আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
94 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (28 points)
আসসালামু আ'লাইকুম ওয়া রহমাতুল্লাহ।
আমি ইসলামিক অনলাইন মাদ্রাসার ২২৮ আলিম ব্যাচ এর একজন ছাত্রী।আমি একটা বিষয় এ উস্তাযদের পরামর্শ আশা করছি।


একটা অনলাইন ইসলামিক ম্যাট্রিমনি সাইট থেকে আমার বিয়ের প্রস্তাব এসেছে।পাত্র জানিয়েছেন তিনি তাবলীগের মেহনতে যুক্ত আছেন এবং তার ৩ জন প্রিয় শায়েখ এর নাম বলেছেন, মাওলানা সা'দ সাহেব,মাওলানা জুবায়ের সাহেব,মাওলানা তারিক জামিল দা:বা।
এদিকে আমি কিছু মানুষ এর কাছে শুনেছি যারা সা'দ সাহেব কে ফলো করে তারা নাকি ভুলের মধ্যে আছে।তাবলীগের মধ্যেও নাকি ২ টা ভাগ আছে।আলেম পন্থী আর সা'দ পন্থি।এদিকে আমিতো একজন সাধারণ মুসলিমাহ।হানাফি মাযহাব অনুসরণ করে যতটুকু পারি আমল করার চেষ্টা করি।


আমি জানতে চাচ্ছি যে,সা'দ পন্থী হলে কি কোন সমস্যা আছে?তাদের আকিদা কি ঠিক নেই?তারা কি কোন বিদ'আত করেন?আমি জানার জন্য প্রশ্ন করেছি আমার এ বিষয় এ কোন ধারণা নেই।আমাদের উস্তাযগণ ও তো তাবলীগ এ আছেন।এখানেও কি ভাগ আছে?


যে প্রস্তাব টা এসেছে পাত্র বলেছেন তিনি তার আহলিয়া কে নিয়ে তাবলীগে যাবেন।মেয়েরাও কি তাবলীগে বের হয়?আমাকে একটু বিস্তারিত জানাবেন ইন'শা আল্লাহ।ওনি যদি সা'দ পন্থি হয়ে থাকেন এখানে বিয়ে হলে কি কোন সমস্যা হবে?

1 Answer

0 votes
by (713,920 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
সাদ সাহেব ও তাবলীগের বিভক্তির করণীয় সম্পর্কে জানতে দারুল উলূম দেওবন্দের একটি ফাতাওয়া বিশেষভাবে উল্লেখযোগ্য,
Fatwa : 78-59/B=2/1440
دارالعلوم دیوبند، اور اس کے ذمہ داران اس مسئلہ میں غیرجانب دار ہیں، کسی ایک گروہ کی جانبداری میں نہیں ہیں۔ ہمارے مہتمم صاحب کا یہ کہنا ہے کہ جس طرح جماعت کے لوگ اللہ کے لئے دین کی دعوت و محنت کرتے چلے آئے ہیں اسی طرح اب بھی کام کریں، ایک دوسرے کی برائی بیان نہ کریں، تو خود ہی اختلاف دور ہو جائے گا۔

জবাবের সারাংশ হল,
দারুল উলূম দেওবন্দ এ বিষয়ে নিরপেক্ষ। কোনো গ্রুপের সাথে দারুল উলূম দেওবন্দের কোনো প্রকার সংশ্লিষ্টতা নাই। দারুল উলূম দেওবন্দ মাদরাসার মুহতামীম সাহেবের ভাষ্য হল, পূর্বে যেভাবে কাজ হয়েছে, লোকজন এখনো সেভাবে কাজ করবে। কেউ কাউকে ভালোমন্দ কিছুই বলবে না। স্বয়ংক্রিয়ভাবে এক সময় এই বিরোধপূর্ণ অবস্থার অবসান ঘটবে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/65898

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মাওলানা সা'দ সাহেব,মাওলানা জুবায়ের সাহেব,মাওলানা তারিক জামিল দা:বা এই তিনজন দাঈ আলেমের মধ্যে শেষোক্ত দুইজনকে ফলো করা যায় বলে আপনার ধারণাতে আছে।এখন প্রশ্ন হল, সাদ সাহেব?
এই সম্পর্কে আমরা এতটুকু বলবো যে, সাদ গ্রুপকে তো দারুল উলূম দেওবন্দ বাতিল বলেনি। হ্যা, সংশোধন করার পরামর্শ দিয়েছে। তাই আপনার বর্ণিত পাত্রের অন্য সবকিছু ঠিক থাকলে, আপনি এই প্রপোজাল গ্রহণ করতে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...