আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
77 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (2 points)
edited by
Assalamualikum:

এক ব্যাক্তির  স্ত্রীর সাতে  একবার ঝামেলার কারণে ১ তালাক বলেছিল। তার পর স্ত্রী কে ফিরিয়ে নিয়ে সংসার করছে। তার পর থেকে ৩ বছর ধরে প্রিতিদিন তার চিন্তা হয় তালাকের ভাবনা নিয়ে, হয়ত এটা হলো বা ওটা হলো নাকি এই সব বিষয় নিয়ে সারাক্ষণ চিন্তা করে , এবং যখন যখন চিন্তা করে তখনি তার স্ত্রী কে জিজ্ঞাসা করে  কোনো সমস্যা হবে নাকি । প্রতিদিন স্ত্রী কে কোনো না কোনো বিষয় এ জিজ্ঞাসা করে এর জন্য কোনো সমস্যা হবে নাকি , স্ত্রী তার এই রকম ব্যাবহার ৩ বছর ধরে দেখে আসছে এবং তাকে বলে বেশি ধর্মের এই সব বিষয় নিয়ে ঘাটা ঘাটি করো না। কিন্তু স্বামী তার কথা শুনে না কোনো না কোনো চিন্তা বা হাদীস এর কোনো একটা জিনিষ নিয়ে চিন্তা করতে থাকে আর তার স্ত্রী কে সেই নিয়ে প্রশ্ন করতে থাকে যে কোনো প্রবলেম হবে নাকি। এই রকম করে স্বামীর অবস্থা খুব খারাপ মানসিক ভাবে মেডিসিন চলছে।  এক পর্যায় এ স্ত্রী ও বিরক্ত হয়ে গিয়েছে,  সেও পুরো মানসিক চাপ এ শেষ হয়ে গিয়েছে। দিয়ে স্বামী কে বলে বেশি ধর্মের এই সব বিষয় নিয়ে ঘাটা ঘাটি করোনা, স্বামী এইসব কিছুই  শুনে না। স্ত্রী অনেক বার নিষেধ করেছে , স্বামী কোনো কথা শুনেনা, স্ত্রী মানসিক ভেবে হতাশ হয়ে  প্রচন্ড রাগ  এ ভুল বশত মুখ ফসকে বলে ফেলেছে।   " বালের ধর্ম"।
স্বামী এই কথা শুনে আরো ডিপ্রেসন এ পড়ে জাই । ঈমান চলে যাবে বলে। তার স্ত্রী কে বলে এমন বললে কেনো। স্ত্রী বলেছে আল্লাহ দেখছে আমার অবস্থা ।  আমার ঈমান নিয়ে তোমাকে ভাবতে হবে না ।আসলে এতদিন মানসিক চাপের প্রভাবে বিরক্ত জরাজীর্ণ হয়ে  মুখ থেকে বেরিয়ে গিয়েছে।  সঙ্গে সঙ্গে তওবা করেছে। এবং আল্লাহর কাছে অনুতপ্ত হয়েছে। তার ভুল বশত হয়েছে।  এমন উদ্দেশ্য ছিল না যে ধর্ম কে নিয়ে মন থেকে কুটুক্তি করবে।
*** শায়েখ স্ত্রীর কি ঈমান চলে যাবে??
*  স্বামী স্ত্রী দুজন দুজন কে প্রাণের থেকেও বেশি ভালোবাসে। স্বামীর এই রোগের জন্য পরিবার এ সুখ শান্তি তে সমস্যা হচ্ছে।
স্বামীর বক্তব্য সে যদি কোনো মুফতি সংস্পর্শে থাকে সে হয়ত সুস্থ হয়ে যাবে। ওষধ এর থেকে বেশি প্রভাব পাবে। করনীয় কি একটু জানিয়ে দিবেন শায়েখ।

1 Answer

0 votes
by (714,360 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)কথা শুরুর নিয়তে,বা দৃষ্টি আকর্ষণ করার নিয়তে সালাম দিলেও সওয়াব পাওয়া যাবে। 

(২)
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার স্বামীকে মনোবিজ্ঞানী ডাক্তার দেখান। এবং কোনো মুফতি সাহেবের সংস্পর্শে রাখার চেষ্টা করুন।আল্লাহ আপনার স্বামীকে সুস্থ করে তুলুক।আমীন। স্বামীকে বুঝাবেন যে, আপনাদের পারিবারিক জীবনে কোনো সমস্যা হয়নি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,360 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
asked Oct 12, 2023 in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (2 points)
edited Oct 12, 2023 by
Previous question related!

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...