আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
56 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (115 points)
একজন হিন্দু ভদ্রলোক তুলনামূলক ধর্মতত্ত্ব নিয়ে স্টাডি করছেন নিজ উদ্যোগে। সব ধর্ম নিয়ে বই কালেক্ট করছেন, সেই ধারাবাহিকতায় এক বা একাধিক ইসলামি বই চাইছেন, যেটা হবে কুরআন রিলেটেড বা কুরআনের অনুবাদ ও ব্যাখ্যা।
তিনি পেশায় একজন শিক্ষক, জ্ঞান, বিজ্ঞান ও যুক্তি উনাকে আকৃষ্ট করবে বলে মনে হচ্ছে।

যেহেতু উনাকে দিলে দুই একটাই দেওয়া যাবে আর তিনি ইসলাম নিয়ে কতটুকু জানেন জানি না। সহজবোধ্য এবং বিধর্মীদের আকৃষ্ট করার মতো কুরআন রিলেটেড সহজ ভাষায় লিখিত কিছু বই সম্পর্কে সাজেশন চাই।

আর বিধর্মীদেরকে কুরআনের আয়াত আছে এমন বই বা কুরআন দেওয়া যাবে কি না? যেহেতু তারা পবিত্রতা অর্জন ছাড়াই স্পর্শ করবে।

1 Answer

0 votes
by (677,640 points)
জবাবঃ- 
بسم الله الرحمن الرحيم


আল্লাহ্ তাআলা বলেন:

وَ اِنۡ اَحَدٌ مِّنَ الۡمُشۡرِکِیۡنَ اسۡتَجَارَکَ فَاَجِرۡہُ حَتّٰی یَسۡمَعَ کَلٰمَ اللّٰہِ ثُمَّ اَبۡلِغۡہُ مَاۡمَنَہٗ ؕ ذٰلِکَ بِاَنَّہُمۡ قَوۡمٌ لَّا یَعۡلَمُوۡنَ ﴿۶﴾ 

 “আর মুশরিকদের মধ্যে কেউ আপনার কাছে আশ্রয় প্রার্থনা করলে আপনি তাকে আশ্রয় দিন; যাতে সে আল্লাহ্র বাণী শুনতে পায়। তারপর তাকে তার নিরাপদ স্থানে পৌঁছিয়ে দিন। কারণ তারা এমন এক সম্প্রদায় যারা জানে না।”[সূরা তওবা, আয়াত: ৬]

ইমাম নববী (রহঃ) বলেন:

আমাদের মাযহাবের আলেমগণ বলেন: কোন কাফেরকে কুরআন শুনা থেকে ও মুসহাফ স্পর্শ করা থেকে বাধা দেওয়া যাবে না। কিন্তু, তাকে কি কুরআন শিক্ষা দেওয়া জায়েয হবে? এ ক্ষেত্রে দেখতে হবে; যদি তার ইসলাম গ্রহণের আশা না থাকে তাহলে জায়েয হবে না। যদি আশা থাকে তাহলে দুই অভিমতের মধ্যে অধিকতর সঠিক অভিমত হচ্ছে- জায়েয হবে। কাযী হোসাইন অকাট্যভাবে এ মত ব্যক্ত করেছেন, বাগাভী ও অন্যান্য আলেম এ মতকে অগ্রগণ্যতা দিয়েছেন।
[আল-মাজমু (২/৮৫)]

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
এক্ষেত্রে আপনি তাকে বাংলা মাআরিফুল কুরআন গিফট দিতে পারেন। 
নাম নিম্নোক্ত বই গুলি দিতে পারেনঃ-

অমুসলিম দাওয়াহ 
(সৈয়দ আবুল হাসান আলী আন নদভী রহঃ)

প্রখ্যাত দাঈ মাওলানা কালিম সিদ্দীকী দাঃবাঃ রচিত সংশ্লিষ্ট বই ও প্রখ্যাত দাঈ মুফতি জুবায়ের দাঃবাঃ রচিত সংশ্লিষ্ট বই,ডাক্তার জাকির নায়েক রচিত সংশ্লিষ্ট বই গুলি দিতে পারেন।

(০২)
দু'টি শর্তে অমুসলিমকে কুরআনের তরজমা দেয়া যাবে।

(১) গোসল করে কাফির কুরআন স্পর্শ করবে বলে প্রবল ধারণা হলে বা কুরআন দেয়ার সময় অমুসলিম ভাইটি এ ব্যাপারে আশস্ত করলে,

(২)
কুরআন তরজমার সাথে কোনো প্রকার বে'আদবি হবে না বলে পূর্ণ আশস্ত থাকলে।

আরো জানুনঃ- 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
কুরআনের আয়াত আছে এমন বই দেয়ার ক্ষেত্রে কোনো সমস্যা নেই।
তবে কুরআন দেয়ার ক্ষেত্রে উপরোক্ত শর্ত পাওয়া যেতে হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (677,640 points)
নিম্নের লিংকে কিছু বইয়ের নাম রয়েছে,এগুলো বই ক্রয় করে দেয়া যেতে পারে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...