আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
53 views
in সালাত(Prayer) by (73 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ ।
হুজুর,
০১।ধরে নেয়া যাক এক ব্যক্তি একাকি  মাগরিব /ইশা/ফজরের নামাজ আদায় করছেন।তিনি নামাজের আগে আজান-ইকামাত  দেন নি। এখন তিনি চাইলে কেরাত উচ্চৈঃস্বরে পড়তে পারবেন  কি না?
★নামাজে দরুদ শরীফের পর বাংলায় দুয়ায়ে মাছুরা বা অন্য কোন দুয়া পড়া যাবে কি না?
০২।ইমাম সাহেব  চার রাকাতের স্থলে পাঁচ রাকাত পড়েলেন। এক রাকাত মাসবুক হয়েছিলেন এমন মুক্তাদিও তার অনুসরণ করলেন। ফলে ইমামের নামাজ পাঁচ রাকাত হয়েছে আর মাসবুকের নামাজ  চার রাকাতই হয়েছে। প্রশ্ন হল -
মাসবুকের এই নামাজের হুকুম কী?
০৩। একাকি ফরজ নামাজ আদায়ের সময় ইমামতির নিয়ত না করেও তাকবির-সালাম-জেহরি কেরাত এগুলো ইমামের মত জোরে জোরে পড়া যাবে কি?

1 Answer

0 votes
by (677,120 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
হাদীস শরীফে এসেছেঃ- 

حَدَّثَنَا عُمَرُ بْنُ حَفْصٍ، قَالَ حَدَّثَنَا أَبِي قَالَ، حَدَّثَنَا الأَعْمَشُ، حَدَّثَنِي عُمَارَةُ، عَنْ أَبِي مَعْمَرٍ، قَالَ سَأَلْنَا خَبَّابًا أَكَانَ النَّبِيُّ صلى الله عليه وسلم يَقْرَأُ فِي الظُّهْرِ وَالْعَصْرِ قَالَ نَعَمْ. قُلْنَا بِأَىِّ شَىْءٍ كُنْتُمْ تَعْرِفُونَ قَالَ بِاضْطِرَابِ لِحْيَتِهِ.

আবূ মা‘মার (রহ.) হতে বর্ণিত। তিনি বলেন, আমরা খাববাব (রাযি.)-কে জিজ্ঞেস করলাম, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কি যুহর ও ‘আসরের সালাতে কিরাআত পড়তেন? তিনি বললেন, হ্যাঁ। আমরা প্রশ্ন করলাম, আপনারা কী করে তা বুঝতেন? তিনি বললেন, তাঁর দাড়ির নড়াচড়ায়। (বুখারী শরীফ ৭৪৬, (আধুনিক প্রকাশনীঃ ৭১৬, ইসলামিক ফাউন্ডেশনঃ ৭২৪)
,
আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত তিনি বলেন: "তিনি প্রত্যেক নামাযে তেলাওয়াত করতেন। তিনি যে নামাযগুলোতে আমাদেরকে শুনিয়ে তেলাওয়াত করতেন সে সব নামাযে আমরাও তোমাদেরকে শুনিয়ে তেলাওয়াত করি। আর তিনি যে সব নামাযে আমাদেরকে না শুনিয়ে তেলাওয়াত করতেন সে সব নামাযে আমরাও তোমাদেরকে না শুনিয়ে তেলাওয়াত করি।"[সহিহ বুখারী (৭৩৮) ও সহিহ মুসলিম (৩৯৬)]
,

وَذَهَبَ الْحَنَفِيَّةُ إِلَى أَنَّ الْمُنْفَرِدَ يُخَيَّرُ بَيْنَ الْجَهْرِ وَالإِْخْفَاءِ؛ لأَِنَّ النَّوَافِل تَبَعٌ لِلْفَرَائِضِ لِكَوْنِهَا مُكَمِّلاَتٍ لَهَا فَيُخَيَّرُ فِيهَا الْمُنْفَرِدُ كَمَا يُخَيَّرُ فِي الْفَرَائِضِ. 
وَإِنْ كَانَ إِمَامًا جَهَرَ لِمَا ذُكِرَ مِنْ أَنَّهَا اتِّبَاعُ الْفَرَائِضِ، وَلِهَذَا يُخْفِي فِي نَوَافِل النَّهَارِ وَلَوْ كَانَ إِمَامًا
হানাফি মাযহাব মতে মুনফারিদ তথা একাকি নামাযরত ব্যক্তি ইচ্ছাধীন, সে চাইলে উচ্ছস্বরেও পড়তে পারবে। আবার সে চাইলে নিম্নস্বরেও পড়তে পারবে। কেননা নফল নামায ফরয নামাযের অনুগামী। কেননা নফল হল, ফরয নামাযের পরিপূরক। সুতরাং নফল নামায ফরয নামাযের মতই ইচ্ছাধীন বিষয়।
আর যদি সে ইমাম হয়, তাহলে নফল নামাযে সে উচ্ছস্বরে কেরাত পড়বে। এজন্য সে দিনের নফল নামাযে নিম্নস্বরে পড়বে,এমনকি ইমাম হলেও নিম্নস্বরে পড়বে।(আল মাওসুআতুল ফেকহিয়্যাহ-১৬/১৮৯)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত ছুরতে উচ্চস্বরে কিরাআত পাঠ করা যাবে।

(০২)
এক্ষেত্রে ৫ম নং রাকাত তো ইমামের ফরজ ছিলোনা,তাহা নফল হয়েছে,আর নফল আদায় কারীর পিছনে ফরজ আদায় কারীর ইক্তেদা হয়না, সুতরাং এক্ষেত্রে উক্ত মাসবুক ঐ রাকাত বাদ দিয়ে আরো এক রাকাত আদায় করবে।

★উল্লেখ্য, প্রশ্নে উল্লেখিত ছুরতে ইমাম সাহেব যদি ৪র্থ রাকাতে বৈঠক না করে থাকেন,সেক্ষেত্রে ইমাম,মুক্তাদী মাসবুক কাহারো নামাজই হবেনা।

পুনরায় পুরো নামাজ সকলকে আদায় করতে হবে। 

(০৩)
হ্যাঁ, পড়া যাবে।
তবে মাগরিব,ঈশা,ফজর নামাজ ছাড়া অন্য নামাজে কিরাআত কোনোভাবেই জোড়ে পাঠ করা যাবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 134 views
...