আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
74 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (18 points)
খুব ছোট মাছ (যেমন -কাচকি মাছ) যেগুলোর নাড়িভুঁড়ি ফেলাটা প্রায় অসম্ভব ব্যাপার। একটা একটা করে পরিষ্কার করাটা খুব কঠিন।সেগুলো কি নাড়িভুড়ি সহ খেলে গুনাহ হবে?

২)পরীক্ষাতে চিঠি,গল্প,অনুচ্ছেদ ইত্যাদি লেখার সময় কখনো কখনো "আমি " দয়ে অর্থাৎ নাম পুরুষে লিখতে হয়।কিন্তু বাস্তবে এমন কিছু আমি করি নি।তাহলে এভাবে লিখলে কি মিথ্যা বলার গুনাহ হবে?যদি মনে মনে নিয়ত করি যে এটা শুধু নমুনা, সত্যি হিসেবে লিখছি না তাহলে কি গুনাহ হবে?

1 Answer

0 votes
by (712,880 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত ইবনে উমর রাযি থেকে বর্ণিত,
নবীজী সাঃ বলেনঃ
ﻋﻦ ﺍﺑﻦ ﻋﻤﺮ - ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﺗﻌﺎﻟﻰ ﻋﻨﻬﻤﺎ - ﻋﻦ ﺍﻟﻨﺒﻲ - ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ - ﻗﺎﻝ : ( ( ﺃﺣﻠﺖ ﻟﻨﺎ ﻣﻴﺘﺘﺎﻥ ﻭﺩﻣﺎﻥ، ﺍﻟﺤﻮﺕ ﻭﺍﻟﺠﺮﺍﺩ ﻭﺍﻟﻜﺒﺪ ﻭﺍﻟﻄﺤﺎﻝ ) )
আমাদের জন্য দু'টি মৃত ও দু'টি রক্তকে হালাল করা হয়েছে,মৃত দু'টি হল,মাছ এবং টিড্ডি।আর রক্ত দু'টি হল,কলিজা এবং তিল্লি। (ইবনে মাজা-৩৩১৪,মসনদে আহমদ-৫৭২৩)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) খুব ছোট মাছ (যেমন -কাচকি মাছ) যেগুলোর নাড়িভুঁড়ি ফেলাটা প্রায় অসম্ভব । একটা একটা করে পরিষ্কার করাটাও খুব কঠিন। সেগুলো নাড়িভুড়ি সহ খাওয়া যাবে। এক্ষেত্রে কোনো গোনাহ হবে না।

(২)পরীক্ষাতে চিঠি,গল্প,অনুচ্ছেদ ইত্যাদি লেখার সময়  "আমি " অর্থাৎ নাম পুরুষে লিখা দ্বারা কোনো সমস্যা হবে না। কেননা এটা বাস্তব কোনো জিনিষ নয় বরং এখানে প্রশিক্ষণ মূলক লিখা হচ্ছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,880 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...