আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
61 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (13 points)
আসসালামুয়াইকুম হুজুর, চাকরির ইনটারভিউতে অনেক সময় , অনেক কোম্পানিতে বলে, আপনাকে ৩ বছর এই কোম্পানিতে থাকতে হবে, যারা অনেক দিন ধরেই চাকরি খুঁজছে কিন্তু পাচ্ছে  না, তারা হয়তো এই শর্তে তক্ষণাৎ রাজি হয়, কিন্তু তারা হয়তো পরে এই কোম্পানিতে ১ থেকে ২ বছর থাকে। এখানে দেখা যায়, যে প্রতিশ্রুতি ভঙ্গ হয়েছে, কিন্তু চাকরি ক্ষেত্রে অনেকসময় যারা ইনটারভিউ নেই তারা এসব বলে শুধুমাত্র এটা জানার জন্য যে ,কে বেশিদিন কোম্পানিতে থাকবে? তারা কয়েকমাস পর পরই জবের সার্কুলার দেয়,  তারা নিজেরাও  জানে অনেকেই যে আসলে তিন বছরই থাকবে , বাস্তবে এমনটা হবে না ।
আরও একটা বিষয় আছে, তারা বলেছে যে , যদি তিন বছরের আগে অন্যকোথাও জব পেয়ে চলে যাই তবে , ৬ মাসের বেতনের টাকা ফেরত দিতে হবে, এই শর্তও আমি গ্রহন করেছি ,কারণ যদি ৩ বছর না থাকি ১ থেকে ১.৫ বছর থাকি ,তাহলে, আমি  ৬ মাসের টাকা ফেরত দিবো , তবে আমি এই কোম্পানিতে যারা জব করে তাদের কাছ থেকে শুনেছি যে, এগুলো আসলে শুধু কথার কথা, ১ থেকে ১.৫ বছর পর গেলে কিছুই হবে না, কোম্পানি আপনার বিরুদ্ধে কিছুই করবে না, এমন অনেকেই  চলে গেছে ।     
আমি কিন্তু তাদের শর্তে  রাজি , যদিও শর্ত টি আসলে বাস্তব না, তারা এমনি এটা বলেছে, তারা যদি সত্যি জরিমানা নেয় ভবিষ্যতে , আমি দিবো।    
এমতবস্থায় , এই কোম্পানিতে জব করে পরবর্তীতে ১ থেকে ১.৫ বছর পর ছেড়ে দিলে কি ওয়াদা ভঙ্গের গুনা হবে???

1 Answer

0 votes
by (63,440 points)
edited by

 

 

بسم الله الرحمن الرحيم

জবাবঃ-

https://ifatwa.info/17519/  নং ফাতওয়াতে উল্লেখ রয়েছে যে,

হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,

ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﻋَﻦْ ﺍﻟﻨَّﺒِﻲِّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﻗَﺎﻝَ : ( ﺁﻳَﺔُ ﺍﻟْﻤُﻨَﺎﻓِﻖِ ﺛَﻠَﺎﺙٌ : ﺇِﺫَﺍ ﺣَﺪَّﺙَ ﻛَﺬَﺏَ ، ﻭَﺇِﺫَﺍ ﻭَﻋَﺪَ ﺃَﺧْﻠَﻒَ ، ﻭَﺇِﺫَﺍ ﺍﺅْﺗُﻤِﻦَ ﺧَﺎﻥَ ) ﺭﻭﺍﻩ ﺍﻟﺒﺨﺎﺭﻱ ( 33 ) ، ﻭﻣﺴﻠﻢ ( 59 ) .

রাসূলুল্লাহ সাঃ বলেন, মুনাফিকের আ'লামত তিনটি(১) যখন কথা বলে তখন সে মিথ্যা বলে(২) যখন ওয়াদা করে তখন সে  ওয়াদাকে ভঙ্গ করে(৩) যখন তার নিকট আ'মানত রাখা হয় তখন সে তাতে খেয়ানত করে। (সহীহ বুখারী-৩৩, সহীহ মুসলাম-৫৯)

ওয়াদাকে পূর্ণ করার বিধান কি? ওয়াজিব না মুস্তাহাব? এবং ওয়াদাকে ভঙ্গ করা  হারাম না মাকরুহ? সে সম্পর্কে ইমাম নববী রাহ বলেন,

ﻗﺎﻝ ﺍﻟﻨﻮﻭﻱ ﺭﺣﻤﻪ ﺍﻟﻠﻪ :

" ﺃﺟﻤﻊَ ﺍﻟﻌﻠﻤﺎﺀُ ﻋﻠﻰ ﺃﻥ ﻣَﻦ ﻭﻋﺪ ﺇﻧﺴﺎﻧﺎً ﺷﻴﺌﺎً ﻟﻴﺲ ﺑﻤﻨﻬﻲّ ﻋﻨﻪ ﻓﻴﻨﺒﻐﻲ ﺃﻥ ﻳﻔﻲ ﺑﻮﻋﺪﻩ ، ﻭﻫﻞ ﺫﻟﻚ ﻭﺍﺟﺐٌ ، ﺃﻭ ﻣﺴﺘﺤﺐّ ؟ ﻓﻴﻪ ﺧﻼﻑ ﺑﻴﻨﻬﻢ ، ﺫﻫﺐ ﺍﻟﺸﺎﻓﻌﻲُّ ﻭﺃﺑﻮ ﺣﻨﻴﻔﺔ ﻭﺍﻟﺠﻤﻬﻮﺭُ ﺇﻟﻰ ﺃﻧﻪ ﻣﺴﺘﺤﺐّ ، ﻓﻠﻮ ﺗﺮﻛﻪ ﻓﺎﺗﻪ ﺍﻟﻔﻀﻞ ، ﻭﺍﺭﺗﻜﺐ ﺍﻟﻤﻜﺮﻭﻩ ﻛﺮﺍﻫﺔ ﺗﻨﺰﻳﻪ ﺷﺪﻳﺪﺓ، ﻭﻟﻜﻦ ﻳﺄﺛﻢ .

ﻭﺫﻫﺐَ ﺟﻤﺎﻋﺔٌ ﺇﻟﻰ ﺃﻧﻪ ﻭﺍﺟﺐ ، ﻗﺎﻝ ﺍﻹِﻣﺎﻡُ ﺃﺑﻮ ﺑﻜﺮ ﺑﻦ ﺍﻟﻌﺮﺑﻲ ﺍﻟﻤﺎﻟﻜﻲ : ﺃﺟﻞُّ ﻣَﻦ ﺫﻫﺐَ ﺇﻟﻰ ﻫﺬﺍ ﺍﻟﻤﺬﻫﺐ ﻋﻤﺮُ ﺑﻦ ﻋﺒﺪ ﺍﻟﻌﺰﻳﺰ ، ﻗﺎﻝ : ﻭﺫﻫﺒﺖِ ﺍﻟﻤﺎﻟﻜﻴﺔ ﻣﺬﻫﺒﺎً ﺛﺎﻟﺜﺎً : ﺃﻧﻪ ﺇﻥ ﺍﺭﺗﺒﻂ ﺍﻟﻮﻋﺪُ ﺑﺴﺒﺐ ﻛﻘﻮﻟﻪ : ﺗﺰﻭّﺝ ﻭﻟﻚ ﻛﺬﺍ، ﺃﻭ ﺍﺣﻠﻒ ﺃﻧﻚ ﺗﺸﺘﻤﻨﻲ ﻭﻟﻚ ﻛﺬﺍ، ﺃﻭ ﻧﺤﻮ ﺫﻟﻚ ، ﻭﺟﺐ ﺍﻟﻮﻓﺎﺀ ، ﻭﺇﻥ ﻛﺎﻥ ﻭﻋﺪﺍً ﻣُﻄﻠﻘﺎً، ﻟﻢ ﻳﺠﺐ .

ﻭﺍﺳﺘﺪﻝّ ﻣَﻦ ﻟﻢ ﻳﻮﺟﺒﻪ ﺑﺄﻧﻪ ﻓﻲ ﻣﻌﻨﻰ ﺍﻟﻬﺒﺔ ، ﻭﺍﻟﻬﺒﺔ ﺗﻠﺰﻡ ﺇﻻ ﺑﺎﻟﻘﺒﺾ ﻋﻨﺪ ﺍﻟﺠﻤﻬﻮﺭ، ﻭﻋﻨﺪ ﺍﻟﻤﺎﻟﻜﻴﺔ : ﺗﻠﺰﻡ ﻗﺒﻞ ﺍﻟﻘﺒﺾ "

উলামায়ে কেরাম এ কথার উপর একমত যে,যদি কোনো মানুষ কারো সাথে এমন কোনো বিষয়ের ওয়াদা করে যা নিষিদ্ধ নয়,তাহলে তার জন্য উচিৎ হল সেই ওয়াদাকে পূর্ণ করা। ওয়াদাকে পূর্ণ করা ওয়াজিব না মুস্তাহাব? এ সম্পর্কে অবশ্যই মতপার্থক্য রয়েছে।

ইমাম শা'ফেয়ী ও ইমাম আবু হানিফা এবং জুমহুর উলামায়ে কেরামের মতে ওয়াদাকে পূর্ণ করা মুস্তাহাব।যদি সে ওয়াদাকে ভঙ্গ করে ফেলে তাহলে যেন সে উত্তমতাকে পরিত্যাগ করল,এবং শক্ত মাকরুহে তানযিহি সম্ভলিত কাজে লিপ্ত হল।কিন্তু সে আবার গোনাহগার হবে না। অন্যদিকে এক দল উলামায়ে কেরামের মতে ওয়াদাকে পূর্ণ করা ওয়াজিব। ইমাম আবু বকর ইবনুল আরাবি মালিকি রাহ বলেন,যারা উক্ত মাযহাবের প্রবক্তা তাদের মধ্যে এটা উমর ইবনে আব্দুল আযিয রাহ শীর্ষে রয়েছেন। তিনি আরো বলেন, মালিকি মাযহাবের উলামাগণ তৃতীয় আরেকটি মাযহাবকে বর্ণনা করেছেন। সেটা হল যে,

যদি কেউ কাউকে বলে, তুমি বিয়ে করবে বলে ওয়াদা করো তোমাকে এই পরিমাণ মাল দেয়া হবে।অথবা তুমি ওয়াদা করো আমাকে গালি দেবে না তোমাকে এই পরিমাণ মাল দেয়া হবে ইত্যাদি বাক্য। তাহলে এমতাবস্থায় ওয়াদাকে পূর্ণ করা ওয়াজিব হবে।আর যদি স্বাভাবিক ওয়াদা হয়ে থাকে তাহলে ওয়াদাকে পূর্ণ করা ওয়াজিব না।

যারা ওয়াদাকে পূর্ণ করা ওয়াজিব বলেন না তারা বলেন, যে ওয়াদা হলো হেবার সমার্থক। আর জুমহুর উলামায়ে কেরামের মতে হেবা কবজা ব্যতীত পরিপূর্ণ হয় না।তবে ইমাম মালিক রাহ এর মতে ওয়াদা কবজার পূর্বেও ওয়াজিব হয়ে যায়। (আল-আযকার-৩১৭)

আরো জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/663

https://ifatwa.info/3301/

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

উপরে উল্লেখিত ছুরতে কোন কোম্পানী কর্তৃপক্ষ যদি লোক নিয়োগের সময় উক্ত শর্তগুলো আরোপ করে থাকে এবং নিয়োগ প্রাপ্ত ব্যক্তি তা মেনে নেয় তাহলে তা ওয়াদার অন্তর্ভূক্ত হবে। তবে কোন কর্মচারী যদি কোম্পানী কর্তৃপক্ষের সাথে কথা বলে তাদের সম্মতি নিয়ে পূর্ব নির্ধারিত সময়ের পূর্বে চলে যায় তাহলে ওয়াদা ভঙ্গের গুনাহ হবে না ইনশাআল্লাহ। তবে তাদেরকে না জানিয়ে পূর্বেল্লিখিত শর্তসমূহ না মেনে চলে গেলে ওয়াদা ভঙ্গের গুনাহ হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...