নাসর ইবনু আলী (রহঃ) তার অনুমতি দিলেন। (মুসলিম শরীফ ৫৪৩৩.ইসলামিক ফাউন্ডেশন ৫৩৫৯, ইসলামিক সেন্টার ৫৩৭৭)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
প্রশ্নের বিবরন মতে এভাবে ছবি আঁকা  জায়েজ। এতে তার ঈমানের ক্ষতি হবেনা। 

(০২)
এ ধরনের ছবি কোথাও ব্যবহার করা বা বিক্রি করা যাবে। সমস্যা নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...